বাংলা নিউজ > ঘরে বাইরে > লাদাখ থেকে ১০ হাজার সেনা সরাল চিন
লাদাখের ছবি 
লাদাখের ছবি 

লাদাখ থেকে ১০ হাজার সেনা সরাল চিন

  • পরিস্থিতির ওপর কড়া নজর রাখছে ভারত। 

গত নয় মাস ধরে পূর্ব লাদাখে সম্মুখ সমরে ভারত-চিন। বারবার কথাতেও তেমন কিছু কাজের কাজ হয়নি। এবার অবশ্য নিজের থেকেই ১০ হাজার সেনা সরিয়ে নিল চিন। 

জানা গিয়েছে ডেপথ এরিয়ায় মোতায়েন থাকা ১০ হাজার লাল ফৌজকে পিছিয়ে দেওয়া হয়েছে। তবে একেবারে প্রকৃত নিয়ন্ত্রণ রেখা বরাবর যে সেনারা নিযুক্ত আছে, সেই সংখ্যায় কোনও রদবদল হয়নি। এক সেনাকর্তা জানিয়েছেন যে ওই অঞ্চলে প্রতিকুল আবহাওয়ার কারণেই এই সিদ্ধান্ত নিয়েছে চিন। লাদাখে মোটের ওপর দুই দেশের এক লাখ সেনা মোতায়েন আছে। 

অবসরপ্রাপ্ত লেফট্যানেন্ট জেনারেল ডিএস হুডার মতে এই শীতে কোনও সামরিক অপারেশন হওয়া সম্ভব নয়। সেই কারণেই সেনা কমিয়েছে চিন। গত সাত থেকে দশ দিনে এই সংখ্যক সেনা কমানো হয়েছে। ভারতীয় সেনা পুরো বিষয়টি গভীর নজর দিয়ে দেখছে কারণ ফের চিন সেনা বাড়ানোর সম্ভাবনা উড়িয়ে দেওয়া যায় না। 

এখনও পর্যন্ত আট রাউন্ড বৈঠক হয়েছে দুই দেশের মধ্যে। সিকিউরিটি রিভিডের জন্য চিফ অফ ডিফেন্স স্টাফ বিপিন রাওয়াত সোমবার লেহ গিয়েছেন। অন্যদিকে পূর্ব লাদাখে গিয়েছেন বায়ুসেনা প্রধান আরকেএস বাদুরিয়া। দুর্গম অঞ্চলে প্রতিকুল পরিস্থিতিতে ভারতীয় স্থল ও বায়ুসেনা কতটা তৈরি, সেটাই দেখে নিচ্ছেন তাঁরা। 

বন্ধ করুন