বাংলা নিউজ > ঘরে বাইরে > China Premier: চিনের প্রধানমন্ত্রীর চেয়ারে বসলেন লি কিয়াং, পরিচয়টা জেনে নিন

China Premier: চিনের প্রধানমন্ত্রীর চেয়ারে বসলেন লি কিয়াং, পরিচয়টা জেনে নিন

চিনের নয়া প্রধানমন্ত্রী হিসাবে শপথ নিলেন লি কিয়াং। (AFP) (HT_PRINT)

জিনহুয়ার রিপোর্ট অনুসারে জানা গিয়েছে, প্রায় ৩০০০ এনপিসি ডেপুটি চিনের প্রেসিডেন্ট জি জিনহুয়ার মনোনয়নকে সমর্থন জানিয়েছেন। লি সাংফু, লিউ ঝেনলি, মিয়াও হুয়া, ঝ্যাং সেংমিনকে সিএমসি সদস্য হিসাবে নিয়োগ করা হচ্ছে।

সুতীর্থ পত্রনবীশ

চিনের নয়া প্রধানমন্ত্রী হিসাবে শপথ নিলেন লি কিয়াং। সাংহাইয়ের কমিউনিস্ট পার্টির প্রাক্তন প্রধান। প্রায় একদশক পরে লি কেকিয়াংয়ের ছেড়ে যাওয়া চেয়ারে নতুন প্রধানমন্ত্রী হিসাবে বসলেন তিনি। তবে নতুন প্রধানমন্ত্রী হিসাবে লি কিয়াংয়ের কাছে একাধিক বড় চ্যালেঞ্জ। গত তিন বছর ধরে  কোভিড নিয়ন্ত্রণ করা, গোটা বিশ্বজুড়ে অর্থনৈতিক অনিশ্চয়তার আঁচও সহ্য করতে হয়েছে চিনকে। আর সেই চিনের হাল ধরলেন লি কিয়াং। 

৬৩ বছর বয়সী লি কিয়াং। বলা হয়, চিনের প্রেসিডেন্ট জি জিনপিংয়ের সঙ্গে যথেষ্ট ঘনিষ্ঠতা রয়েছে তার। এদিকে চিনের রাজনৈতিক সিস্টেমে লি হলেন এবার কার্যত দ্বিতীয় শক্তিশালী ব্যক্তি বা সেকেন্ড ইন কমান্ড। 

তবে সেই ১৯৪৯ সালের পর থেকে আধুনিক চিনের শুরুর পর থেকে লি হলেন প্রথম প্রধানমন্ত্রী যিনি এর আগে কোনও দিন সে দেশের কেন্দ্রীয় সরকারে ছিলেন না।  লি সব মিলিয়ে ২৯৩৬টি ভোট পেয়েছেন। চিনের প্রেসিডেন্ট জি জিনপিং লি কিয়াংকে নিয়োগের ব্যাপারে একটি প্রেসিডেন্সিয়াল অর্ডারে সই করেছিলেন শনিবার। সরকারি নিউজ এজেন্সি জিনহুয়া সূত্রে এমনটাই খবর। 

অন্যদিকে জ্যাং ইয়ুক্সিয়া ও হে উইডং সেন্ট্রাল মিলিটারি কমিশনের ভাইস চেয়ারম্য়ান হিসাবে নিযুক্ত হচ্ছেন। শনিবার ১৪ তম ন্য়াশানাল পিপলস কংগ্রেসে এই উদ্যোগ নেওয়া হয়েছে। 

জিনহুয়ার রিপোর্ট অনুসারে জানা গিয়েছে, প্রায় ৩০০০ এনপিসি ডেপুটি চিনের প্রেসিডেন্ট জি জিনহুয়ার মনোনয়নকে সমর্থন জানিয়েছেন। লি সাংফু, লিউ ঝেনলি, মিয়াও হুয়া, ঝ্যাং সেংমিনকে সিএমসি সদস্য হিসাবে নিয়োগ করা হচ্ছে। 

এদিকে গত কয়েকদিন চিনের ক্ষমতার শীর্ষপদে পরিবর্তন নিয়ে গোটা বিশ্বজুড়ে জোর চর্চা চলছে। সম্প্রতি লি কেকিয়াং চিনের প্রধানমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়ান। দীর্ঘ ইনিংস খেলার পরে তিনি পিচ থেকে সরে দাঁড়ান। অনেকের মতে,  বিগত দিনে চিনের কমিউনিস্ট পার্টির প্রেসিডেন্ট পদে জি জিনপিংয়ের অন্য়তম প্রতিযোগী ছিলেন লি কেকিয়াং। দুজনের চলার পথে ও মতেরও কিছু অনৈক্য ছিল। কেকিয়াং মূলত বাজার ভিত্তিক আর্থিক সংস্কারের পক্ষপাতী ছিলেন। অন্যদিকে জিনপিং অর্থনীতির উপর রাষ্ট্রের একেবারে কড়া নিয়ন্ত্রণ চাইতেন।

বিগত দিনে কমিউনিস্ট পার্টির যুব সংগঠনের দায়িত্বে ছিলেন কেকিয়াং। তবে অবসরের আগেই তাকে পলিটব্যুরোর সদস্যপদ ছেড়ে দিতে হয়েছিল। আসলে একটা সময় চিনের সম্ভাব্য শীর্ষ নেতা হিসাবে মনে করা হত কেকিয়াংকে। কিন্তু জিনপিংয়ের দাপটে তিনি ক্রমেই কোণঠাসা হতে শুরু করেছিলেন। এবার চিনের প্রধানমন্ত্রী পদে এলেন লি কিয়াং। 

 

ঘরে বাইরে খবর

Latest News

সাদার্নের বিরুদ্ধে চেনা ছন্দে মহমেডান, দাপুটে জয়ে লিগে অক্সিজেন পেল সাদা-কালোরা আম্বানিদের বিয়ে, ধুতি-পাঞ্জাবিতে খাঁটি বাঙালি শাশ্বত, মায়ের শাড়িতে সাজলেন রাইমা কখন, কোথায় হবে Argentina vs Colombia Match? কীভাবে দেখবেন মেসির খেলা? খড়দায় লেভেল ক্রশিংয়ে ট্রেন ও গাড়ির মধ্যে সংঘর্ষ, বিরাট দুর্ঘটনা থেকে রক্ষা! জিম্বাবোয়ের বিরুদ্ধে টি২০ সিরিজের ৪ ম্যাচে জয়,ভারত অধিনায়ক হিসাবে ইতিহাস শুভমনের এটাই নতুন ভারত, টেস্ট ও T20-র শেষ ২ সিরিজে রচিত হল ঘুরে দাঁড়ানোর নতুন উপাখ্যান ঠিক যেন রাজরানি! রিসেপশনে নজরকাড়া লুকে রাধিকা, গোলাপি শাড়িতে টেক্কা নীতার ‘যতক্ষণ না পর্যন্ত আদালত থেকে …’ কোটা বিরোধী আন্দোলন নিয়ে আর কী বললেন হাসিনা? Euro 2024 Final: কখন, কোথায়, কীভাবে দেখতে পাবেন Spain vs England-এর ফাইনাল ফাইট সেলফিস,কখনও ভালো লিডার হতে পারবে না- যশস্বীর জন্য শুভমনকে তীব্র আক্রমণ নেটপাড়ার

T20 WC 2024

US-তে বিশ্বকাপ করে 'কোটি-কোটি টাকার লোকসান', বাজে মাঠ- ঝড় উঠতে পারে ICC-র বৈঠকে রোহিতকে যখন অধিনায়ক করেছিলাম, সবাই তখন আমার সমালোচনা করেছিল… মোক্ষম জবাব সৌরভের ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো T20 WC-এ পাকিস্তানের ব্যর্থতার জের,চাকরি হারালেন নির্বাচক কমিটির ২ সদস্য-রিপোর্ট

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.