বাংলা নিউজ > ঘরে বাইরে > China Premier: চিনের প্রধানমন্ত্রীর চেয়ারে বসলেন লি কিয়াং, পরিচয়টা জেনে নিন

China Premier: চিনের প্রধানমন্ত্রীর চেয়ারে বসলেন লি কিয়াং, পরিচয়টা জেনে নিন

চিনের নয়া প্রধানমন্ত্রী হিসাবে শপথ নিলেন লি কিয়াং। (AFP) (HT_PRINT)

জিনহুয়ার রিপোর্ট অনুসারে জানা গিয়েছে, প্রায় ৩০০০ এনপিসি ডেপুটি চিনের প্রেসিডেন্ট জি জিনহুয়ার মনোনয়নকে সমর্থন জানিয়েছেন। লি সাংফু, লিউ ঝেনলি, মিয়াও হুয়া, ঝ্যাং সেংমিনকে সিএমসি সদস্য হিসাবে নিয়োগ করা হচ্ছে।

সুতীর্থ পত্রনবীশ

চিনের নয়া প্রধানমন্ত্রী হিসাবে শপথ নিলেন লি কিয়াং। সাংহাইয়ের কমিউনিস্ট পার্টির প্রাক্তন প্রধান। প্রায় একদশক পরে লি কেকিয়াংয়ের ছেড়ে যাওয়া চেয়ারে নতুন প্রধানমন্ত্রী হিসাবে বসলেন তিনি। তবে নতুন প্রধানমন্ত্রী হিসাবে লি কিয়াংয়ের কাছে একাধিক বড় চ্যালেঞ্জ। গত তিন বছর ধরে  কোভিড নিয়ন্ত্রণ করা, গোটা বিশ্বজুড়ে অর্থনৈতিক অনিশ্চয়তার আঁচও সহ্য করতে হয়েছে চিনকে। আর সেই চিনের হাল ধরলেন লি কিয়াং। 

৬৩ বছর বয়সী লি কিয়াং। বলা হয়, চিনের প্রেসিডেন্ট জি জিনপিংয়ের সঙ্গে যথেষ্ট ঘনিষ্ঠতা রয়েছে তার। এদিকে চিনের রাজনৈতিক সিস্টেমে লি হলেন এবার কার্যত দ্বিতীয় শক্তিশালী ব্যক্তি বা সেকেন্ড ইন কমান্ড। 

তবে সেই ১৯৪৯ সালের পর থেকে আধুনিক চিনের শুরুর পর থেকে লি হলেন প্রথম প্রধানমন্ত্রী যিনি এর আগে কোনও দিন সে দেশের কেন্দ্রীয় সরকারে ছিলেন না।  লি সব মিলিয়ে ২৯৩৬টি ভোট পেয়েছেন। চিনের প্রেসিডেন্ট জি জিনপিং লি কিয়াংকে নিয়োগের ব্যাপারে একটি প্রেসিডেন্সিয়াল অর্ডারে সই করেছিলেন শনিবার। সরকারি নিউজ এজেন্সি জিনহুয়া সূত্রে এমনটাই খবর। 

অন্যদিকে জ্যাং ইয়ুক্সিয়া ও হে উইডং সেন্ট্রাল মিলিটারি কমিশনের ভাইস চেয়ারম্য়ান হিসাবে নিযুক্ত হচ্ছেন। শনিবার ১৪ তম ন্য়াশানাল পিপলস কংগ্রেসে এই উদ্যোগ নেওয়া হয়েছে। 

জিনহুয়ার রিপোর্ট অনুসারে জানা গিয়েছে, প্রায় ৩০০০ এনপিসি ডেপুটি চিনের প্রেসিডেন্ট জি জিনহুয়ার মনোনয়নকে সমর্থন জানিয়েছেন। লি সাংফু, লিউ ঝেনলি, মিয়াও হুয়া, ঝ্যাং সেংমিনকে সিএমসি সদস্য হিসাবে নিয়োগ করা হচ্ছে। 

এদিকে গত কয়েকদিন চিনের ক্ষমতার শীর্ষপদে পরিবর্তন নিয়ে গোটা বিশ্বজুড়ে জোর চর্চা চলছে। সম্প্রতি লি কেকিয়াং চিনের প্রধানমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়ান। দীর্ঘ ইনিংস খেলার পরে তিনি পিচ থেকে সরে দাঁড়ান। অনেকের মতে,  বিগত দিনে চিনের কমিউনিস্ট পার্টির প্রেসিডেন্ট পদে জি জিনপিংয়ের অন্য়তম প্রতিযোগী ছিলেন লি কেকিয়াং। দুজনের চলার পথে ও মতেরও কিছু অনৈক্য ছিল। কেকিয়াং মূলত বাজার ভিত্তিক আর্থিক সংস্কারের পক্ষপাতী ছিলেন। অন্যদিকে জিনপিং অর্থনীতির উপর রাষ্ট্রের একেবারে কড়া নিয়ন্ত্রণ চাইতেন।

বিগত দিনে কমিউনিস্ট পার্টির যুব সংগঠনের দায়িত্বে ছিলেন কেকিয়াং। তবে অবসরের আগেই তাকে পলিটব্যুরোর সদস্যপদ ছেড়ে দিতে হয়েছিল। আসলে একটা সময় চিনের সম্ভাব্য শীর্ষ নেতা হিসাবে মনে করা হত কেকিয়াংকে। কিন্তু জিনপিংয়ের দাপটে তিনি ক্রমেই কোণঠাসা হতে শুরু করেছিলেন। এবার চিনের প্রধানমন্ত্রী পদে এলেন লি কিয়াং। 

 

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

ঠিক যেন বলিউডের ছবি! হস্তাক্ষর অনুষ্ঠানে নেচে অনন্তের জীবনে প্রবেশ রাধিকার ধনু, মকর, কুম্ভ, মীন এই চার রাশির ভাগ্যে আজ কী রয়েছে? জানুন ৪ মার্চের রাশিফলে ২০২৭ পর্যন্ত টেস্ট খেলা চালিয়ে যেতে পারবেন লিয়ন, এমনই আশা অধিনায়ক কামিন্সের ‘অযৌক্তিক আটক’!পরমাণু যোগ সন্দেহে মুম্বই বন্দরে পাক-জাহাজকে রুখতেই সরব ইসলামাবাদ ২০২৪ এর প্রথম গ্রহণ পড়ছে মার্চে! চন্দ্রগ্রহণ কবে? ভারত থেকে কি দেখা যাবে? সিংহ, কন্যা, তুলা, বৃশ্চিকের মধ্যে আজ কারা লাকি? ৪ মার্চের রাশিফলে জানুন ভাগ্য মেষ,বৃষ, মিথুন, কর্কটের মধ্যে আজ কোন কোন রাশি লাকি? জ্যোতিষমত দেখে নিন ৪ মার্চের সোমবার ১৭ জেলায় হবে বৃষ্টি, কয়েকটিতে ৫০ কিমিতে ঝড়! কতদিন বর্ষণ চলবে রাজ্যে? ২-২ থেকে শেষ মুহূর্তের গোলে রুদ্ধশ্বাস জয়, ISL-এ খেলার পথে আরও এক বাড়াল মহমেডান তৃণমূলে চলে আসুন! বঞ্চিতদের 'ভগবান' বিচারপতিকে আহ্বান ব্রাত্য বসুর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.