বাড়ি > ঘরে বাইরে > লাদাখের 'সবুজ লাইনে' পৌঁছাতে দেয়নি ভারত, জ্বলে পুড়ে একশেষ চিন
শুক্রবার লাদাখ সফরে ভারতীয় সেনাপ্রধান (ছবি সৌজন্য পিটিআই)
শুক্রবার লাদাখ সফরে ভারতীয় সেনাপ্রধান (ছবি সৌজন্য পিটিআই)

লাদাখের 'সবুজ লাইনে' পৌঁছাতে দেয়নি ভারত, জ্বলে পুড়ে একশেষ চিন

  • সূত্রের খবর, ভুটানের উপর ছড়ি ঘোরাতে ইতিমধ্যে সেই দেশের সীমান্তে চিনা সেনার সামরিক উপস্থিতির প্রমাণ মিলেছে।

শিশির গুপ্ত

লক্ষ্য ছিল, প্যাংগং সো লেকের উত্তর তীরে 'সবুজ লাইনে' পৌঁছানোর। কিন্তু ভারতীয় বাহিনীর তৎপরতার জন্য সেই উদ্দেশ্য সফল হয়নি। তাতেই চটেছে চিন। 

কিন্তু 'সবুজ লাইন' কী? 

লাদাখের সঙ্গে তিব্বতের সীমান্তকে ওই 'সবুজ লাইন' দিয়ে চিহ্নিত করে পিপলস লিবারেশন আর্মি (পিএলএ)। যা প্যাংগং সো লেকের উত্তর তীরে ফিঙ্গার ৪ দিয়ে গিয়েছে। সেই লাইনের মাধ্যমে লেকের দক্ষিণ তীরে চুশুল উপত্যকার অধিকাংশ এলাকা নিজেদের বলে দাবি করে চিন। ১৯৬০ সালের মানচিত্রে সেই লাইন চিহ্নিত করেছে বেজিং। তারপর থেকেই সব চিনা শাসকরা সেই লক্ষ্য পূরণের চেষ্টা করেছেন। বর্তমান রাষ্ট্রপতি শি জিনপিংয়ের ক্ষেত্রেও সেই লক্ষ্য পরিবর্তন হয়নি।

তারই অঙ্গ হিসেবে গত ২৯ ও ৩০ অগস্টের রাতে প্যাংগং সো লেকের দক্ষিণ তীরে 'সবুজ লাইনে' পৌঁছানোর জন্য সামরিক সমাবেশ বাড়াচ্ছিল চিন। অথচ সেই বেজিংই সামরিক ও কূটনৈতিক স্তরের বৈঠকে শান্তি ও স্থিতাবস্থা বজায়ের পক্ষে সওয়াল করে এসেছে ।

এক শীর্ষকর্তা বলেন, ‘যদি ভারতের বিশেষ বাহিনী চিনের (গতিবিধি) আগেভাগে বুঝে দক্ষিণ তীর এবং চুশুলের গুরুত্বপূর্ণ উঁচু এলাকাগুলি দখল না করত, তাহলে চিনা সেনার হাতে উপত্যকার দখল চলে যেত। চিনের একমাত্র লক্ষ্য হল সবুজ লাইনে পৌঁছানো এবং ভারতের লক্ষ্য হল তাদের পৌঁছাতে না দেওয়া। পরিবর্তে সরকার নির্ধারিত টহলদারি সীমানায় পৌঁছানো।’

এমনিতে পূর্ব লাদাখে ভারতীয় সেনাকে মাত দেওয়ার জন্য  প্রকৃত নিয়ন্ত্রণরেখা বরাবর ভারী বন্দুক, ট্যাঙ্ক, সারফেস-টু-এযার মিসাইল মোতায়েন করেছে চিনা সেনা। কিন্তু ফিঙ্গার ৪ এবং প্যাংগং সো লেকের দক্ষিণ তীরে ভারতীয় সেনার পুর্নবিন্যাসের ফলে পরবর্তী সামরিক পদক্ষেপের আগে বেজিংকে দু'বার ভাবতে হবে। 

এদিকে সূত্রের খবর, ভুটানের উপর ছড়ি ঘোরাতে ইতিমধ্যে সেই দেশের সীমান্তে চিনা সেনার সামরিক উপস্থিতি বেড়েছে। সেই প্রমাণও মিলেছে। কিন্তু ২০১৭ সালে ডোকলামের মতোই ওই এলাকায় ভারত নিজের বন্ধু দেশের পাশে দাঁড়াবে বলে সূত্রের খবর।

বন্ধ করুন