বাংলা নিউজ > ঘরে বাইরে > শান্তি প্রস্তাবের নামে লাদাখে ফিঙ্গার ৪ দখলের মতলব চিনের, রুখেছে ভারত

পূর্ব লাদাখে এখনও চলছে অচলাবস্থা। শীত এসে গিয়েছে। কিন্তু ভারত-চিন কথায় তেমন অগ্রগতি হয় নি। এরমধ্যে প্যাংগংয়ে পরিস্থিতি স্বাভাবিক করতে চিন যে প্রস্তাব দিয়েছিল, সেটা ভারত খারিজ করেছে বলেই সূত্রের মাধ্যমে জেনেছে হিন্দুস্তান টাইমস। 

বর্তমানে অষ্টম পর্যায়ের সামরিক-কূটনৈতিক স্তরের বৈঠকের দিন এখনও ঠিক হয়নি। তবে চিনের কম্যুনিস্ট পার্টির প্লেনারি ও এদিকে মার্কিন ভোটের ফল আসার আগে আলোচনার সম্ভাবনা কম। সূত্রের খবর, চিন প্রস্তাব দিয়েছিল ভারতকে যে আপনারা প্যাংগং সো-এর উত্তরে ফিঙ্গার ৩ অবধি আসুন, আমরা ফিঙ্গার ৫ অবধি টহল দেব। কিন্তু এই প্রস্তাব খারিজ করেছে ভারত। কারণ তাহলে ফিঙ্গার ৪ বকলমে আকসাই চিনের অংশ হয়ে যাবে। ভারতের হিসেব মতো ফিঙ্গার ৮ দিয়ে গিয়েছে প্রকৃত নিয়ন্ত্রণ রেখা। সেই অবধি অতীতে টহল দিত ভারতীয় সেনা। তাই কোনও ভাবেই ফিঙ্গার ৩-এ থেমে যেতে রাজি নয় সেনা। অন্যদিকে চিন আবার ফিঙ্গার ৮ থেকে ৪ অবধি একটি রাস্তা বানিয়ে ফেলেছে। ভারত এখনও রাস্তা বানানোর চেষ্টা করছে ফিঙ্গার ৪ অবধি। 

এই মুহূর্তে ফিঙ্গার ৪-এ দুই যুযুধান পক্ষ সমুদ্রপৃষ্ঠ থেকে ৫৮০০ মিটার দূরে একে অপেরর দিকে চোখ রেখে দাঁড়িয়ে আছে। অন্যদিকে প্যাংগংয়ের দক্ষিণে রেজাং লা-রেচিন লা রিজ লাইন থেকেও সরতে নারাজ ভারত। 

নয়াদিল্লি এটা স্পষ্ট করে দিয়েছে যে চিন আগ্রাসন দেখিয়েছিল উত্তর লাদাখের বিভিন্ন অঞ্চলে, তাই তাদের আগে সরতে হবে, ভারত সেনা সরাবে তারপর। ভৌগলিক ভাবে চিন সুবিধাজনক অঞ্চলে আছএ কারণ তাদের দিকে আছে তিব্বত মালভূমি। কিন্তু ভারতও নিজেদের অবস্থান থেকে সরছে না। প্রতিকুল পরিস্থিতিতেও উদ্যমের সঙ্গে দেশকে রক্ষা করছেন বীর জওয়ানরা। 

বন্ধ করুন