বাংলা নিউজ > ঘরে বাইরে > চাঁদ থেকে নমুনা নিয়ে ফিরল চিনের মহাকাশযান
চাঁদ থেকে ফিরল ক্যাপসুল (REUTERS)
চাঁদ থেকে ফিরল ক্যাপসুল (REUTERS)

চাঁদ থেকে নমুনা নিয়ে ফিরল চিনের মহাকাশযান

  • একমাত্র আমেরিকাই মহাকাশচারী নামিয়েছে চিনের বুকে। অন্যদিকে সোভিয়েত আনতে সক্ষম হয়েছে মাটির নমুনা। এবার যুক্ত হল চিনের নাম

চল্লিশ বছরে প্রথমবার চাঁদের টুকরো এল পৃথিবীতে! সৌজন্যে চিন। বৃহস্পতিবার ভোররাতে পড়শি দেশের Chang'e-5 সফল পাবে পৃথিবীতে নামে। উত্তর চিনের সিজিয়াঙ্গ সীমান্তে স্থানীয় সময় ১.৫৯ মিনিটে নামে এই মহাকাশযান। এই কথা জানিয়েছে চিনের ন্যাশনাল স্পেস অ্যাডমিনিস্ট্রেশন (সিএনএসএ)। 

ঝ্যাং কেজিয়ান যিনি সিএনএসএ-র প্রধান, তিনি জানিয়েছেন এই চাঁদে যাওয়ার মিশন পুরোপুরি সফল হয়েছে। ২০০৪ সাল থেকে তিন ধাপে চাঁদে যাওয়ার মিশনটি পরিকল্পনা করে চিন। প্রাথমিক ভাবে ছিল চাঁদের কক্ষে ঘোরা, তারপর নামা ও সবশেষে নমুনা সংগ্রহ।  Chang'e-5 মিশনটি পৃথিবী থেকে রওনা দিয়েছিল ২৪ নভেম্বর। প্রথমবারেই সফল হল চিন। 

একমাত্র আমেরিকাই মহাকাশচারী নামিয়েছে চিনের বুকে। অন্যদিকে সোভিয়েত আনতে সক্ষম হয়েছে মাটির নমুনা। এবার যুক্ত হল চিনের নাম। যেদিকের পাথর সোভিয়েত ও আমেরিকা এনেছে, সেদিক নয়, অন্যদিকের পাথর নিয়ে এসেছে চিনা যান। এই মহাকাশযানে চারটি অংশ ছিল। যে ক্যাপসুলটি পৃথিবীতে ফিরেছে সেটিকে বেজিংয়ে নিয়ে যাওয়া হবে ও তারপর চাঁদের নমুনা রিসার্চ টিমের হাতে তুলে দেওয়া হবে। অন্য দেশের বিজ্ঞানীদের হাতেও নমুনা তুলে দেওয়া হবে বলে জানিয়েছে চিন। ভবিষ্যতে যে চাঁদে মানুষ পাঠানোরও ইচ্ছে আছে তাদের সেটাও জানানো হয়েছে। 

 

বন্ধ করুন