বাংলা নিউজ > ঘরে বাইরে > দেশবাসীকে সম্পূর্ণ বিনামূল্যে কোভিড টিকা দেওয়া হবে, ঘোষণা চিনের
বিনামূল্যে নাগরিকদের দেশে উৎপাদিত কোভিড টিকা দেবে চিন।
বিনামূল্যে নাগরিকদের দেশে উৎপাদিত কোভিড টিকা দেবে চিন।

দেশবাসীকে সম্পূর্ণ বিনামূল্যে কোভিড টিকা দেওয়া হবে, ঘোষণা চিনের

  • সাধারণের ব্যবহারের জন্য অনুমোদন পাওয়া গেলে বিনামূল্যে নাগরিকদের কোভিড টিকা দেবে চিন।

সাধারণ মানুষের জন্য ব্যবহারের অনুমোদন পাওয়া গেলে বিনামূল্যে নাগরিকদের কোভিড টিকা দেবে চিন। শনিবার এমনই দাবি জানিয়েছে সে দেশের প্রশাসনিক সূত্র। 

চিনের জাতীয় স্বাস্থ্য কমিশনের আধিকারিক ঝেং ঝোংওয়ে জানিয়েছেন, ভ্যাক্সিন উৎপাদন ও সরবরাহের জন্য খরচ হলেও সর্বসাধারণের জন্য বিনামূল্যে টিকাকরণ সূচির আয়োজন করতে সক্ষম বেজিং। রাজধানীতে সাংবাদিক বৈঠকে তিনি মন্তব্য করেন, ‘আমাদের দেশবাসীকে ভ্যাক্সিনের জন্য কোনও খরচই করতে হবে না।’

গত ডিসেম্বর মাসের শেষে সাধারণের ব্যবহারের জন্য দেশে উৎপাদিত প্রথম একটি কোভিড ভ্যাক্সিনকে অনুমোদন দেয় চিন সরকার। এর আগে প্রবল ঝুঁকিবহূল তালিকার অন্তর্ভুক্ত চিনের সীমিত সংখ্যক মানুষকে জরুরি ভিত্তিতে তিনটি কোভিড টিকা দেওয়া হয়। এঁদের মধ্যে ছিলেন দেশের স্বাস্থ্যকর্মীরা। 

ডিসেম্বরেই টিকাকরণ প্রকল্প আরও বিস্তৃত করে চিন সরকার। বসন্তের সমাগমে সংক্রমণের পারদ চড়ার আশঙ্কায় টিকাকরণে অগ্রাধিকার দেওয়া হয় খাদ্য ও পরিবহণ বিভাগের কর্মীদের। ওই তিন ভ্যাক্সিনও সাধারণের জন্য বিনামূল্যে সরবরাহ করা হবে বলে জানিয়েছেন জাতীয় স্বাস্থ্য কমিশন কর্তা ঝেং ইক্সিন।

তিনি জানিয়েছেন, ‘কিছু স্থানীয় প্রশাসন টিকাকরণের জন্য মানুষের থেকে অর্থ নিয়েছে বলে আমরা জানতে পারি। সঙ্গে সঙ্গে এই পদক্ষেপ সংশোধন করা হয়েছে।’

চিনে এখনও পর্যন্ত ৯০ লাখের বেশি কোভিড ভ্যাক্সিন ডোজ দেওয়া হয়েছে বলে জানিয়েছেন ঝেং। এর মধ্যে গত ডিসেম্বর মাসে ৭০ লাখ ডোজ টিকা দেওয়া হয়েছে বলা তাঁর দাবি।

বন্ধ করুন