বাংলা নিউজ > ঘরে বাইরে > নয়া পৃথিবীর খোঁজে চিন, ব্রহ্মাণ্ডের অজানা অংশে লালঝান্ডা ওড়ানোর অভিনব পরিকল্পনা
নতুন পৃথিবীর খোঁজে আর্থ ২.০ মিশন শুরু করেছে চিন। (AFP)

নয়া পৃথিবীর খোঁজে চিন, ব্রহ্মাণ্ডের অজানা অংশে লালঝান্ডা ওড়ানোর অভিনব পরিকল্পনা

  • নতুন পৃথিবীর খোঁজে আর্থ ২.০ মিশন শুরু করেছে চিন।

দখলদারি মানসিকতার পাশাপাশি চিন বিশ্বব্যাপী তাদের প্রযুক্তিগত সক্ষমতা এবং উদ্ভাবনের জন্য পরিচিত। এহেন চিন এবার অন্য এক পৃথিবীর খোঁজ লাগানোর কাজ করছে। এমনকি চিন এই কাজের জন্য একটি পরিকল্পনা তৈরি করেছে এবং বিজ্ঞানীরা পরিকল্পনা অনুযায়ী দ্রুত কাজ করছেন।

আসলে মহাকাশে আরও গভীরে যাওয়ার পরিকল্পনা রয়েছে চীনের। চিন এখন একটি বিকল্প পৃথিবীতে অর্থাৎ ‘আর্থ ২.০’ নিয়ে কাজ করছে। চিন এমন পরিকল্পনা করছে যা সৌরজগতের বাইরে এক্সোপ্ল্যানেটের সন্ধান করবে। এই পরিকল্পনা এবং মিশনের মূল লক্ষ্য হল মিল্কিওয়ে গ্যালাক্সিতে বাসযোগ্য অঞ্চলে একটি বিশ্ব খুঁজে পাওয়া। এটিকে আর্থ ২.০ মিশন বলা হচ্ছে। এর লক্ষ্য, আমরা বর্তমানে যে পৃথিবীতে বাস করি, সেই একই রকমের আরও একটি গ্রহের সন্ধান করা।

এই বিষয়ে 'নেচার'-এর এক প্রতিবেদনে বিস্তারিত তথ্য দেওয়া হয়েছে। চাইনিজ অ্যাকাডেমি অফ সায়েন্সেসের পরিকল্পিত প্রাথমিক নকশাও বর্ণনা করা হয়েছে এই প্রতিবেদনে। বিশেষজ্ঞদের একটি দল এই প্রস্তাবিত মিশনে কাজ করছে। এই পুরো ধারণা চিনা অ্যাকাডেমির অন্তর্গত। সরকারের কাছ থেকে অনুমতি পেলে এই মিশনের পরবর্তী পর্ব শুরু হবে। তার জন্য তহবিল ইত্যাদির ব্যবস্থা করা হবে।

প্রতিবেদনে বলা হয়েছে, চিন মনে করছে যে আগামী কয়েক দশকে পৃথিবীর অবস্থার অবনতি হতে চলেছে। এমন পরিস্থিতিতে তারা মানুষকে অন্য পৃথিবীতে নিয়ে যাওয়ার পরিকল্পনা করছে। প্রতিবেদনে বলা হয়েছে, সাতটি টেলিস্কোপের সাহায্যে সৌরজগতের বাইরে আরও একটি পৃথিবীর সন্ধান করবে চিন। এই টেলিস্কোপের মাধ্যমে এমন ভাবে গ্রহের সন্ধান করা হবে যেমনটা কেপলার মিশনে আবিষ্কৃত হয়েছে।

 

বন্ধ করুন