বাংলা নিউজ > ঘরে বাইরে > নয়া পৃথিবীর খোঁজে চিন, ব্রহ্মাণ্ডের অজানা অংশে লালঝান্ডা ওড়ানোর অভিনব পরিকল্পনা

নয়া পৃথিবীর খোঁজে চিন, ব্রহ্মাণ্ডের অজানা অংশে লালঝান্ডা ওড়ানোর অভিনব পরিকল্পনা

নতুন পৃথিবীর খোঁজে আর্থ ২.০ মিশন শুরু করেছে চিন। (AFP)

নতুন পৃথিবীর খোঁজে আর্থ ২.০ মিশন শুরু করেছে চিন।

দখলদারি মানসিকতার পাশাপাশি চিন বিশ্বব্যাপী তাদের প্রযুক্তিগত সক্ষমতা এবং উদ্ভাবনের জন্য পরিচিত। এহেন চিন এবার অন্য এক পৃথিবীর খোঁজ লাগানোর কাজ করছে। এমনকি চিন এই কাজের জন্য একটি পরিকল্পনা তৈরি করেছে এবং বিজ্ঞানীরা পরিকল্পনা অনুযায়ী দ্রুত কাজ করছেন।

আসলে মহাকাশে আরও গভীরে যাওয়ার পরিকল্পনা রয়েছে চীনের। চিন এখন একটি বিকল্প পৃথিবীতে অর্থাৎ ‘আর্থ ২.০’ নিয়ে কাজ করছে। চিন এমন পরিকল্পনা করছে যা সৌরজগতের বাইরে এক্সোপ্ল্যানেটের সন্ধান করবে। এই পরিকল্পনা এবং মিশনের মূল লক্ষ্য হল মিল্কিওয়ে গ্যালাক্সিতে বাসযোগ্য অঞ্চলে একটি বিশ্ব খুঁজে পাওয়া। এটিকে আর্থ ২.০ মিশন বলা হচ্ছে। এর লক্ষ্য, আমরা বর্তমানে যে পৃথিবীতে বাস করি, সেই একই রকমের আরও একটি গ্রহের সন্ধান করা।

এই বিষয়ে 'নেচার'-এর এক প্রতিবেদনে বিস্তারিত তথ্য দেওয়া হয়েছে। চাইনিজ অ্যাকাডেমি অফ সায়েন্সেসের পরিকল্পিত প্রাথমিক নকশাও বর্ণনা করা হয়েছে এই প্রতিবেদনে। বিশেষজ্ঞদের একটি দল এই প্রস্তাবিত মিশনে কাজ করছে। এই পুরো ধারণা চিনা অ্যাকাডেমির অন্তর্গত। সরকারের কাছ থেকে অনুমতি পেলে এই মিশনের পরবর্তী পর্ব শুরু হবে। তার জন্য তহবিল ইত্যাদির ব্যবস্থা করা হবে।

প্রতিবেদনে বলা হয়েছে, চিন মনে করছে যে আগামী কয়েক দশকে পৃথিবীর অবস্থার অবনতি হতে চলেছে। এমন পরিস্থিতিতে তারা মানুষকে অন্য পৃথিবীতে নিয়ে যাওয়ার পরিকল্পনা করছে। প্রতিবেদনে বলা হয়েছে, সাতটি টেলিস্কোপের সাহায্যে সৌরজগতের বাইরে আরও একটি পৃথিবীর সন্ধান করবে চিন। এই টেলিস্কোপের মাধ্যমে এমন ভাবে গ্রহের সন্ধান করা হবে যেমনটা কেপলার মিশনে আবিষ্কৃত হয়েছে।

 

ঘরে বাইরে খবর

Latest News

গাড়ি মেরামত করাতে নেপাল থেকে ভারতে ঢুকে গ্রেফতার ১ পাকিস্তানি নাগরিক জয়ের পথে ফিরল ইস্টবেঙ্গল! কাস্টমস ম্যাচের হতাশা ভুলে পুলিশ এসিকে হারাল ৬-০ গোলে ‘শেষ মুহূর্ত…’ থামছে ‘তুমি আশেপাশে’র পথচলা, শ্যুটিংয়ের শেষদিনে মনখারাপ নবনীতার ডিম ভাত খেতে কলকাতা গেলে ইন্সুরেন্স করে বাড়ি থেকে বেরোবেন, পোস্টার পড়ল হুগলিতে ওডিআই বিশ্বকাপে পারফর্ম করেও ব্রাত্য! শ্রীলঙ্কা সিরিজে সুযোগ পেয়ে জবাব রাহুলের… গুরু পূর্ণিমায় বিরল যোগ! ৩ রাশির সামনে সুখের সময়, কমবে সাংসারিক জটিলতা দিদি মমতার ডাকে সাড়া দিয়ে আসছেন ভাই অখিলেশ, দেখা যাবে একুশের মঞ্চে রোহিত বা স্কাই কি আসছেন KKR-এ? DC ছাড়ছেন পন্ত? কোন দলে যাবেন? সামনে বড় তথ্য ‘‌আমাকে কি পেতে চাও?‌’‌ ভেসে উঠল ভিডিয়ো কলে নগ্ন ছবি, প্রতারণা চক্র ফাঁস পুলিশের কেন নিজের গড়ে পরাজয় হয়েছে? সোনিয়ার কাছে রিপোর্ট দিলেন অধীর, অমত শীর্ষ নেতারা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.