বাড়ি > ঘরে বাইরে > ভুল করে সীমান্ত পেরোনো পাঁচ অরুণাচলি যুবককে শনিবার সকালে ফেরাবে চিন
অরুণাচলের নিখোঁজ ৫ যুবকের হদিশ পেয়েছে চিন (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
অরুণাচলের নিখোঁজ ৫ যুবকের হদিশ পেয়েছে চিন (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

ভুল করে সীমান্ত পেরোনো পাঁচ অরুণাচলি যুবককে শনিবার সকালে ফেরাবে চিন

  • ভারত-চিন সম্পর্কে তলানির মধ্যে এই পাঁচ যুবকের নিখোঁজ হয়ে যাওয়া নিয়ে চাঞ্চল্য ছড়িয়েছিল

দোসরা সেপ্টেম্বর থেকে নিখোঁজ পাঁচ অরুণাচলি যুবক অবশেষে ঘরে ফিরছে। শনিবার সকাল সাড়ে নয়টার সময় ভারতীয় কর্তৃপক্ষের হাতে তাদের তুলে দেবে চিনের সেনা। শিকার করতে গিয়ে ভুল করে তিব্বতে চলে গিয়েছিলেন এই পাঁচ যুবক। 

তাগিন উপজাতির এই যুবকরা যে শনিবার ভারতে ফিরছেন তা প্রথম টুইটারে বলেন কেন্দ্রীয় মন্ত্রী তথা রাজ্যের সাংসদ কিরণ রিজিজু। পরে সেনার মুখপাত্র বলেন দামাইয়ে সকাল সাড়ে নটার সময় এদের ভারতের হাতে তুলে দেওয়া হবে। 

ভারত-চিন সম্পর্কে তলানির মধ্যে এই পাঁচ যুবকের নিখোঁজ হয়ে যাওয়া নিয়ে চাঞ্চল্য় ছড়িয়েছিল। সেনায় কুলির কাজ করতেন এই যুবকরা। তারা অরুণাচল পেরিয়ে তিব্বতে প্রবেশ করেছিলেন ভুল করে। কিন্তু এসব যখন জানা ছিল না, নিখোঁজ এক যুবকের ভাই সোশ্যাল মিডিয়ায় দাবি করেন যে লাল ফৌজ তাদের অপহরণ করেছে। একই অভিযোগ করেন সাংসদ তাপির গাও। মঙ্গলবার চিনা সেনা জানায় যে যুবকদের পাওয়া গিয়েছে ও তারা ভালো আছে। 

কিন্তু তার ঠিক একদিন আগে চিনের বিদেশমন্ত্রক বলেছিল যে তারা ভারতের অরুণাচল প্রদেশকে স্বীকৃতি দেয় না ও কোনও ভারতীয় সীমান্ত পেরিয়ে এসেছে, এমন খবর তাদের নেই। এরপর এই যুবকদের ভবিষ্যত নিয়ে প্রশ্ন উঠলেও শেষ পর্যন্ত সমস্ত সমস্যা মিটে গিয়েছে। ঘরে ফিরছে পাঁচ যুবক। 

বন্ধ করুন