বাংলা নিউজ > ঘরে বাইরে > আফগানিস্তান নিয়ে ভারতের পালটা বৈঠকের ডাক পাকিস্তানের, যোগ দেবে 'ব্যস্ত' চিন
চিনা বিদেশ মন্ত্রকের মুখপাত্র ওয়্যাং ওয়েনবিন (ফাইল ছবি রয়টার্স) (REUTERS)
চিনা বিদেশ মন্ত্রকের মুখপাত্র ওয়্যাং ওয়েনবিন (ফাইল ছবি রয়টার্স) (REUTERS)

আফগানিস্তান নিয়ে ভারতের পালটা বৈঠকের ডাক পাকিস্তানের, যোগ দেবে 'ব্যস্ত' চিন

  • পাকিস্তানের বিদেশমন্ত্রী শাহ মাহমুদ কুরেশি এবং সেদেশের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা মোইদ ইউসুফ বৃহস্পতিবার 'ট্রোইকা প্লাস' বৈঠকে সভাপতিত্ব করবেন।

বৃহস্পতিবার পাকিস্তানের ডাকে আয়োজিত আফগানিস্তান বিষয়ক 'ট্রোইকা' বৈঠকে যোগ দেবে চিন। বৈঠকে মার্কিন যুক্তরাষ্ট্র এবং রাশিয়ার শীর্ষ কূটনীতিকরাও উপস্থিত থাকবেন। বুধবার চিনা বিদেশ মন্ত্রকের বিষয়ে এই বৈঠকের কথা জানানো হয়। ইসলামাবাদ থেকে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, পাকিস্তানের বিদেশমন্ত্রী শাহ মাহমুদ কুরেশি এবং সেদেশের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা মোইদ ইউসুফ বৃহস্পতিবার 'ট্রোইকা প্লাস' বৈঠকে সভাপতিত্ব করবেন।

এদিকে ২৪ ঘণ্টা আগেই ভারতের ডাকা আফগানিস্তান বিষয়ক বৈঠকে যোগ না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিল চিন। আর এখন পাকিস্তানের ডাকা বৈঠকে যোগ দিতে চলেছে চিন। এদিকে ইসলামাবাদের বৈঠকে অংশ নেবেন তালিবান সরকারের কার্যকারী বিদেশমন্ত্রী আমির খান মুত্তাকি। তালিবান আফগানিস্তানের দখল নেওয়ার পর এই প্রথম কোনও তালিবান মন্ত্রী ইসলামাবাদে পা রাখলেন।

এদিকে আজকের বৈঠকে যোগ দেওয়ার প্রসঙ্গে চিনা বিদেশ মন্ত্রকের মুখপাত্র ওয়্যাং ওয়েনবিন বলেন, 'বর্ধিত ট্রোইকা বৈঠকের আয়োজনে চিন পাকিস্তানকে সমর্থন করে। আফগানিস্তানে স্থিতিশীলতার জন্য বিশ্বে ঐকমত্য গড়ে তোলার জন্য সহায়ক সকল প্রচেষ্টাকে আমরা সমর্থন করি।' জানানো হয়, আফগানিস্তানে নিয়োযিত চিনের বিশেষ দূত এই বৈঠকে অংশ নেবেন।

এর আগে ভারতের ডাকা আফগান বিষয়ক বৈঠক এড়িয়ে যাওয়া ক্ষেত্রে সাফাই দিতে গিয়ে চিন জানিয়েছিল, বৈঠকে যোগ দেওয়ার মতো সময় তাদের হাতে নেই। চিনের বিদেশমন্ত্রকের মুখপাত্র ওয়াং ওয়েনবিন জানিয়েছেন সিডিউলের সমস্যার কারণে চিন এই মিটিংয়ে উপস্থিত থাকতে পারবে না।

বন্ধ করুন