বাংলা নিউজ > ঘরে বাইরে > China Veto on Blacklisting 26/11 Conspirator: মুম্বই হামলার চক্রীর ‘রক্ষাকবচ’ হয়ে দাঁড়াল বেজিং, রাষ্ট্রসংঘে ভিটো চিনের
মুম্বই হামলার অন্যতম চক্রীর ‘রক্ষাকবচ’ হয়ে দাঁড়াল বেজিং

China Veto on Blacklisting 26/11 Conspirator: মুম্বই হামলার চক্রীর ‘রক্ষাকবচ’ হয়ে দাঁড়াল বেজিং, রাষ্ট্রসংঘে ভিটো চিনের

  • ২৬/১১ মুম্বই হামলার অন্যতম মূল চক্রীর হয়ে নিরাপত্তা পরিষদে ব্যাট ধরে চিন। এর আগেও বহু পাকিস্তানি জঙ্গিকে কালোতালিকাভুক্ত করা থেকে বাঁচিয়েছে চিন।

২৬/১১ মুম্বই হামলার অন্যতম চক্রীর রক্ষাকবচ হয়ে দাঁড়াল চিন। লস্কর-ই-তইবা জঙ্গি সাজিদ মিরকে কালোতালিকাভুক্ত করার প্রস্তাব দিয়েছিল ভারত এবং আমেরিকা। তবে চিন সেই প্রস্তাবের প্রেক্ষিত ভিটো দিল রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদে। রিপোর্ট অনুযায়ী, রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের ‘১২৬৭ অল-কায়দা নিষেধাজ্ঞা কমিটি’তে প্রস্তাব করা হয়েছিল সাজিদকে ‘আন্তর্জাতিক জঙ্গি’ তকমা দেওয়ার জন্য। তবে সেই প্রস্তাবের বিরোধিতা করে বেজিং।

প্রসঙ্গত, সাজিদকে কালোতালিকাভুক্ত করা হলে তার সম্পত্তি বাজেয়াপ্ত করা হত। পাশাপাশি সাজিদের আন্তর্জাতিক ভ্রমণের উপরও নিষেধাজ্ঞা জারি থাকবে। তবে ২৬/১১ মুম্বই হামলার অন্যতম মূল চক্রীর হয়ে নিরাপত্তা পরিষদে ব্যাট ধরে চিন। জঙ্গিদের আর্থিক সাহায্যের মামলায় গত জুন মাসে সাজিদকে ১৫ বছরের কারাদণ্ডের সাজা দিয়েছে পাকিস্তান। যদিও মুম্বই হামলার সঙ্গে সাজিদের যোগের প্রেক্ষিতে কোনও পদক্ষেপ করেনি ইসলামাবাদ। এহেন সাদিদের মাথার দাম পঞ্চাশ লক্ষ ডলার ধার্য করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। এদিকে ‘ফিনান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্সে’র ধূসর তালিকা থেকে বেরিয়ে আসতে মরিয়া পাকিস্তান। এর জেরে পাকিস্তান বিভিন্ন পদক্ষেপ করছে জঙ্গিদের বিরুদ্ধে। তবে আদতে সেগুলি লোক দেখানো।

উল্লেখ্য, এর আগেও বহু পাকিস্তানি জঙ্গিকে কালোতালিকাভুক্ত করা থেকে বাঁচিয়েছে চিন। এর আগে জইশ-ই-মহম্মদের প্রধান মাসুদ আজহারের ভাই আব্দুল রউফ আজহারের ‘রক্ষাকবচ’ হয়ে দাঁড়িয়েছিল চিন। আব্দিল রহমান মাক্কিকে কালোতালিকাভুক্ত হতে দেয়নি চিন। মনে করা হচ্ছে, পাকিস্তানের সঙ্গে সুসম্পর্কের জেরেই পাক ভিত্তিক জঙ্গিদের কালোতালিকাভুক্ত করতে দিচ্ছে না চিন।

বন্ধ করুন