বাংলা নিউজ > ঘরে বাইরে > ভারত সীমান্তের অত্যাধুনিক 3D ম্যাপ প্রস্তুত করল চিন
শি জিনপিং (AP)
শি জিনপিং (AP)

ভারত সীমান্তের অত্যাধুনিক 3D ম্যাপ প্রস্তুত করল চিন

  • প্রায় দুই বছর ধরে এই অত্যাধুনিক ম্যাপ প্রস্তুত করেছে লাল ফৌজ

লাদাখে গত নয় মাস ধরে চিনের সঙ্গে অচলাবস্থা চলছে। তার মধ্যেই ভারতের সীমান্তের  3D ম্যাপিং সম্পন্ন করল লাল ফৌজ। এমনটাই জানিয়েছে চিনের সরকারি মিডিয়া। যেসব জায়গাগুলি বিতর্কিত, সেই সব স্থানেরও নিঁখুত ম্যাপিং করেছে চিন বলে জানা গিয়েছে। 

ইতিমধ্যেই এই থ্রি-ডি ম্যাপগুলি ব্যবহার করছে চিন পরিকাঠামো বৃদ্ধির জন্য ও নিজেদের রক্ষণ ক্ষমতা তৈরি করার জন্য। প্রায় দুই বছর ধরে এই অত্যাধুনিক ম্যাপ প্রস্তুত করেছে লাল ফৌজ। চিনের পশ্চিম সীমান্তে অর্থাৎ ভারতের সঙ্গে প্রকৃত নিয়ন্ত্রণ রেখা বরাবর একেবারে কোথায় কি আছে, নিঁখুত ভাবে ধরা পড়ছে এই ম্যাপে। তবে এর কতটা প্রভাব সীমান্ত আলোচনায় পড়বে, সেটা এখনও স্পষ্ট নয়। ভারতের সঙ্গে চিনের ৩৪৮৮ কিলোমিটার লম্বা প্রকৃত নিয়ন্ত্রণ রেখা আছে। তার মধ্যে বেশ কিছু স্থানে দুই দেশের মধ্যে সীমান্ত নিয়ে বিতর্ক আছে। 

সীমান্তে কোথায় চড়াই, উৎরাই আছে সব এবার থেকে বুঝতে পারবে লাল ফৌজ। ফলে অনেক ভালো ভাবে সেনা ও সামরিক অস্ত্রশস্ত্র পাঠানো সম্ভব হবে। মূলত ড্রোন, প্যানারোমিক ক্যামেরা ও বিশেষ গাড়ির সাহায্যে এই প্রজেক্টটি শেষ করেছে একটি বিশেষ ম্যাপিং ইউনিট। রিমোট কন্ট্রোল স্যাটেলাইটের মাধ্যমে সব তথ্য নিমেষে পৌঁছবে চিনের কাছে। এছাড়াও আপৎকালীন পরিস্থিতি, পরিকাঠামো নির্মাণ, অর্থনৈতিক উন্নতির ক্ষেত্রে কাজে লাগবে এই অত্যাধুনিক ম্যাপ। সামরিক বিশেষজ্ঞদের মতে প্রয়োজনে আক্রমণের সময় ঠিক কোথায় আঘাত হানতে হবে, সেই তথ্যও পাওয়া যাবে এই ম্য়াপের সাহায্যে। সব মিলিয়ে চিন যে নজরদারিতে কোনও ত্রুটি রাখবে না, সেটি বুঝিয়ে দিল এই অত্যাধুনিক ম্যাপের ব্যবহার। 

বন্ধ করুন