বাংলা নিউজ > ঘরে বাইরে > বেজিংয়ের নিশানায় ভারতের বিভিন্ন সংস্থা, সাইবার হামলা চিনা সেনার বিশেষ ইউনিটের
ছবিটি প্রতীকী, সৌজন্যে রয়টার্স
ছবিটি প্রতীকী, সৌজন্যে রয়টার্স

বেজিংয়ের নিশানায় ভারতের বিভিন্ন সংস্থা, সাইবার হামলা চিনা সেনার বিশেষ ইউনিটের

  • জানা গিয়েছে, ভারতীয় টেলিকম সংস্থাগুলিকে নিশানা করে সাইবার হামলা চালানো হয় চিনা সেনার এক বিশেষ ইউনিটের তরফে।

ভারতীয় টেলিকম সংস্থাগুলিকে নিশানা করে সাইবার হামলা চালানো হয় চিনা সেনার এক বিশেষ ইউনিটের তরফে। বৃহস্পতিবার এই সংক্রান্ত প্রমাণ তুলে ধরল সাইবার ঝুঁকি নির্ণায়ক ইন্টেলিজেন্স সংস্থা। টেলিকম সংস্থা ছাড়াও চিনের এই হামলার নিশানায় ছিল সরকারি এজেন্সি, বিভিন্ন প্রতিরক্ষা কন্ট্র্যাক্টর।

মার্কিন সংস্থা 'রেকর্ডেড ফিউচার' এর আগেও ভারতীয় সংস্থার উপর চিনা সাইবার হামলার খবর প্রকাশ করেছিল। মার্চে মাসে 'রেডইকো' নামক এক গোষ্ঠীর পর্দা ফাঁস করা হয়। এদিকে বৃহস্পতিবার অন্য একটি গোষ্ঠীর পর্দা ফাঁস হল। নতুন এই হামলাকারী গোষ্ঠীর নাম, 'রেডফক্সট্রট'।

রেকর্ডেড ফিউচারের 'ইনসিক্ট' নামক ইউনিটের তরফে দাবি করা হয়, চিনা সরকারের মদতেই 'রেডফক্সট্রট' ২০২০ এবং ২০২১ সালে বিভিন্ন ভারতীয় সংস্থার উপর সাইবার হামলা চালিয়েছে। জানা গিয়েছে, ভারতের দুটি টেলিকমিউনিকেশনের সংস্থার, তিনটি প্রতিরক্ষা কন্ট্র্যাক্টর, প্রাইভেট সংস্থা এবং বিভিন্ন সরকারি এজেন্সির উপর সাইবার হামলা চালানো হয়েছেন চিনা সেনার এই ইউনিটের তরফে।

এদিকে এই রিপোর্টের প্রেক্ষিতে কোনও জবাব দেয়নি ভারতীয় সাইবার সুরক্ষা আধিকারিক। 'ইনসিক্ট'-এর তরফে দাবি করা হয়েছে, ভারত-চিনের মধ্যকার সংঘাত যখন চরমে ওঠে, সেই সময় এই হামলাগুলি চালানো হয়েছিল। নেটওয়ার্ ট্রাফিক, ম্যালওয়্যারের ডিজিটাল ফুটপ্রিন্ট সহ একাধিক বিষয় খতিয়ে দেখে এই হামলার তত্ত্ব খাড়া করেছে ইনস্কিট।

ইনস্কিটের দাবি, রেডফক্সট্রট চিনের পিপলস লিবারেশন আর্মির ৬৯০১০ ইউনিটের সঙ্গে যুক্ত। জিনজিয়াংয়ের উরুমকিতে সেই ইউনিটের হেডকোয়ার্টার। ভারত ছাড়াও আফগানিস্তান, কাজাকস্তান, কিরগিস্তান, তাজিকিস্তান, পাকিস্তান এবং উজবেকিস্তানেও সাইবার হামলা চালায় চিনা সেনার এই ইউনিট।

 

বন্ধ করুন