বাংলা নিউজ > ঘরে বাইরে > China Population Shrinking: অর্ধেকেরও বেশি কমে যাবে চিনের জনসংখ্যা! কিন্তু কেন? রইল আসল কারণ

China Population Shrinking: অর্ধেকেরও বেশি কমে যাবে চিনের জনসংখ্যা! কিন্তু কেন? রইল আসল কারণ

অর্ধেকেরও বেশি কমে যাবে চিনের জনসংখ্যা (Pixabay )

China Population Shrinking: চিন সারা বিশ্বের সবচেয়ে জনবহুল দেশ হওয়া সত্ত্বেও একটা সময় আসবে যখন, এই রাজ্যের জনসংখ্যা অর্ধেকেরও বেশি কমে যাবে। কিন্তু কেন হল চিনের এমন পরিণতি?

টানা দুই বছর হল, ক্রমশ নীচের দিকে নামছে চিনের জনসংখ্যার গ্রাফ। ন্যাশনাল ব্যুরো অফ স্ট্যাটিস্টিকস রিপোর্ট করেছে যে ২০২৩ সালে মাত্র ৯.০২ মিলিয়ন জন্ম হয়েছে, ২০১৭ সালের তুলনায় যা মাত্র অর্ধেকের সমান। গত বছরে চিনের ১১.১ মিলিয়ন মৃত্যু হয়েছে। সব মিলিয়ে দুই বছরে প্রায় ৩ মিলিয়ন বাসিন্দাকে হারিয়েছে চিন। সাংহাই একাডেমি অফ সোশ্যাল সায়েন্সের একটি গবেষণা দলের অনুমান, ২১০০ সালের মধ্যে চিনের জনসংখ্যা ১.৪ বিলিয়ন থেকে মাত্র ৫২৫ মিলিয়নে নেমে দাঁড়াতে পারে৷ এর মধ্যে কাজ করার মতো ক্ষমতা থাকবে মাত্র ২১০ মিলিয়নে বাসিন্দার। যা ২০১৪ সালের সর্বোচ্চের মাত্র এক-পঞ্চমাংশ।

  • জন্মহার কমছে মৃত্যুহার বাড়ছে

২০২৩ সালের প্রথম কয়েক মাসে কোভিডের উত্থান, মৃত্যুহার আরও বাড়িয়ে দিয়েছে। চিনের জনসংখ্যা কমে যাওয়ার প্রধান কারণ জন্মহার হ্রাস। চিনের এক সন্তান নীতির অধীনে ১৯৯১ থেকে ২০১৭ সালের মধ্যে চিনের মোট উর্বরতার হার, প্রতি মহিলার জন্মের গড় সংখ্যা প্রায় ১.৬৬ ছিল। কিন্তু তারপরে এটি ২০২০ সালে ১.২৮, ২০২২ সালে ১.০৮ এ নেমে আসে এবং এখন ২০২১ সালে তিন-সন্তান নীতির বাস্তবায়ন সত্ত্বেও, জন্মহার কমতেই থাকছে। প্রতি মহিলার জন্মের গড় সংখ্যা, ২০০০ এর দশকের গোড়ার দিকে ১.৬৬ থেকে প্রায় ১.০-তে নেমে এসেছে। যা সাধারণত জনসংখ্যা বজায় রাখার জন্য প্রয়োজনীয় ২.১ এর স্তরেরও নিচে।

চিনের ন্যাশনাল ব্যুরো অফ স্ট্যাটিস্টিকস বলছে, এন্টারপ্রাইজের কর্মীরা সপ্তাহে গড়ে ৪৯ ঘণ্টা কাজ করেন, যা দিনে নয় ঘণ্টারও বেশি। নারী কর্মীরা পুরুষদের তুলনায় কম আয় করেন। ক্রমবর্ধমানভাবে সন্তান ধারণ পিছিয়ে দিচ্ছেন তাঁরাও। তবে, ২০২৪ সালে এই জন্মহার কিছুটা হলেও বাড়তে পারে বলে আশা করা যায়। চিনা জ্যোতিষশাস্ত্রে এটি ড্রাগনের বছর হিসাবে সৌভাগ্য বয়ে আনবে। এমন অনেক পরিবার রয়েছে, যাঁরা ২০২৩ সালে খরগোশের বছরটি অশুভ হিসাবে দেখে সন্তান ধারণ করেনি। কিন্তু এই বছর তাঁরা নতুন সদস্যের পরিকল্পনা করতে পারেন।

বিশেষজ্ঞদের দাবি, ক্রমশ কমতে থাকা চিনের জনসংখ্যা একটি জটিল এবং জরুরি বিষয়। জনসংখ্যাগত সমস্যার সমাধানের জন্য সামাজিক, অর্থনৈতিক এবং নীতির দিকে নজর দিতে হবে। পরিবার-বান্ধব আইন প্রণয়নের করতে হবে, পরিবারের উপর অর্থনৈতিক চাপ কমানোর চেষ্টা করতে হবে। বয়স্কদের জন্য স্বাস্থ্যসেবা, সামাজিক নিরাপত্তা ক্ষেত্রে বিনিয়োগ করতে হবে। এর দরুণ জন্মহারের হ্রাস রোধ করা সম্ভব হবে।

ঘরে বাইরে খবর

Latest News

কখন, কোথায় হবে Argentina vs Colombia Match? কীভাবে দেখবেন মেসির খেলা? খড়দায় লেভেল ক্রশিংয়ে ট্রেন ও গাড়ির মধ্যে সংঘর্ষ, বিরাট দুর্ঘটনা থেকে রক্ষা! জিম্বাবোয়ের বিরুদ্ধে টি২০ সিরিজের ৪ ম্যাচে জয়,ভারত অধিনায়ক হিসাবে ইতিহাস শুভমনের এটাই নতুন ভারত, টেস্ট ও T20-র শেষ ২ সিরিজে রচিত হল ঘুরে দাঁড়ানোর নতুন উপাখ্যান ঠিক যেন রাজরানি! রিসেপশনে নজরকাড়া লুকে রাধিকা, গোলাপি শাড়িতে টেক্কা নীতার ‘যতক্ষণ না পর্যন্ত আদালত থেকে …’ কোটা বিরোধী আন্দোলন নিয়ে আর কী বললেন হাসিনা? Euro 2024 Final: কখন, কোথায়, কীভাবে দেখতে পাবেন Spain vs England-এর ফাইনাল ফাইট সেলফিস,কখনও ভালো লিডার হতে পারবে না- যশস্বীর জন্য শুভমনকে তীব্র আক্রমণ নেটপাড়ার পরপর ২ বার জকোভিচকে হারিয়ে উইলম্বডন জয় আলকারাজের! কুর্সিতে একাই থাকলেন ফেডেরার ভিডিয়ো: শর্ট ফাইন থেকে থ্রো করে নন স্ট্রাইকার এন্ডে রাজাকে রান আউট করলেন শিবম!

T20 WC 2024

US-তে বিশ্বকাপ করে 'কোটি-কোটি টাকার লোকসান', বাজে মাঠ- ঝড় উঠতে পারে ICC-র বৈঠকে রোহিতকে যখন অধিনায়ক করেছিলাম, সবাই তখন আমার সমালোচনা করেছিল… মোক্ষম জবাব সৌরভের ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো T20 WC-এ পাকিস্তানের ব্যর্থতার জের,চাকরি হারালেন নির্বাচক কমিটির ২ সদস্য-রিপোর্ট

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.