বাংলা নিউজ > ঘরে বাইরে > বিশ্বে সবথেকে শক্তিশালী সেনাবাহিনী চিনের, ভারত কত নম্বরে জানেন?

বিশ্বের মধ্যে শক্তিশালী সৈন্যবাহিনী রয়েছে চিনের। সম্প্রতি প্রতিরক্ষা সংক্রান্ত ওয়েবসাইট ‘‌মিলিটারি ডিরেক্ট’‌–এ প্রকাশিত তথ্যে এই কথাই উঠে এসেছে। সমীক্ষায় উঠেছে, এই তালিকায় ভারতের স্থান চতুর্থ। আরও একটি উল্লেখযোগ্য বিষয়, বিশাল সামরিক বাহিনী থাকা সত্বেও মার্কিন যুক্তরাষ্ট্রের স্থান চিনের পিছনে আছে।

প্রতিরক্ষা সংক্রান্ত ওয়েবসাইটের এই তথ্যকে ঘিরেই নেট দুনিয়া এখন সরগরম। অনেকেরই মতে, এভাবে কাগজে-কলমে সমীক্ষা চালিয়ে কোন লাভ নেই। চিনের সেনাবাহিনীকে তালিকার এক নম্বরে রাখতে নারাজ অনেকেই। তাঁদের মতে, চিনের সঙ্গে মার্কিন যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীর সঙ্গে চিনের সেনাবাহিনীর কোনও তুলনাই হয় না। চিন এখনও অনেক পিছনে।

সদ্য প্রকাশিত এই তথ্যে দেখা যাচ্ছে, চিন ১০০–এর মধ্যে ৮২ পেয়ে তালিকার শীর্ষে আছে। দ্বিতীয় স্থানে থাকা মার্কিন যুক্তরাষ্ট্র পেয়েছ ৭৪ পয়েন্ট। রাশিয়া পেয়েছে ৬৯ পয়েন্ট। এরপরই আছে ভারত। ৬১ পয়েন্ট পেয়ে চতুর্থ স্থানে। সামরিক খাতে থাকা বাজেট, সৈন্য সংখ্যা, সেনাবাহিনীর হাতে থাকা বিভিন্ন অস্ত্রশস্ত্র ও সামরিক সরঞ্জামের উপর ভিত্তি করেই এই তালিকা তৈরি হয়েছে। তবে তালিকায় শীর্ষে চিনের থাকা নিয়ে অনেকেই প্রশ্ন তুলেছেন। অনেকেই একে হাস্যকর ও ভিত্তিহীন বলে উড়িয়েও দিয়েছেন। তাঁদের মতে, কত সংখ্যক সৈন্য বা কত পরিমাণে সামরিক অস্ত্রশস্ত্র রয়েছে তার ওপর দাঁড়িয়ে সেনাবাহিনী শক্তিশালী বিচার করা যায় না। সেনাবাহিনী কতটা সাহসিকতার পরিচয় দিয়েছে, সেটাও বিবেচ্য বিষয় হওয়া উচিত।

বন্ধ করুন