বাংলা নিউজ > ঘরে বাইরে > ভারতীয় ভূখণ্ডে প্রবেশ চিনা ফৌজির, পাকড়াও করল সেনা
ভারতীয় ভূখণ্ডে প্রবেশ চিনা ফৌজির, পাকড়াও করল সেনা। (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)
ভারতীয় ভূখণ্ডে প্রবেশ চিনা ফৌজির, পাকড়াও করল সেনা। (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)

ভারতীয় ভূখণ্ডে প্রবেশ চিনা ফৌজির, পাকড়াও করল সেনা

ভারতীয় জওয়ানরা তাঁকে নিজেদের হেফাজতে নিয়েছেন।

আবারও প্রকৃত নিয়ন্ত্রণরেখা অতিক্রম করে ভারতীয় ভূখণ্ডে ঢুকে পড়লেন এক চিনা ফৌজি। তাঁকে পাকড়াও করেছে ভারতীয় সেনা। আপাতত তিনি ভারতীয় সেনার হেফাজতে আছেন। ইতিমধ্যে চিনা সেনাকে সে বিষয়ে খবর দেওয়া হয়েছে।

ভারতীয় সেনার তরফে জানানো হয়েছে, ৮ জানুয়ারি প্যাংগং সো লেকের দক্ষিণ দিকের এলাকায় রেজাং লা থেকে এক চিনা ফৌজিকে পাকড়াও করা হয়েছে। প্রকৃত নিয়ন্ত্রণরেখা পার করে তিনি ভারতে ঢুকে পড়েছিলেন। সেখানে মোতায়েন ভারতীয় জওয়ানরা তাঁকে পাকড়াও করেছেন।  সেনার তরফে একটি বিবৃতিতে জানানো হয়েছে, কী কারণে ওই ফৌজি সীমান্ত পার করেছিলেন, তা তদন্ত করে দেখা হচ্ছে। একইসঙ্গে যাবতীয় প্রোটোকল মেনে ব্যবস্থা নেওয়া হচ্ছে। চিনা সেনাকেও সে বিষয়ে জানানো হয়েছে।

আধিকারিকরা জানিয়েছেন, ভুলবশত কেউ সীমান্ত পেরিয়ে এলে সাধারণত নির্দিষ্ট প্রক্রিয়ার পর প্রথা মেনে তাঁকে চিনের হাতে তুলে দেওয়া হয়। গত অক্টোবরেই যেমন ডেমচক সেক্টর দিয়ে ভারতে ঢুকে পড়েছিলেন চিনা সেনার কর্পরাল ওয়াং ইয়া লং। তাঁকে অক্সিজেন, খাবার, গরম পোশাক-সহ চিকিৎসাজনিত যাবতীয় সাহায্য প্রদান করা হয়েছিল। বিস্তারিত তদন্তের পরে এবং নিয়ম-কানুন মেনে তাঁকে চিনের হাতে তুলে দেওয়া হয়েছিল। গত বছর মে'তে পূর্ব লাদাখ সীমান্তে ভারত-চিন সংঘাত শুরুর পর থেকে এই নিয়ে দ্বিতীয়বার ভারতীয় ভূখণ্ড থেকে চিনা ফৌজিকে পাকড়াও করা হয়েছে।

তাৎপর্যপূর্ণভাবে এবারের বিবৃতিতে ভারতীয় সেনার তরফে স্পষ্টভাবে জানানো হয়েছে, চিনের আগ্রাসী মনোভাবের কারণেই সংঘাত শুরু হয়েছে। সেজন্য প্রকৃত নিয়ন্ত্রণরেখা বরাবর সেনা মোতায়েন রাখা হয়েছে। বিবৃতিতে বলা হয়েছে, 'সীমান্ত লাগোয়া এলাকায় চিনা ফৌজির সমাবেশের ফলে গত বছর যে থেকে সংঘাত তৈরি হয়েছিল, তার জেরে প্রকৃত নিয়ন্ত্রণরেখা বরাবর দু'পক্ষের বাহিনী মোতায়েন করা হয়েছে।'

বন্ধ করুন