বাংলা নিউজ > ঘরে বাইরে > ভারতীয় ভূখণ্ডে প্রবেশ চিনা ফৌজির, পাকড়াও করল সেনা

ভারতীয় ভূখণ্ডে প্রবেশ চিনা ফৌজির, পাকড়াও করল সেনা

ভারতীয় ভূখণ্ডে প্রবেশ চিনা ফৌজির, পাকড়াও করল সেনা। (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)

আবারও প্রকৃত নিয়ন্ত্রণরেখা অতিক্রম করে ভারতীয় ভূখণ্ডে ঢুকে পড়লেন এক চিনা ফৌজি। তাঁকে পাকড়াও করেছে ভারতীয় সেনা। আপাতত তিনি ভারতীয় সেনার হেফাজতে আছেন। ইতিমধ্যে চিনা সেনাকে সে বিষয়ে খবর দেওয়া হয়েছে।

ভারতীয় সেনার তরফে জানানো হয়েছে, ৮ জানুয়ারি প্যাংগং সো লেকের দক্ষিণ দিকের এলাকায় রেজাং লা থেকে এক চিনা ফৌজিকে পাকড়াও করা হয়েছে। প্রকৃত নিয়ন্ত্রণরেখা পার করে তিনি ভারতে ঢুকে পড়েছিলেন। সেখানে মোতায়েন ভারতীয় জওয়ানরা তাঁকে পাকড়াও করেছেন।  সেনার তরফে একটি বিবৃতিতে জানানো হয়েছে, কী কারণে ওই ফৌজি সীমান্ত পার করেছিলেন, তা তদন্ত করে দেখা হচ্ছে। একইসঙ্গে যাবতীয় প্রোটোকল মেনে ব্যবস্থা নেওয়া হচ্ছে। চিনা সেনাকেও সে বিষয়ে জানানো হয়েছে।

আধিকারিকরা জানিয়েছেন, ভুলবশত কেউ সীমান্ত পেরিয়ে এলে সাধারণত নির্দিষ্ট প্রক্রিয়ার পর প্রথা মেনে তাঁকে চিনের হাতে তুলে দেওয়া হয়। গত অক্টোবরেই যেমন ডেমচক সেক্টর দিয়ে ভারতে ঢুকে পড়েছিলেন চিনা সেনার কর্পরাল ওয়াং ইয়া লং। তাঁকে অক্সিজেন, খাবার, গরম পোশাক-সহ চিকিৎসাজনিত যাবতীয় সাহায্য প্রদান করা হয়েছিল। বিস্তারিত তদন্তের পরে এবং নিয়ম-কানুন মেনে তাঁকে চিনের হাতে তুলে দেওয়া হয়েছিল। গত বছর মে'তে পূর্ব লাদাখ সীমান্তে ভারত-চিন সংঘাত শুরুর পর থেকে এই নিয়ে দ্বিতীয়বার ভারতীয় ভূখণ্ড থেকে চিনা ফৌজিকে পাকড়াও করা হয়েছে।

তাৎপর্যপূর্ণভাবে এবারের বিবৃতিতে ভারতীয় সেনার তরফে স্পষ্টভাবে জানানো হয়েছে, চিনের আগ্রাসী মনোভাবের কারণেই সংঘাত শুরু হয়েছে। সেজন্য প্রকৃত নিয়ন্ত্রণরেখা বরাবর সেনা মোতায়েন রাখা হয়েছে। বিবৃতিতে বলা হয়েছে, 'সীমান্ত লাগোয়া এলাকায় চিনা ফৌজির সমাবেশের ফলে গত বছর যে থেকে সংঘাত তৈরি হয়েছিল, তার জেরে প্রকৃত নিয়ন্ত্রণরেখা বরাবর দু'পক্ষের বাহিনী মোতায়েন করা হয়েছে।'

ঘরে বাইরে খবর

Latest News

মীন রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৯ মে’র রাশিফল ৬২'র দখলদারি নিয়ে বিতর্কিত মন্তব্য কংগ্রেস নেতার, পালটা 'চিনা প্রেম' খোঁচা BJP'র কুম্ভ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৯ মে’র রাশিফল T20 WC 2024: ও যেভাবে প্র্যাকটিস করে! কোহলিকে নিয়ে মুগ্ধতা কাটছে না উইল জ্যাকসের মকর রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৯ মে’র রাশিফল ধনু রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৯ মে’র রাশিফল বৃশ্চিক রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৯ মে’র রাশিফল কাপুর পরিবারে ফাটল! অর্জুনের জন্য মুখ দেখাদেখি বন্ধ অনিল-বনির, কী নিয়ে ঝামেলা? তুলা রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৯ মে’র রাশিফল কন্যা রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৯ মে’র রাশিফল

Latest IPL News

T20 WC 2024: ও যেভাবে প্র্যাকটিস করে! কোহলিকে নিয়ে মুগ্ধতা কাটছে না উইল জ্যাকসের যাঁরা বাদ পড়েছেন, IPL ফর্মের নিরিখে তাঁদের নিয়ে গড়া ভারতের বিশ্বকাপ একাদশ কোহলির সমালোচনা করে বিতর্কের মুখে রায়ডু! CSK-র প্রাক্তনীর পাশে কেভিন পিটারসেন আগে তো লেখা শেখো-KKR-কে শুভেচ্ছা জানাতে গিয়ে,KKL লিখে চরম কটাক্ষের মুখে উমর আকমল দ্রাবিড়ের পর রোহিতদের কোচ হিসেবে গম্ভীরকেই চূড়ান্ত করতে চলেছে BCCI- রিপোর্ট বিলাসবহুল জীবনের পর যখন বাস্তব সামনে আসে… ধারাভিতে যাওয়ার পর দার্শনিক LSG কোচ ছেলেরা পাগল হচ্ছে.... হঠাৎ নাইট কোচের কথা থামিয়ে কী বললেন গম্ভীর- ভিডিয়ো ব্যাটিং অর্ডার চূড়ান্ত ফ্লপ-পরের মরশুমে শক্তিশালী হয়ে ফেরার দাবি SRH-এর সহকারীর হুইলচেয়ারে এয়ারপোর্টে যেতেন না- জীবনের সবচেয়ে খারাপ সময়কে মনে করলেন পন্ত নিজেদের দুর্গ আগলে রেখেও অ্যাওয়ে ম্যাচে ডাহা ফেল, আশা জাগিয়েও কেন ব্যর্থ দিল্লি?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.