বাংলা নিউজ > ঘরে বাইরে > এক হচ্ছে ভারত বিরোধী শক্তি, তালিবানের সঙ্গে সাক্ষাৎ চিনা রাষ্ট্রদূত, জইশ জঙ্গির

এক হচ্ছে ভারত বিরোধী শক্তি, তালিবানের সঙ্গে সাক্ষাৎ চিনা রাষ্ট্রদূত, জইশ জঙ্গির

কাবুলের রাস্তায় তালিবান। (ছবি সৌজন্য পিটিআই)

তালিবানি নেতৃত্বের সঙ্গে পৃথক ভাবে দেখা করেছে জইশ জঙ্গি সংগঠনের কমান্ডর এবং চিনা রাষ্ট্রদূত।

জানা গিয়েছে তালিবানি নেতৃত্বের সঙ্গে পৃথক ভাবে দেখা করেছে জইশ জঙ্গি সংগঠনের কমান্ডর এবং চিনা রাষ্ট্রদূত। চিন আগেই জানিয়েছিল যে তারা তালিবানের সঙ্গে ভালো বন্দুত্বপূর্ণ সম্পর্ক রাখতে চায়। এই আবহে আফগানিস্তানে নিযুক্ত চিনা রাষ্ট্রদূত ওয়াং ইউ কান্দাহারে গিয়ে তালিবানি নেতৃত্বের সঙ্গে দেখা করে। বর্তমা মোল্লা বেরাদর এবং মোল্লা ইয়াকুব, দুই জনেই কান্দাহারে আছে।

এর আগে চিনা রাষ্ট্রদূত বুধবার পাকিস্তানি রাষ্ট্রদূতের সঙ্গে দেখা করে আফগানিস্তানের বর্তমান পরিস্থিতি নিয়ে আলোচনা করেন। এদিকে শুক্রবার মোল্লা বেরাদরের সঙ্গে দেখা করে চিনা রাষ্ট্রদূত জানিয়েছে যে আফগানিস্তানকে ইসলামি দেশ হিসেবে গড়ে তুলতে বেজিং সাহায্য করতে চায়। মূলত বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভে আফগানিস্তানকে যুক্ত করতে চায় চিন। এর মাধ্যমে তাহলে সরাসরি মধ্য এশিয়ায় পৌঁছে যাবে চিন।

এদিকে তালিবান যতই দাবি করুক যে তাদের সঙ্গে জঙ্গি যোগ নেই, গোয়েন্দা রিপোর্টে স্পষ্ট ছিল যে পাক মদতপুষ্ট লস্কর এবং জইশ জঙ্গিরা তালিবানের পাশে থেকেই লড়েছে। হক্কানি জঙ্গি গোষ্ঠী তো সরাসরি তালিবানের সঙ্গে সরকার গঠনের তোড়জোর করছে। এই পরিস্থিতিতে জইশ কমান্ডর মুফতি আবদুল রউফ আজহার দেখা করে তালিবানি নেতা মোল্লা ইয়াকুবের সঙ্গে। ১৯৯৯ সালে আইসি-৮১৪ বিমান অপহরণ করে কান্দাহারে নিয়ে যাওয়ার ক্ষেত্রে তালিবানি শাসকরা সাহায্য করেছিল পাক জঙ্গিদের। বর্তমানে তালিবান যতই বলুক তাদের সঙ্গে জঙ্গি যোগ নেই। এই বৈঠকে স্পষ্ট যে পাক জঙ্গির সঙ্গে কালিবানি সম্পর্ক বজায় রয়েছে।

 

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

চোটের ভান করেছিলেন শ্রেয়স? বিতর্কের মধ্যেই ফিটনেস নিয়ে 'বোমা' KKR কোচের ফাঁস প্রধানমন্ত্রীর ডায়েরির গোপন পাতা, ছোটবেলাতেই কোন গভীর কথা লিখেছিলেন তিনি সালকিয়া বড়ো মায়ের মন্দির প্রাঙ্গনে বসে গান গাইলেন ইমন হাই-স্পিডের ইন্টারনেট-সহ একাধিক ওটিটি, মাত্র ৬১৬ টাকায় সবই দিচ্ছে OTTplay শ্বশুরবাড়ি যাওয়ার সময় কান্না কোথায়! জমিয়ে নাচলেন, বরকে চুমুও খেলেন সোহাগ জলের 'মউ' প্রকাশিত SET রেজাল্ট, রইল ডিরেক্ট লিঙ্ক, কাট-অফ কত? ফাইনাল অ্যানসার কিও দেখে নিন করণের হাত ধরে বলিউডে আলিয়ার ৪৩ বছরের ননদ, রণবীরের দিদিকে দেখা যাবে নেটফ্লিক্সে ‘‌আমাদের সরকার নিরাপদ, পাঁচ বছরই চলবে’‌, হিমাচল প্রদেশ নিয়ে দাবি শিবকুমারের ভারতে বিমান নিরাপত্তার শীর্ষপদে প্রথম মহিলা, ইতিহাস গড়লেন ক্যাপ্টেন শ্বেতা সিং প্রসেসড ফুড খেয়ে হচ্ছে ক্যানসার সহ ৩২টি কঠিন রোগ, উঠে এল সমীক্ষায়

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.