বাংলা নিউজ > ঘরে বাইরে > মার্কিন কূটনীতিকের সফরের মাঝেই তাইওয়ানের আকাশে উড়ল চিনা যুদ্ধবিমান
শুক্রবার সকালে চার দিক থেকে তাইওয়ানের আকাশে উড়ে আসে চিনা যুদ্ধবিমান।
শুক্রবার সকালে চার দিক থেকে তাইওয়ানের আকাশে উড়ে আসে চিনা যুদ্ধবিমান।

মার্কিন কূটনীতিকের সফরের মাঝেই তাইওয়ানের আকাশে উড়ল চিনা যুদ্ধবিমান

  • শীর্ষ মার্কিন কূটনীতিকের তাইওয়ান সফরের মাঝেই শুক্রবার তাইওয়ান প্রণালীতে ‘যুদ্ধকালীন’ সামরিক মহড়া চালাল চিন।

সীমান্ত সুরক্ষার দোহাই দিয়ে শীর্ষ মার্কিন কূটনীতিকের তাইওয়ান সফরের মাঝেই শুক্রবার তাইওয়ান প্রণালীতে ‘যুদ্ধকালীন’ সামরিক মহড়া চালাল চিন। 

এ দিন সকাল থেকে যুগপৎ আকাশ ও স্থলপথে সামরিক মহড়া চালায় চিনা ফৌজ। চার দিক থেকে তাইওয়ানের আকাশে উড়ে আসে চিনা যুদ্ধবিমান, জানিয়েছে তাইওয়ানের সংবাদমাধ্যম। জবাবে নিজেদের যুদ্ধবিমান উড়িয়ে পালটা মহড়া শুরু করে তাইওয়ানের বায়ুসেনা।

বৃহস্পতিবার রাতে তাইওয়ান সফরে এসে তাইপেই পৌঁছান আমেরিকার অর্থনৈতিক উন্নয়ন, শক্তি ও পরিবেশ মন্ত্রকের আন্ডার সেক্রেটারি কিথ ক্র্যাচ। তিনি তাইওয়ানের প্রাক্তন প্রেসিডেন্ট লি তেং-হুইয়ের স্মরণসভায় যোগ দিতে এসেছেন বলে জানা গিয়েছে।

এর আগে গত অগস্ট মাসে বেজিংয়ের উষ্মা বাড়িয়ে দিয়ে তাইওয়ান সফর করে গিয়েছেন মার্কিন স্বাস্থ্য ও মানব পরিষেবা সচিব অ্যালেক্স আজার।  

সম্প্রতি বেজিংয়ে চিনের প্রতিরক্ষা মন্ত্রকের মুখপাত্র রেন গুয়োকিয়াং সামরিক মহড়ার ঘোষণা করে মন্তব্য করেন, ‘যারা আগুন নিয়ে খেলার চেষ্টা করে, তাদের পুড়তে হয়। তাইওয়ান প্রণালীতে সাম্প্রতিক পরিস্থিতি বিচার করে জাতীয় সংহতি ও সার্বভৌমত্ব বজায় রাখতে সামরিক মহড়ার প্রয়োজনীয়তা দেখা দিয়েছে।’

বন্ধ করুন