বাংলা নিউজ > ঘরে বাইরে > লাদাখে আটক জওয়ান চমরী গাই খুঁজতে গিয়ে সীমান্ত অতিক্রম করেছিল, সাফাই লাল ফৌজের
লাদাখের ছবি (REUTERS)
লাদাখের ছবি (REUTERS)

লাদাখে আটক জওয়ান চমরী গাই খুঁজতে গিয়ে সীমান্ত অতিক্রম করেছিল, সাফাই লাল ফৌজের

  • সোমবার এক চিনা সেনাকে আটক করেছে ভারত ডেমচক থেকে। 

চমরী গাই খুঁজতে গিয়ে সীমান্ত পেরিয়েছে চিন সেনা, বলে দাবি করেছে লাল ফৌজ। সোমবার ভারতীয় সেনা জানায় যে তারা এক চিনা সৈন্যকে লাদাখের ডেমচক থেকে আটক করেছে। তারপরেই রাতে চিন বিবৃতিতে জানাল যে ভুলবশত এই কর্নেল পদাধীকারীর ব্যক্তি সীমান্ত পেরিয়েছিল। 

সীমান্তে এরকম ঘটনা নতুন না হলেও যেহেতু বর্তমান লাদাখে চিন-ভারতের অশান্তি চলছে, সেই কারণেই লাল ফৌজের এক সেনাকে এদিকে খুঁজে পাওয়ার ঘটনা বিশেষ তাৎপর্য্য পেয়ে যায়। চিনের পশ্চিম থিয়েটার কম্যান্ডের মুখপাত্র কর্নেল ঝ্যাং শুউইলি জানান যে ১৮ অক্টোবaর হারিয়ে যাওয়া চমরী গাই খুঁজতে গিয়ে সীমান্ত পেরোয় এই সেনা। এর পর চিনের বর্ডার গার্ডরা সেটি ভারতীয় পক্ষকে জানায় যাতে দ্রুত তল্লাশি করে তাঁকে উদ্ধার করা যায়। ভারতীয় পক্ষ জানিয়েছিল যে তারা সবরকমের সাহায্য করবে ও সেনাকে ফিরিয়ে দেবে বলে জানান চিনা মুখপাত্র।

ঝ্যাং আশা প্রকাশ করেন যে ভারত নিজেদের কথা রাখবে ও দ্রুত ফিরিয়ে দেবে উদ্ধার হওয়া চিনা সেনাকে বেজিংয়ের হাতে। তিনি বলেন যে দুই দেশকে একসঙ্গে কাজ করতে হবে সীমান্তে শান্তি বজায় রাখার জন্য। উল্লেখ্য, গত মাসে অরুণাচল প্রদেশে পাঁচ ভারতীয় সীমান্ত পেরিয়ে চিনের দিকে চলে যায়। তখন চিনের মিডিয়া দাবি করেছিল এরা ভারতীয় চর তথ্য সংগ্রহের জন্য এসেছে। শেষ পর্যন্ত অবশ্য সেই পাঁচজন অক্ষত অবস্থায় ভারতে ফিরে আসে। 

 

বন্ধ করুন