বাংলা নিউজ > ঘরে বাইরে > ডেপস্যাং-গোগরা হটস্প্রিংয়ে চিনের অবস্থান ভারতের জন্য বিপজ্জনক: রাহুল গান্ধী
ফাইল ছবি : পিটিআই (PTI)
ফাইল ছবি : পিটিআই (PTI)

ডেপস্যাং-গোগরা হটস্প্রিংয়ে চিনের অবস্থান ভারতের জন্য বিপজ্জনক: রাহুল গান্ধী

সীমান্তে চিনা বাহিনীর অবস্থান ভারতের স্বার্থের বিরোধী ও বিপদজনক বলে অভিহিত করেন কংগ্রেস নেতা।

সোমবার ডেপস্যাং-গোগরা হটস্প্রিংয়ে চিনের অবস্থান নিয়ে আশঙ্কা প্রকাশ করলেন রাহুল গান্ধী। নিয়ন্ত্রণরেখার নিকটে চিনা বাহিনীর অবস্থান ভারতের স্বার্থের বিরোধী ও বিপজ্জনক বলে অভিহিত করেন কংগ্রেস নেতা। 

নিজের আশঙ্কা প্রকাশ করে টুইট করেন রাহুল গান্ধী। সেখানে তিনি লেখেন, 'ডেপস্যাং-গোগরা হটস্প্রিংয়ে চিনের অবস্থান ভারতের কূটনৈতিক স্বার্থের পক্ষে সরাসরিভাবে আশঙ্কাজনক।' বেজিংয়ের সঙ্গে নয়াদিল্লির আলোচনাতেও কোনও লাভ হচ্ছে না বলে দাবি করেন রাহুল। তিনি লেখেন, 'ভারত সরকারের অযথা আলোচনায় সময় নষ্ট হচ্ছে ও তার ফলে জাতীয় সুরক্ষা বিঘ্নিত হচ্ছে।'

গত ১১ এপ্রিল পূর্ব লাদাখ থেকে বাহিনী সরানো নিয়ে ভারত-চিন সেনার আলোচনা হয়। প্রায় ১৩ ঘণ্টাব্যাপী চলা এই আলোচনায় দু'দেশই ডেপস্যাং-গোগরা হটস্প্রিং থেকে বাহিনী সরানোর সিদ্ধান্তে একমত হয়। সীমান্তে বাহিনী কমানোর মাধ্যমে শান্তি প্রক্রিয়ায় গতি আনার পক্ষে দ্বিপাক্ষিক সহযোগিতার কথা বলা হয় আলোচনায়।

এর আগে চলতি বছর ফেব্রুয়ারিতে লাদাখে প্যাংগং হ্রদের তীর থেকে সেনা সরানোর কাজ শেষ হয়। এরপরেই ডেপস্যাং-গোগরা হটস্প্রিংয়ে মতো এলাকা থেকে সেনা সরানো নিয়ে চিনের সঙ্গে আলোচনায় এগোয় ভারত।

বন্ধ করুন