বাংলা নিউজ > ঘরে বাইরে > গালওয়ানে আমাদের খুব বেশি সৈন্য মারা যায় নি, দাবি চিনের

গালওয়ানে আমাদের খুব বেশি সৈন্য মারা যায় নি, দাবি চিনের

গালওয়ানের এই এলাকায় সংঘর্ষে জড়িয়েছিল ভারতীয় এবং চিনা সেনা (ছবি সৌজন্য এপি)

পুরো সংঘর্ষের জন্য ভারতের ওপর চাপালেন চিনা আধিকারিক। 

কেন্দ্রীয় মন্ত্রী তথা প্রাক্তন সেনাপ্রধান ভিকে সিং বলছেন গালওয়ানে কমপক্ষে ৪০ জন চিনা সেনা মারা গিয়েছেন। সেটা আগেই ফেক নিউজ বলে উড়িয়ে দিয়েছে চিন। এবার বিভিন্ন বিদেশি কূটনীতিবিদেদের কাছে বেজিং দাবি করেছে যে তাদের দিকে খুব বেশি প্রাণহানি হয়নি ১৫ জুনের রক্তক্ষয়ী সংঘর্ষে। 

ভারত জানিয়েছে যে তাদের ২০ জন সৈনিক মারা গিয়েছে। এর মধ্যে ছিলেন বিহার রেজিমেন্টের কম্যান্ডিং অফিসার। অন্যদিকে চিন জানায়নি কজন তাদের মারা গিয়েছে। যদিও তাদেরও কম্যান্ডিং অফিসার সেদিন মারা গিয়েছিল বলে জানা গিয়েছে। 

একদল বিদেশি কূটনীতিবিদের সামনে এদিন চিনের বিদেশমন্ত্রকের  সীমান্ত ও সামুদ্রিক বিষয়ের ডেপুটি জেনারেল হি শিয়ানগি বলেন যে তাদের দিকে তেমন লোকজন মারা যায়নি। যাতে ভাবাবেগ উস্কে না যায়, সেই কারণেই মৃতের সংখ্যা বলা হচ্ছে না বলে জানান তিনি। 

সূত্রের খবর মহিলা কূটনীতিবিদ বলেন যে চিন চায় না মিডিয়া এই মৃতের সংখ্যা নিয়ে বাড়াবাড়ি করুক। এখন দুই পক্ষের প্রয়োজন উত্তেজনা প্রশমন করে স্থিরতা কায়েম করার। লাশের সংখ্যা নিয়ে তুলনা শুরু হলে বৈরিতি আরও বাড়বে, বলে তাঁর যুক্তি। 

এই প্রথমবার চিনের কূটনীতিবিদ স্বীকার করলেন যে তাদের দিকেও মারা গিয়েছেন কেউ কেউ গালওয়ান সংঘর্ষে। এদিনের বৈঠকে ছিল অধিকংশ দক্ষিণ এশিয়ার দেশ ভারত ছাড়া। আশিয়ান দেশগুলির প্রতিনিধিরাও ছিলেন। ছিল জাপান ও দক্ষিণ কোরিয়ার প্রতিনিধিরা। তবে ইউরোপিয়ান দেশগুলি, অস্ট্রেলিয়া ও আমেরিকাকে ডাকা হয়নি এই সংক্ষিপ্ত কুড়ি মিনিটের বৈঠকে। 

তার মধ্যেই সংঘর্ষের জন্য ভারতের ওপর দায় চাপান তিনি। ১৯৯৩ ও ১৯৯৬-এর প্রকৃত সীমান্ত রেখা নিয়ে চুক্তি ভারত ভঙ্গ করেছে বলে দাবি করেন তিনি। 

 

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

ত্রিপুরার ট্যুর গাইড, উজ্জয়ন্ত প্রাসাদ, ছবিমুরার জঙ্গল, ডুম্বুর লেক ঘোরালেন সৌরভ ৩ জেলায় হতে পারে ভারী বর্ষণ! শনিতেও দক্ষিণবঙ্গে ভ্যাপসা গরম থাকবে? আবহাওয়ার খবর বাড়ির অমতে ১৬-য় বিয়ে, ১৭ বছরে মা হন! সংসার টেকেনি, টলি সুন্দরীকে চিনতে পারছেন? নির্লজ্জ অসত্য! মোদীকে নিয়ে বিদেশি তথ্যচিত্র, তীব্র প্রতিক্রিয়া বিদেশমন্ত্রকের ৩ বছর আগের বাতিল হওয়া T20I সিরিজ খেলতে নভেম্বরে দক্ষিণ আফ্রিকা সফরে যাবে ভারত কবে থেকে শুরু হবে অম্বুবাচী মেলা? জেনে নিন সঠিক তারিখ ও এই মেলার বিশেষ তাৎপর্য ছেলের জন্য ‘ব্রেস্টফিডিং’ মেয়ের জন্য ‘ফর্মুলা’! কোনটা কঠিন? প্রশ্ন পরীমনির লজ্জার একশেষ! মোদীর উদ্বোধনের পাঁচ মাসের মধ্য়েই অটল সেতুতে বিরাট ফাটল হাসপাতাল থেকে ছাড়া পেলেন, এখন কেমন আছেন সন্ধ্যা রায়? এগিয়ে গিয়ে হার স্লোভাকিয়ার, দুরন্ত প্রত্যাবর্তনে ২-১ জিতল যুদ্ধবিধ্বস্ত ইউক্রেন

T20 WC 2024

ভারত-বাংলাদেশ ম্যাচেও কি বৃষ্টির সম্ভাবনা রয়েছে? ভেস্তে গেলে চাপে পড়বেন শাকিবরা IND vs AFG: সহজতম ক্যাচ ফেলে নিজেই বিস্মিত কোহলি, মাথায় হাত রোহিতেরও- ভিডিয়ো ‘রোহিতকে তোমরা এটা বলতে পারো না…’৪ ম্যাচে ৭৬ রান করেও সানিকে পাশে পেলেন হিটম্যান ক্যাচ নিতে গিয়ে প্রায় ধাক্কা রোহিতকে, পন্তকে 'মধুর' শিক্ষা হিটম্যানের, ভিডিয়ো সেরা ফিল্ডারের তালিকায় অক্ষরের নাম শুনে চমকে উঠলেন কোহলি, প্রতিক্রিয়া হল ভাইরাল হার্দিক ব্যাট করতে আসার পরে কী কথা হয়েছিল? ম্যাচের গেম প্ল্যান ফাঁস করলেন সূর্য ‘সিরাজ তো খেতে বসেছে’, ভুল নামে ডাকতেই সাংবাদিককে সটান জবাব সূর্যকুমার যাদবের সুপার ৮-এ ভারত নয়, আফগানিস্তান হেরেছে বুমরাহ-র কাছে! দাবি আফগান কোচের বেঞ্চে যারা আছে তাদের হ্যাটট্রিক আছে....নজির গড়ে তৃপ্ত কামিন্স, দেখুন ভিডিয়ো আফগানদের দাপটে হারিয়েও পয়েন্ট টেবিলে শীর্ষ থাকা হল না ভারতের!

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.