বাংলা নিউজ > ঘরে বাইরে > ১০ ভাগ্যবানকে গালওয়ানের পাথর উপহার দেবে চিনা সেনা! লাদাখে কর্তৃত্ব প্রমাণের ছক?
নববর্ষে লাদাখ সীমান্তে ভারত-চিন সেনার মিষ্টি আদান প্রদান (ছবি সৌজন্যে পিটিআই) (HT_PRINT)

১০ ভাগ্যবানকে গালওয়ানের পাথর উপহার দেবে চিনা সেনা! লাদাখে কর্তৃত্ব প্রমাণের ছক?

  • ২০২০ সালের ১৫ জুন গালওয়ান উপত্যকায় দুই দেশের সেনার মধ্যে সংঘর্ষ বেঁধেছিল। সেই গালওয়ানেরই পাথর এবার নিজের দেশের যুব সমাজের হাতে দেবে বলে জানাল চিনা সেনা।

লাদাখ সীমান্তের গালওয়ান উপত্যকা থেকে পাথর নিয়ে তা নেটিজেনদের হাতে তুলে দেবে চিনের পিপলস লিবারেশন আর্মির ওয়েস্টার্ন থিয়েটার কমান্ড। উল্লেখ্য, ২০২০ সালের মে মাস থেকে লাদাখের বিভিন্ন জায়গা নিয়ে ভারত-চিন সেনার সংঘাতের পরিস্থিতি তৈরি হয়েছে। এই আবহে দুই দেশের সামরিক পর্যায়ের বৈঠক শুরু হলেও ২০২০ সালের ১৫ জুন গালওয়ান উপত্যকায় দুই দেশের সেনার মধ্যে সংঘর্ষ বাঁধে। সেই গালওয়ানেরই পাথর এবার নিজের দেশের যুব সমাজের হাতে দেবে চিনা সেনা। জানা গিয়েছে, ১ ফেব্রুয়ারি নেটিজেনদের হাতে এই পাথর দেওয়া হবে লাল ফৌজের তরফে।

ওয়েস্টার্ন থিয়েটার কমান্ড এই বিষয়ে শুক্রবার ‘চিনা টুইটার’ হিসেবে পরিচিত ওয়েইবোতে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে জানায় যে ১ ফেব্রুয়ারি ১০ জন ভাগ্যবান নেটিজেনকে বেছে নিয়ে তাদের হাতে উপহার হিসাবে গালওয়ান উপত্যকা থেকে একটি করে পাথর তুলে দেওয়া হবে। শুক্রবার সন্ধ্যায় ট্যাবলয়েড গ্লোবাল টাইমসের এক প্রতিবেদনেও এই খবর প্রকাশিত হয়।

গ্লোবাল টাইমসের রিপোর্টের সাথে গালওয়ান উপত্যকায় টহলরত চিনা সৈন্যদের একটি ছবি প্রকাশিত হয়েছে। ছবিতে দেখা যাচ্ছে সৈন্যরা একটি পাথারের সামনে দাঁড়িয়ে। সেই পাথরে চিনা অক্ষরে লেখা রয়েছে ‘দুর্দান্ত এলাকা, এক ইঞ্চি জমিও ছাড়া হবে না’। এর আগে ১ জানুয়ারি গালওয়ান উপত্যকারই কোনও জায়গায় চিনা পতাকা উত্তোলনের একটি ভিডিয়ো পোস্ট করেছিল চিনা সেনা। এর আগে অক্টোবরেও গালাওয়ানে একটি ভিডিয়ো পোস্ট করেছিল চিনা সেনা। তাতে দেখা গিয়েছিল নদীর পাশে দাঁড়িয়ে চিনা সেনারা স্লোগান দিচ্ছে। বিশেষজ্ঞদের মত, সোশ্যাল মিডিয়ায় এহেন প্রচার করে আদতে গালওয়ানে নিজেদের কর্তৃত্ব প্রমাণের চেষ্টা করছে চিন। অপরদিকে দীর্ঘ টালবাহানার পর ভারতের সঙ্গে সেনা পর্যায়ের বৈঠকে বসতে রাজি হয়েছে চিন। তবে এভাবে ভারতীয় ভূখণ্ডের পাথর নিজেদের দেশের জনগণকে ‘উপহার’ দেওয়ার কথা বলে বিতর্ক আরও উস্কে দিল চিন।

বন্ধ করুন