বাংলা নিউজ > ঘরে বাইরে > লাদাখে আটক চিনা ফৌজির কাছে ছিল স্টোরেজ ডিভাইস, স্লিপিং ব্যাগ, মোবাইল
লাদাখে আটক চিনা ফৌজির কাছে ছিল স্টোরেজ ডিভাইস, স্লিপিং ব্যাগ, মোবাইল (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
লাদাখে আটক চিনা ফৌজির কাছে ছিল স্টোরেজ ডিভাইস, স্লিপিং ব্যাগ, মোবাইল (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

লাদাখে আটক চিনা ফৌজির কাছে ছিল স্টোরেজ ডিভাইস, স্লিপিং ব্যাগ, মোবাইল

  • বিস্তারিতভাবে জিজ্ঞাসাবাদের পর ওই চিনা ফৌজিকে ছেড়ে দেওয়া হয়েছে।

রাহুল সিং

লাদাখে আটক চিনা ফৌজিকে ইতিমধ্যে ফিরিয়ে দিয়েছে ভারত। তারপর বিষয়টির সঙ্গে অবহিত আধিকারিকরা জানালেন, ওই ফৌজির কাছে একটি সামরিক স্লিপিং ব্যাগ,  একটি স্টোরেজ ডিভাইস এবং একটি চার্জার পাওয়া গিয়েছিল।

সীমান্তে উত্তেজনার মধ্যে গত ১৯ অক্টোবর (সোমবার) প্রকৃত নিয়ন্ত্রণরেখা অতিক্রম করে ঢুকে পড়েছিলেন পিপলস লিবারেশন আর্মির (পিএলএ) কর্পোরাল ওয়াং ইয়া লং। পূর্ব লাদাখের ডেমচক সেক্টরে তাঁকে পাকড়াও করেছিল ভারতীয় সেনা। এমনিতেই প্রকৃত নিয়ন্ত্রণরেখা বরাবর দু'দেশের ৫০,০০০-এর বেশি সৈন্য মোতায়েন আছে। তৈরি আছে অত্যাধুনিক অস্ত্রশস্ত্র। ফলে নতুন করে উত্তেজনা ছড়িয়ে পড়ার আশঙ্কা তৈরি হয়েছিল। 

আটক করার দিন সেনার তরফে জানানো হয়েছিল, উচ্চ এলাকায় বিরূপ আবহাওয়া থেকে রক্ষার জন্য চিনা ফৌজিকে চিকিৎসাজনিত সহায়তা প্রদান করা হয়েছে। দেওয়া হয়েছে খাবার ও গরম পোশাক। ভারতীয় সেনার মুখপাত্র বলেছিলেন, ‘নিখোঁজ জওয়ানের অবস্থানের বিষয়ে পিএলএয়ের তরফে আর্জি জানানো হয়েছে। প্রোটোকল অনুযায়ী, যাবতীয় নিয়ম পালনের পর চুশুল-মলডো পয়েন্টে তাঁকে চিনা আধিকারিকদের হাতে তুলে দেওয়া হবে।’ চিনের তরফে দাবি করা হয়েছিল, চমরী গাই খুঁজতে গিয়ে ওই ফৌজি সীমান্ত অতিক্রম করে ফেলেছিলেন।

শুক্রবার আধিকারিকরা বলেন, ‘আপাতভাবে প্রকৃত নিয়ন্ত্রণরেখা বরাবর চিনের দিকে একটি জায়গা থেকে অপর একটি জায়গায় যাচ্ছিলেন পিএলএ ফৌজি। সেই সময় তিনি রাস্তা হারিয়ে ফেলেছিলেন। তাঁর কাছে একটি স্লিপিং ব্যাগ, একটি স্টোরেজ ডিভাইস, সেনার পরিচয়পত্র এবং চার্জারের সঙ্গে একটি মোবাইল ছিল। বিস্তারিতভাবে জিজ্ঞাসাবাদ এবং যাবতীয় নিয়মনীতি পালনের পর তাঁকেে ছেড়ে দেওয়া হয়েছে।’

মঙ্গলবার ওই ফৌজি চিনে ফিরে যান। চুশুল-মলডো মিটিং পয়েন্ট দিয়ে তাঁকে চিনা সেনার হাতে তুলে দেওয়া হয়। যেখানে দু'দেশের সেনা সামরিক পর্যায়ের আলোচনা চালিয়েছে।

বন্ধ করুন