বাংলা নিউজ > ঘরে বাইরে > বেনজির! গোপনীয় মার্কিন তথ্য চুরি, প্রত্যর্পণের পর দোষী সাব্যস্ত চিনা গুপ্তচর
প্রতীকী ছবি, ফাইল: পিটিআই (REUTERS)
প্রতীকী ছবি, ফাইল: পিটিআই (REUTERS)

বেনজির! গোপনীয় মার্কিন তথ্য চুরি, প্রত্যর্পণের পর দোষী সাব্যস্ত চিনা গুপ্তচর

  • ইয়ানজুন জু প্রথম চিনা অপারেটিভ যাকে বিচারের জন্য মার্কিন যুক্তরাষ্ট্রে প্রত্যর্পণ করানো হয়েছিল।

মার্কিন যুক্তরাষ্ট্রের গোপন তথ্য চিনা সরকারের হাতে তুলে দিয়েছিল চিনা গুপ্তচর। দোষ প্রমাণ হওয়ায় সেই গুপ্তচর এবার দীর্ঘ সময়ের জন্য কারাগারে বন্দি থাকতে চলেছে। চিনের রাষ্ট্রীয় নিরাপত্তা মন্ত্রকের এক গুপ্তচরকে মার্কিন যুক্তরাষ্ট্রের বেশ কয়েকটি বিমান ও মহাকাশ কোম্পানি থেকে গোপনীয় বাণিজ্যিক তথ্য চুরি করার ষড়যন্ত্রের সঙ্গে জড়িত থাকার প্রেক্ষিতে দোষী সাব্যস্ত করেছে ফেডারেল জুরি। মার্কিন বিচার বিভাগ শুক্রবার এই কথা জানায়।

ইয়ানজুন জু প্রথম চিনা অপারেটিভ যাকে বিচারের জন্য মার্কিন যুক্তরাষ্ট্রে প্রত্যর্পণ করানো হয়েছিল। গোপনীয় বাণিজ্যিক তথ্য চুরি করার ষড়যন্ত্র এবং গোপনীয় বাণিজ্যিক তথ্য চুরির চেষ্টা এবং অর্থনৈতিক গুপ্তচরবৃত্তি করার প্রচেষ্টার ক্ষেত্রে দোষী সাব্যস্ত হয়েছে ইয়ানজুন। এই রায়ের অর্থ হল ইয়ানজুনের মোট ৬০ বছর পর্যন্ত জেল হতে পারে এবং মোট ৫ মিলিয়ন ডলারেরও বেশি জরিমানা হতে পারে। ফেডারেল জেলা আদালতের বিচারক তাকে তার সাজা শোনাবেন।

একটি বিবৃতিতে, এফবিআই-এর সহকারী পরিচালক অ্যালান কোহলার জুনিয়র বলেন যে ব্যুরো কয়েক ডজন মার্কিন সংস্থার সাথে মিলে চিনের অভিযানের বিরুদ্ধে লড়াইয়ের জন্য তথ্য এবং সংস্থান ভাগ করে নেওয়ার কাজ করছে। তিনি বলেন, 'যারা চিনের আসল লক্ষ্য নিয়ে সন্দেহ পোষণ করেন, তাদের জন্য এটি একটি ঘুম ভাঙানির ডাক হওয়া উচিত; তারা তাদের অর্থনীতি এবং সামরিক সুবিধার জন্য আমেরিকান প্রযুক্তি চুরি করছে।'

২০১৩ সালে ইয়ানজুনের বিরুদ্ধে চিনের পক্ষে অর্থনৈতিক গুপ্তচরবৃত্তি এবং গোপনীয় বাণিজ্য তথ্য চুরি করার একাধিক অভিযোগ আনা হয়েছিল। জেনারেল ইলেকট্রিক কোম্পানির একটি ইউনিট - জিই এভিয়েশন সহ একাধিক মার্কিন বিমান ও মহাকাশ কোম্পানির থেচে সে তথ্য চুরি করে বলে অভিযোগ ওঠে।

বন্ধ করুন