বাংলা নিউজ > ঘরে বাইরে > Chinese Spy Ship in Lanka: শ্রীলঙ্কার বন্দরে আসছে না চিনা গুপ্তচর জাহাজ, বেজিংয়ের কপালে ভাঁজ দেখে মুচকি হাসছে দিল্লি

Chinese Spy Ship in Lanka: শ্রীলঙ্কার বন্দরে আসছে না চিনা গুপ্তচর জাহাজ, বেজিংয়ের কপালে ভাঁজ দেখে মুচকি হাসছে দিল্লি

চিনা সামরিক বাহিনীর গুপ্তচর জাহাজ ইউয়ান ওয়াং ৫  (HT_PRINT)

ভারতের আপত্তির কথা মাথায় রেখেই চিনকে তাদের গুপ্তচর জাহাজ হামবানটোটায় পাঠাতে বারণ করেছিল শ্রীলঙ্কা। সেই মতো শ্রীলঙ্কার বন্দরে এল না চিনা জাহাজ। এই বিষয়টি ভারতের জন্য বড় কূটনৈতিক জয় বলে মনে করা হচ্ছে।

ভারত মহাসাগরে চিনা প্রভাব বিস্তার মেনে নেবে না ভারত। দিল্লির অবস্থান খুবই স্পষ্ট। এই আবহে শ্রীলঙ্কার হামবানটোটা বন্দরে চিনা গুপ্তর জাহাজ ‘ইউয়ান ওয়াং ৫’-এর আসা নিয়ে আপত্তি জানিয়েছিল দিল্লি। সেই আপত্তির কথা মাথায় রেখেই চিনকে তাদের গুপ্তচর জাহাজ হামবানটোটায় পাঠাতে বারণ করেছিল শ্রীলঙ্কা। সেই মতো শ্রীলঙ্কার বন্দরে এল না চিনা জাহাজ। এই বিষয়টি ভারতের জন্য বড় কূটনৈতিক জয় বলে মনে করা হচ্ছে। এদিকে চিনের কপালে এতে চিন্তার ভাজ পড়া অনিবার্য।

শ্রীলঙ্কার বক্তব্য, আরও আলোচনার দরকার রয়েছে, সেই জন্যই চিনের জাহাজকে নোঙর করতে অনুমতি দেওয়া হয়নি। হামবানটোটার হার্বর মাস্টার নিশ্চিত করেছেন যে ১১ অগস্ট চিনা জাহাজ আসেনি শ্রীলঙ্কার বন্দরে। তিনি এও স্পষ্ট করে দেন, তাঁর অনুমতি ছাড়া কোনও জাহাজই শ্রীলঙ্কার এই বন্দরে আসতে পারবে না। এই আবহে গত সোমবারই নাম না করে ভারতকে তোপ দেগে বলেছে, ‘কোনও দেশের’ কারণে ঘটা এই ঘটনা একেবারে ‘অন্যায্য’।

আরও পড়ুন: দেশের অর্থনৈতিক ক্ষতি এবং জনকল্যাণের মধ্যে ভারসাম্য আনতে হবে, পর্যবেক্ষণ SC-র

যে জাহাজকে ঘিরে কূটনৈতিক চাপানউতোর, সেটি ইউয়ান ওয়াং সিরিজের তৃতীয় জেনারেশনের জাহাজ। এটি চিনের সেনা পিএলএ ব্যবহার করে থাকে। স্যাটেলাইট এবং মিসাইলের গতিপথ ট্র্যাক করার জন্য এই জাহাজের প্রযুক্তি ব্যবহৃত হয়ে থাকে। এই জাহাজে রয়েছে এমন কিছু শক্তিশালী ব়্যাডার যা বিভিন্ন ক্ষেত্রে নজরদারিতে সাহায্য করে। বিশেষজ্ঞরা মনে করছেন, ওই জাহাজকে শ্রীলঙ্কার বন্দরে এনে ভারতের উপকূলবর্তী এলাকার প্রতিরক্ষা ক্ষেত্রের কোনও তথ্য হাতানোর চেষ্টায় রয়েছে চিন। উল্লেখ্য, ১১ অগস্ট থেকে ১৭ অগস্ট এই জাহাজটির লঙ্কার বন্দরে থাকার কথা ছিল। দেশে রাজনৈতিক অস্থিরতা চলাকালীন তৎকালীন শ্রীলঙ্কার সরকার ১২ জুলাই চিনকে তাদের জাহাজ হামবানটোটায় পাঠানোর অনুমতি দিয়েছিল। তবে ভারত চিনা জাহাজের আগমনে আপত্তি জানায়। এই আবহে ভারত মহাসাগর অঞ্চলের ভূরাজনৈতিক পরিস্থিতি বদল হচ্ছে ধীরে ধীরে।

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

শুক্রের সঙ্গে শনির যুতি! শিবরাত্রির আগে তুলা সহ ৩ রাশির ভাগ্যে কয়েক গুণ লাভ নির্বাচন কমিশনের গোয়েন্দা কমিটিতে ইডি কেন? প্রশ্ন তুলে স্মারকলিপি তৃণমূলের ‘প্রস্রাব চেটে পরিষ্কার কর’, বিশ্বনাথের ৮ বছরের ছেলেকে হুমকি-মারধর প্রতিবেশির জমি ফেরাতে বলে শাহজাহানের বিপদ বাড়ালেন মমতা, বুমেরাং হল তাঁর আরও ১ সিদ্ধান্ত পেটিএম পেমেন্টস ব্যাঙ্কের চেয়ারম্যান পদ থেকে ইস্তফা বিজয়শেখর শর্মার ফেব্রুয়ারির মধ্যে কাজে ফিরতেই হবে, হুঁশিয়ারি দেওয়া হল চিকিৎসকদের বালাকোট এয়ার স্ট্রাইকের ঘটনা ফের পর্দায়! পাকিস্তানের বিরুদ্ধে হুঙ্কার জিমি-লারার প্রথম মাসের বেতন ২.৩ লাখ! রাশিয়ার হয়ে লড়তে ইউক্রেন সীমান্তে যুদ্ধে মৃত ভারতীয় ‘একা পেলেই বলি, তুমি এত হট…’! সবাই হিংসে করে কাঞ্চনকে, তাই ট্রোল, দাবি শ্রীময়ীর কলকাতায় আরও বাড়তে পারে পেঁয়াজের দাম, এই মূল্যবৃদ্ধির পিছনে দায়ি কে?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.