বাংলা নিউজ > ঘরে বাইরে > Chinese Spy Ship in Sri Lanka: বদলে গেল ভারত মহাসাগরের পরিস্থিতি, দিল্লির আপত্তিতেও লঙ্কায় চিনা গুপ্তচর জাহাজ

Chinese Spy Ship in Sri Lanka: বদলে গেল ভারত মহাসাগরের পরিস্থিতি, দিল্লির আপত্তিতেও লঙ্কায় চিনা গুপ্তচর জাহাজ

শ্রীলঙ্কায় পৌঁছল চিনা জাহাজ  (AP)

আজ থেকে আগামী ২২ অগস্ট পর্যন্ত এই জাহাজটি শ্রীলঙ্কার বন্দরে থাকবে। এই আবহে ভারত মহাসাগর অঞ্চলের ভূরাজনৈতিক পরিস্থিতি বদল হচ্ছে ধীরে ধীরে।

ভারত মহাসাগরে চিনা প্রভাব বিস্তারে উদ্বেগ প্রকাশ করেছিল নয়াদিল্লি। শ্রীলঙ্কাকে নিজেদের উদ্বেগের কথা জানিয়ে চিনা জাহাজের নোঙরের বিষয়টি নিয়ে আপত্তিও জানিয়েছিল ভারত। তারপরও শেষ পর্যন্ত চিনা গুপ্তচর জাহাজকে শ্রীলঙ্কায় নোঙর করতে দেওয়া হল। আজ সকালে চিনা জাহাজটি শ্রীলঙ্কার হামবানটোটা বন্দরে পৌঁছায়। আজ থেকে আগামী ২২ অগস্ট পর্যন্ত এই জাহাজটি শ্রীলঙ্কার বন্দরে থাকবে। 

উল্লেখ্য, এর আগে শ্রীলঙ্কার হামবানটোটা বন্দরে চিনা গুপ্তর জাহাজ ‘ইউয়ান ওয়াং ৫’-এর আসা নিয়ে আপত্তি জানিয়েছিল দিল্লি। সেই সময় চিনকে জাহাজ পাঠানোর বিষয়টি পিছিয়ে দিতে বলেছিল শ্রীলঙ্কা। যে জাহাজকে ঘিরে কূটনৈতিক চাপানউতোর, সেটি ইউয়ান ওয়াং সিরিজের তৃতীয় জেনারেশনের জাহাজ। এটি চিনের সেনা পিএলএ ব্যবহার করে থাকে। স্যাটেলাইট এবং মিসাইলের গতিপথ ট্র্যাক করার জন্য এই জাহাজের প্রযুক্তি ব্যবহৃত হয়ে থাকে। এই জাহাজে রয়েছে এমন কিছু শক্তিশালী ব়্যাডার যা বিভিন্ন ক্ষেত্রে নজরদারিতে সাহায্য করে।

আরও পড়ুন: বাড়িতে কত টাকা নগদ রাখা যায়? কী বলছে আয়কর দফতরের নিয়ম

বিশেষজ্ঞরা মনে করছেন, ওই জাহাজকে শ্রীলঙ্কার বন্দরে এনে ভারতের উপকূলবর্তী এলাকার প্রতিরক্ষা ক্ষেত্রের কোনও তথ্য হাতানোর চেষ্টায় রয়েছে চিন। উল্লেখ্য, ১১ অগস্ট থেকে ১৭ অগস্ট এই জাহাজটির লঙ্কার বন্দরে থাকার কথা ছিল। তবে এখন সেটি ১৬ অগস্ট থেকে ২২ অগস্ট পর্যন্ত লঙ্কার বন্দরে থাকবে। প্রসঙ্গত, দেশে রাজনৈতিক অস্থিরতা চলাকালীন তৎকালীন শ্রীলঙ্কার সরকার ১২ জুলাই চিনকে তাদের জাহাজ হামবানটোটায় পাঠানোর অনুমতি দিয়েছিল। তবে ভারত চিনা জাহাজের আগমনে আপত্তি জানায়। পরে শ্রীলঙ্গা চিনা জাহাজের আগমন পিছিয়ে দিলেও গত ১৩ অগস্ট ফের অনুমতি দেয়। এই আবহে ভারত মহাসাগর অঞ্চলের ভূরাজনৈতিক পরিস্থিতি বদল হচ্ছে ধীরে ধীরে।

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

আইপ্যাক কর্মী সেজে 'পকেট টাকা' হল হুমায়ুন কবীরের, মন্ত্রী করতে নেওয়া হল ঘুষ! চা পান করতে পছন্দ করেন, কিন্তু এই ‘চা’ শব্দের অর্থ জানেন কি ধনু-মকর-কুম্ভ-মীনের রবিবার কেমন কাটবে? জানুন রাশিফল পরপর সিনেমায় ব্যর্থতা! ‘মিস্টার পারফেকশনিস্ট’ তকমা নিয়ে মুখ খুললেন আমির IPL-এর ব্যাটিং কোচ ঝড় তুললেন PSL-এ, পোলার্ড একাই ধ্বংস করলেন আফ্রিদির লাহোরকে সকালে ঘুম থেকে উঠলেই থাকবেন তরতাজা!জেনে নিন ভোরবেলা ঘুম থেকে ওঠার উপায় মহিলাদের এই সব ভিটামিনের ঘাটতি হলেই বিপদ! হতে পারে ব্রেস্ট ক্যান্সারও সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে রবিবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে রবিবার? জানুন রাশিফল IND vs ENG 4th Test: ভাবিনি দ্বিতীয় দিনেই বল এত নীচু হবে- কাঁদুনি মামব্রের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.