বাড়ি > ঘরে বাইরে > ব্যানের পর বোধোদয়, ভারতে চিনা সংস্থার থেকে দায়িত্ব কাড়ল PUBG
ব্যানের পর বোধোদয়, ভারতে চিনা সংস্থার থেকে দায়িত্ব কাড়ল পাবজি (ছবি সৌজন্য রয়টার্স)
ব্যানের পর বোধোদয়, ভারতে চিনা সংস্থার থেকে দায়িত্ব কাড়ল পাবজি (ছবি সৌজন্য রয়টার্স)

ব্যানের পর বোধোদয়, ভারতে চিনা সংস্থার থেকে দায়িত্ব কাড়ল PUBG

  • ভারতে দায়িত্ব সামলাবে পাবজি কর্পোরেশন।

চিনা যোগ থাকায় কোপ পড়েছে কিনা, তা জানায়নি কেন্দ্র। তবে নিষেধাজ্ঞা থেকে বাঁচার আশায় ভারতে চিনা সংস্থা টেনসেন্টের (Tencent) সঙ্গে সম্পর্ক ছিন্ন করতে চলেছে পাবজি কর্পোরেশন। যা পাবজি মোবাইলের মূল সংস্থা। 

দক্ষিণ কোরিয়ার সংস্থার তরফে বলা হয়েছে, ‘সাম্প্রতিক ঘটনাবলীর ভিত্তিতে পাবজি কর্পোরেশন সিদ্ধান্ত নিয়েছে যে ভারতে আর পাবজি মোবাইল ফ্র্যাঞ্চাইজির দায়িত্বে থাকবে না টেনসেন্ট গেমস। আগমিদিনে দেশের (ভারত) মধ্যে যাবতীয় দায়িত্ব গ্রহণ করবে পাবজি কর্পোরেশন। অদূর ভবিষ্যতে ভারতে নিজস্ব পাবজির অভিজ্ঞতা প্রদানের বিভিন্ন উপায় খতিয়ে দেখবে সংস্থা। অনুরাগীদের জন্য স্থানীয় এবং স্বাস্থ্যকর গেম খেলার পরিবেশ বজায় রেখেই সেই কাজ করতে সংস্থা দৃঢ়প্রতিজ্ঞ।’

গত বুধবার বিজ্ঞপ্তি জারি করে কেন্দ্রীয় তথ্যপ্রযুক্তি মন্ত্রকের তরফে জানানো হয়, ‘ঝুঁকির মাত্রা’ বিবেচনা করে পাবজি-সহ ১১৮ টি মোবাইল অ্যাপ নিষিদ্ধ করা হচ্ছে। যা ‘ভারতের সার্বভৌমত্ব ও অখণ্ডতা, ভারতের প্রতিরক্ষা, দেশের সুরক্ষা ও আইনশৃঙ্খলার পক্ষে ক্ষতিকারক’।

মন্ত্রকের তরফে জানানো হয়, বিভিন্ন মাধ্যম থেকে অ্যাপের বিরুদ্ধে অনেক অভিযোগ উঠেছিল। অ্যান্ড্রয়েড ও iOS-তে কয়েকটি অ্যাপের অপব্যবহারের খবরও আসছিল। ব্যক্তিগত তথ্য চুরি থেকে শুরু করে গোপনে অবৈধভাবে ব্যবহারকারীদের ডেটা ভারতের বাইরের কোনও সার্ভারে পাঠানোর অভিযোগও উঠেছে। যা ভারতের সার্বভৌমত্ব ও অখণ্ডতার ক্ষেত্রে অত্যন্ত উদ্বেগের বিষয় বলে জানায় কেন্দ্র। 

প্রথম দুই দফার মতো এবারও চিনা যোগ নিয়ে কেন্দ্রের তরফে কোনও মন্তব্য করা হয়নি। তবে পুরোটাই একেবারে স্বচ্ছ বলে মত সংশ্লিষ্ট মহলের। এই পরিস্থিতিতে চিনা সংস্থার সঙ্গে সম্পর্ক ছিন্ন করে ভারতীয় বাজারে প্রত্যাবর্তনে মরিয়া পাবজি (যদিও যাঁদের ফোনে পাবজি ইনস্টল আছে, তাঁরা খেলতে পারছেন বলে দাবি করেছেন। নয়া আপডেট অবশ্য মিলছে না)। সংস্থার তরফে জানানো হয়েছে, পরে সেই সংক্রান্ত আরও বিস্তারিত তথ্য জানানো হবে। তা নিয়েই আশায় বুক বেঁধেছেন পাবজি ভক্তরা।

বন্ধ করুন