বাংলা নিউজ > ঘরে বাইরে > একই পরিবারের একাধিক সদস্য টিকিট পাবেন না, কড়া নিয়ম করেও ফাঁক রাখল কংগ্রেস
উদয়পুরে চিন্তন শিবিরে সোনিয়া গান্ধী ও রাহুল গান্ধী। (ANI Photo/AICC) (ANI)

একই পরিবারের একাধিক সদস্য টিকিট পাবেন না, কড়া নিয়ম করেও ফাঁক রাখল কংগ্রেস

  • চিন্তন শিবির শুরু হওয়ার আগেই অজয় মাকেন জানিয়ে দেন, ৫০ বছরের নীচে যে নেতৃত্ব রয়েছেন তাঁদের আমরা বড় সুযোগ দেব। কিন্তু অভিজ্ঞ নেতৃত্বের সহায়তা নিতে হবে। পাশাপাশি সময়সীমা বেঁধে দিয়ে কমিটি তৈরি করতে হবে। 

কংগ্রেসের অন্দরে নবীন ও প্রবীন প্রজন্মের মধ্যে দ্বন্দ্ব এড়াতে এবার অভিনব উদ্যোগ চিন্তন শিবিরে। শুরু হয়েছে নতুন পলিসি, ওয়ান ফ্যামিলি, ওয়ান পোল টিকিট। অর্থাৎ একজন পরিবার থেকে কেবলমাত্র একজনই ভোটে লড়ার টিকিট পাবেন। মূলত যাতে আরও বেশি করে নতুন মুখ দলে আসে তারই চেষ্টা করে যাচ্ছে কংগ্রেস। তবে এই নীতি কি গান্ধী পরিবারের জন্য লাগু হবে? সেই প্রশ্নও অবশ্য উঠতে শুরু করেছে।

তবে গান্ধী পরিবার যাতে এই নিয়মের ফাঁক গলে বেরোতে পারে তার জন্য অবশ্য অনেক দরজা খোলা রেখেছে কংগ্রেস। এআইসিসি জেনারেল সেক্রেটারি অজয় মাকেন জানিয়েছেন, যদি পাঁচ বছরের বেশি কোনও ব্যক্তি সংগঠনে কাজ করেন তবে একই পরিবারের দু তিনজন হলেও তাঁরা ভোটে লড়ার টিকিট পাবেন।

তবে কংগ্রেসের এক নেতার কথায়, আচমকা দলে এসে টিকিট পেয়ে গেলাম এটা বিশেষ হবে না। যাঁরা দলে রয়েছেন তাঁদেরই অগ্রাধিকার দিতে হবে। পাশাপাশি দলের প্রবীণরা যাতে গুরুত্ব পান সেটাও দেখতে হবে। া 

 

বন্ধ করুন