বাংলা নিউজ > ঘরে বাইরে > বাংলাদেশ: তেলাপিয়া মাছের চিপস! শিশুদের জন্য মুখোরোচক খাবার তৈরি গবেষকদের
মাছের চিপস

বাংলাদেশ: তেলাপিয়া মাছের চিপস! শিশুদের জন্য মুখোরোচক খাবার তৈরি গবেষকদের

  • প্রায় তিন বছর ধরে গবেষণার পর মোট ৯ ধরনের খাদ্যদ্রব্য উৎপাদন করেছেন বাংলাদেশের রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ফিশারিজ বিভাগের অধ্যাপকরা। সেগুলির মধ্যে সবচেয়ে যে খাদ্যদ্রব্যটি সাধারণ মানুষের মধ্যে কৌতুহল তৈরি করেছে সেটি হল, টুনা মাছ ও তেলাপিয়া মাছের তৈরি চিপস। এই চিপস মূলত শিশুদের কথা ভেবে তৈরি করা হয়েছে।

দীর্ঘদিনের প্রচেষ্টায় নানা ধরনের খাদ্যদ্রব্য উৎপাদন ও সেই খাদ্যদ্রব্যগুলিকে বাজারজাত করার বিষয়ে গবেষণা করছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ফিশারিজ বিভাগের একদল শিক্ষক-গবেষক। তাঁরা এবার তৈরি করলেন, তেলাপিয়া মাছ ও টুনা মাছের তৈরি চিপস। যা শিশুদের খাদ্য হিসাবে উপযোগী। খবর বাংলাদেশ সংবাদমাধ্যম সূত্রে।

মাছ থেকে উৎপাদিত এই চিপস হলো রেডি-টু-ইট ধরনের খাদ্যদ্রব্য। অর্থাৎ এই চিপস খাওয়ার উপযোগী করেই তৈরি করা।

গবেষক দলের প্রধান অধ্যাপক তরিকুল ইসলাম সংবাদমাধ্যমকে বলেন, বাচ্চারা সাধারণত মাছ খেতে চায় না। তাদের চিপস খাওয়ার প্রতি একটা বিশেষ ঝোঁক থাকে। মাছ থেকে এই চিপস তৈরি করার উদ্দেশ্য, যাতে শিশুদের চিপস খাওয়ার ইচ্ছা পূরণ হয়। সেই সঙ্গে তাদের প্রোটিনের চাহিদাও পূরণ হয়।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সাংবাদিক বৈঠকে বলেন, গবেষণায় সফল হওয়া গবেষকদের সর্বোচ্চ প্রাপ্তি। এই আবিষকারের জন্য ফিশারিজ বিভাগের অধ্যাপকদের পরিশ্রম প্রশংসনীয়। এই আবিষ্কারকে প্রাইভেট-পাব্লিক উদ্যোগের মাধ্যমে সারা দেশে ও বিশ্বে জনপ্রিয় করে তুলতে হবে।

বন্ধ করুন