বাংলা নিউজ > ঘরে বাইরে > ডাউনলোড করা যাচ্ছে UFO নিয়ে মার্কিন গোয়েন্দা সংস্থার নথি, হতবাক অনেকেই
আকাশে ধরা পড়া অজানা বস্তু (ফাইল ছবি, সৌজন্য টুইটার)
আকাশে ধরা পড়া অজানা বস্তু (ফাইল ছবি, সৌজন্য টুইটার)

ডাউনলোড করা যাচ্ছে UFO নিয়ে মার্কিন গোয়েন্দা সংস্থার নথি, হতবাক অনেকেই

  • সিআইএয়ের সিডি-রম আপাতত দুটি ফরম্যাটে ডাউনলোড করা হচ্ছে।

চূড়ান্ত রিপোর্ট জমা দেওয়ার মেয়াদ শেষ হতে এখনও বাকি কয়েক মাস। তার আগেই আন-আইডেন্টিফায়েড ফ্লাইং অবজেক্টস (ইউএফও) নিয়ে মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএয়ের নথির ডাউনলোড করা যাচ্ছে। ইউএফও সংক্রান্ত নথির আর্কাইভ সামনে এনেছে বেসরকারি নথি প্রকাশের সংস্থা ব্ল্যাক ভল্ট।

ব্লগে ওই বেসরকারি সংস্থার জন গ্রিনওয়াল্ড জুনিয়র জানান, দীর্ঘদিন ধরে ইউএফও সংক্রান্ত নথি সিডি-রমে (CD-ROM) সংগ্রহ করে রেখেছে মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ। ‘আন-আইডেন্টিফায়েড এরিয়াল ফেনোমেনা’ (ইউএপি) নিয়ে সিআইএয়ের সম্পূর্ণ নথি (যতটা পাওয়া যাচ্ছে, ততটা) নিজের কাছে রাখার জন্য গত বছরের মাঝামাঝি সেই সিডি-রম কিনেছিলেন জন। মার্কিন সরকারের তরফে ইউএফওয়ের পরিবর্তে ইউএপি অধিক ব্যবহার করা হয়।

জন জানিয়েছেন, সেই নথির জন্য দীর্ঘদিন ধরে লড়াই চালিয়েছে ব্ল্যাক ভল্ট। নব্বইয়ের দশকের শেষের দিকে অনেক নথি প্রকাশও করা হয়েছিল। দীর্ঘদিন ধরে ইউএফও সংক্রান্ত নথি সিডি-রমে সংগ্রহ করে রেখেছিল সিআইএ। যা আসল তথ্যের দ্বারা পরিবেষ্টিত ছিল। দীর্ঘদিন ধরে যে তথ্যের লড়াই চালানো হয়েছিল, সেগুলিও ওই সিডি-রমে রাখা ছিল বলে জানিয়েছেন জন।

সিআইএয়ের সিডি-রম আপাতত দুটি ফরম্যাটে ডাউনলোড করা হচ্ছে। একটি  হল - আসল এবং অপরটি হল সার্চেবেল.পিডিএফ (searchable .pdf) ফরম্যাট। আসল ফরম্যাটের সিডি-রমে সব ফাইল আছে। সার্চেবেল.পিডিএফ (searchable .pdf) ফরম্যাটেও সব ফাইল রাখা হয়েছে। সেগুলি শুধুমাত্র সার্চেবেল.পিডিএফ ডকুমেন্টসে পরিবর্তিত করা হয়েছে।

গত বছর এপ্রিলে সরকারিভাবে তিনটি অজানা বস্তুর গোপন ভিডিয়ো প্রকাশ করেছিল পেন্টাগন। মার্কিন প্রতিরক্ষা বিভাগের (ডিওডি) তরফে জানানো হয়েছিল, একটি ভিডিয়ো ২০০৪ সালের নভেম্বরে ও অপর দুটি ২০১৫ সালের জানুয়ারিতে তোলা হয়েছিল। '২০০৭ ও ২০১৭ সালে বেসরকারিভাবে প্রকাশের পর যা বিভিন্ন জনগণের মাধ্যমে ছড়িয়ে পড়েছে।'

ইতিমধ্যে ২০১৯ সালে তিনটি ভিডিয়োর সত্যতা নিশ্চিত করেছিল পেন্টাগন। সেই ভিডিয়োতে দেখা যায় যে ২০০৪ সালে প্রশিক্ষণ উড়ানের সময় জলস্তরের ৫০ ফুট উপরে ৪০ ফুটের একটি লম্বা ঘুরেফিরে বেড়ানো বস্তুর মুখোমুখি হয়ে পাইলটরা কী দেখেছিলেন। ২০১৫ সালেও একই ঘটনার সাক্ষী হয়েছিলেন পাইলটরা। ২০১৭ সালে নিউ ইয়র্ক টাইমস যে দুটি ভিডিয়ো প্রকাশ করেছিল, তাতে দেখা যায় যে একটি দ্রুত-চলমান বস্তু আকাশে ঘুরছে। ভিডিয়োয় এক পাইলটকে বলতে শোনা যায়, 'ওটার দিকে দেখ, ওটা ঘুরছে।'

বন্ধ করুন