বাংলা নিউজ > ঘরে বাইরে > ভারতসহ ১৩টি দেশে রিটেল ব্যাঙ্কিং বন্ধ করছে Citi group
ফাইল ছবি : ব্লুমবার্গ (Bloomberg)
ফাইল ছবি : ব্লুমবার্গ (Bloomberg)

ভারতসহ ১৩টি দেশে রিটেল ব্যাঙ্কিং বন্ধ করছে Citi group

এর পরিবর্তে সিঙ্গাপুর, হংকং, সংযুক্ত আরব আমিরশাহি ও লন্ডনে জোর দেবে সংস্থা।

বিশ্বের ১৩টি দেশ থেকে রিটেল ব্যাঙ্কিং বন্ধ করছে সিটি গ্রুপ। এশিয়া, ইউরোপ, মধ্য প্রাচ্য ও আফ্রিকায় রিটেল ব্যাঙ্কিং পরিষেবা বন্ধ করছে সংস্থা।

পরিবর্তে সিঙ্গাপুর, হংকং, সংযুক্ত আরব আমিরশাহি ও লন্ডনে জোর দেবে সংস্থা। বৃহস্পতিবার একটি বিবৃতির মাধ্যমে এমনটাই জানিয়েছে সিটি গ্রুপ। সংস্থার সিইও জেন ফ্রেসারের কোম্পানি স্ট্র্যাটেজি রিভিউয়ের অংশ হিসেবে নেওয়া হচ্ছে এই বড়সড় সিদ্ধান্ত। 'এই স্থানগুলিতে ব্যাঙ্কিং পরিষেবা প্রদানের মাধ্যমে সিটি ব্যাঙ্ক আরও দ্রুত এগিয়ে যাবে। এই গুরুত্বপূর্ণ এলাকায় কাজ বৃদ্ধির ফলে বাড়বে মুনাফা,' বিবৃতিতে বলেন জেন।

অস্ট্রেলিয়া, বাহরিন, চিন, ভারত, ইন্দোনেশিয়া, দক্ষিণ কোরিয়া, মালয়েশিয়া, ফিলিপিন্স, পোল্যান্ড, রাশিয়া, তাইওয়ান, থাইল্যান্ড এবং ভিয়েতনামে ঝাঁপ পড়তে চলেছে সিটিব্যাঙ্কের রিটেলে। ফলে, আমজনতা আর এই ব্যাঙ্কের পরিষেবা পাবেন না।

নিউ ইয়র্ক-ভিত্তিক এই ব্যাঙ্ক ইতিমধ্যেই সিঙ্গাপুরে একটি ওয়েলথ অ্যাডভাইসারি হাব নির্মাণ করছে। প্রায় ৩০,০০০ বর্গফুটের এই বিশাল অফিস স্পেসে কাজ করবেন ৩০০-রও বেশি রিলেশনসিপ ম্যানেজার ও প্রোডাক্ট স্পেশালিস্ট। সংস্থার সিইওয়ের কথায়, 'যে ১৩টি দেশ থেকে আমরা বেরিয়ে আসছি, সেখানেও আমরা ভালোই পারফর্ম করেছি। কিন্তু সেখানে আমাদের প্রতিদ্বন্দীদের সঙ্গে লড়াই করার মতো মূলধন আমাদের নেই। তাই আমাদের বিশ্বাস, নিশ্চিত বেশি মুনাফা আছে, এমন বাজারেই আমাদের মূলধন বিনিয়োগ করা প্রয়োজন। এশিয়ায় ওয়েলথ ম্যানেজমেন্টের দিকেই জোর দিচ্ছি আমরা।'

বন্ধ করুন