বাংলা নিউজ > ঘরে বাইরে > দেশ হবে সাইবার সুরক্ষিত! সাধারণ মানুষকে একটি বিশেষ কাজ করতে হবে,জানালেন অমিত শাহ
সাইবার সুরক্ষা সংক্রান্ত কনক্লেভে বক্তব্য রাখছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। (ANI Photo/Sanjay Sharma) (Sanjay Sharma)

দেশ হবে সাইবার সুরক্ষিত! সাধারণ মানুষকে একটি বিশেষ কাজ করতে হবে,জানালেন অমিত শাহ

  • অমিত শাহ বলেন, বছর তিনেক আগে সরকার সাইবার ক্রাইম রিপোর্টিং পোর্টালের সূচনা করেন। তার নাম cybercrime.gov.in। প্রায় তিন লাখ অভিযোগ এসেছে এই পোর্টালে। তার মধ্যে অন্তত দুলাখ সোশ্যাল মিডিয়া সংক্রান্ত ব্যাপারে।

সাধারণ মানুষ সতর্ক না হলে সাইবার ক্রাইম রুখে দেওয়া খুব মুশকিল। আমাদের প্রযুক্তিবিদরা এনিয়ে পলিসি তৈরি করতে পারেন। কিন্তু সাধারণ মানুষ সতর্ক না হওয়া পর্যন্ত তা পুরোপুরি কার্যকরী হবে না। জানিয়ে দিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। আজাদি কি অমৃত মহোৎসব উপলক্ষ্যে দিল্লির বিজ্ঞান ভবনে সাইবার সিকিউরিটি সংক্রান্ত কনক্লেভের আয়োজন করা হয়েছিল। সেখানে বক্তব্য রাখেন অমিত শাহ। তিনি বলেন, প্রতিটি নাগরিককে সাইবার স্পেসের চ্যালেঞ্জের সঙ্গে পরিচিত হতে হবে। তারপরই সাইবার সুরক্ষিত ভারত গড়া সম্ভব।

ডিজিটাল ইন্ডিয়ার পথে অনেকটাই এগিয়েছে ভারত।সেই প্রসঙ্গে তিনি বলেন, প্রধানমন্ত্রীর ইচ্ছা প্রতিটি ভারতীয় যেন প্রযুক্তি ও ইন্টারনেটের সঙ্গে পরিচিত হন। ভারতে বর্তমানে ৮০ কোটি ইন্টারনেট ব্যবহারকারী রয়েছেন। তবে নাগরিকদের মধ্যে সচেতনতা না এলে এই শক্তি চ্যালেঞ্জ হিসাবে আমাদের সামনে চলে আসবে।

সাইবার প্রতারনা, সাইবার হামলার প্রসঙ্গও উল্লেখ করেন তিনি। তিনি জানিয়েছেন দেশ যেমন এগোচ্ছে তেমনই এই সাইবার প্রতারণার বিরুদ্ধেও সকলকে লড়াই করতে হবে।

তিনি বলেন, বছর তিনেক আগে সরকার সাইবার ক্রাইম রিপোর্টিং পোর্টালের সূচনা করেন। তার নাম cybercrime.gov.in। প্রায় তিন লাখ অভিযোগ এসেছে এই পোর্টালে। তার মধ্যে অন্তত দুলাখ সোশ্যাল মিডিয়া সংক্রান্ত ব্যাপারে।

তিনি বলেন, উপভোক্তাদের কাছে সরাসরি সরকারি সহায়তা চলে যাচ্ছে। এর জেরে দুর্নীতি অনেকটাই বন্ধ করা সম্ভব হয়েছে। তবে এর সঙ্গে সাইবার প্রতারণা, সাইবার অ্যাটাকের সম্ভাবনাটাও থেকে যাচ্ছে।

বন্ধ করুন