বাংলা নিউজ > ঘরে বাইরে > সংশোধিত নাগরিকত্ব আইনের সিদ্ধান্ত ১০০০% ঠিক, দাবি মোদীর

সংশোধিত নাগরিকত্ব আইনের সিদ্ধান্ত ১০০০% ঠিক, দাবি মোদীর

দুমকার প্রচারসভায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। রবিবার। ছবি সৌজন্যে এএনআই।

প্রতিবেশী দেশে বিপন্ন ধর্মীয় গোষ্ঠীভুক্ত মানুষকে ভারতের নাগরিকত্ব প্রদানের জন্য এই আইনের গুরুত্ব অসীম। পাকিস্তান, আফগানিস্তান ও বাংলাদেশে সংখ্যালঘুদের জীবনের মানোন্নয়ন এবং তাঁদের সম্মান দিতে এই আইন জরুরি।

সংশোধিত নাগরিকত্ব আইন পাশ করা ১০০০% সঠিক সিদ্ধান্ত। অসম ও পশ্চিমবঙ্গে ওই আইনের প্রতিবাদে তীব্র বিক্ষোভের মাঝেই রবিবার এই মন্তব্য করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

ঝাড়খণ্ডের এক জনসভায় ভাষণে মোদী জানান, প্রতিবেশী দেশে বিপন্ন ধর্মীয় গোষ্ঠীভুক্ত মানুষকে ভারতের নাগরিকত্ব প্রদানের জন্য এই আইনের গুরুত্ব অসীম। পাকিস্তান, আফগানিস্তান ও বাংলাদেশে সংখ্যালঘুদের জীবনের মানোন্নয়ন এবং তাঁদের সম্মান দিতে এই আইন জরুরি বলে মন্তব্য করেন প্রধানমন্ত্রী।

এ দিন দুমকায় ঝাড়খণ্ড বিধানসভা নির্বাচনের প্রচারে এসে মোদী বলেন, ‘নাগরিকত্ব আইনে এক উল্লেখযোগ্য পরিবর্তন করেছে আমাদের সংসদ, যার সাহায্যে পাকিস্তান, আফগানিস্তান ও বাংলাদেশের সংখ্যালঘু ধর্মাবলম্বীরা এখানে আশ্রয় পাবেন। আমাদের সিদ্ধান্ত ১০০০% সঠিক এবং কংগ্রেসের কাজকর্ম দেখে বোঝা যাচ্ছে যে সংসদে নেওয়া সমস্ত সিদ্ধান্তই নির্ভুল।’

সংশোধিত নাগরিকত্ব আইনের বিরুদ্ধে অসম-সহ সমগ্র উত্তর পূর্ব ভারতে বিক্ষোভে ইন্ধন দেওয়ার জন্য তিনি কংগ্রেসকে দূষে বলেন, মানুষ সেই কৌশল বুঝে গিয়েছে। তিনি বলেন, ‘মোদী ও সংসদ নাগরিকত্ব আইন তৈরি করে দেশকে বাঁচিয়েছেন।’

উল্লেখ্য, সংশোধিত নাগরিকত্ব আইনের বিরুদ্ধে রাজ্যজুড়ে বিক্ষোভ রুখতে বিশাল পরিমাণে নিরাপত্তা বাহিনী মোতায়েন করেছে অসম সরকার। রবিবার পুলিশের গুলিতে মারা গিয়েছেন ৫ জন।

এ দিনের প্রচারে একই সঙ্গে ঝাড়খণ্ডের উন্নয়নে বাধা সৃষ্টির জন্য ঝাড়খণ্ড জনমুক্তি মোর্চা ও কংগ্রেসকে দায়ি করেছেন প্রধানমন্ত্রী মোদী।

বন্ধ করুন