বাংলা নিউজ > ঘরে বাইরে > Citizenship: তিনবছরে ৩.৯২ লাখ ভারতীয় নাগরিকত্ব ত্যাগ করেছেন, কোথায় গেলেন তাঁরা?
তিনবছরে প্রায় ৩.৯২ লাখেরও বেশি ভারতীয় নাগরিকত্ব ছেড়ে দিয়েছেন। প্রতীকী ছবি (HT_PRINT)

Citizenship: তিনবছরে ৩.৯২ লাখ ভারতীয় নাগরিকত্ব ত্যাগ করেছেন, কোথায় গেলেন তাঁরা?

  • একটি প্রশ্নের জবাবে কেন্দ্রীয় মন্ত্রী গত তিনবছরের নাগরিকত্ব ত্যাগের হিসাব দিয়েছেন। তাৎপর্যপূর্ণভাবে সবথেকে বেশি আমেরিকার নাগরিকত্ব গ্রহণ করেছেন। আর হিসাব অনুসারে দেখা যাচ্ছে ভারত থেকে সব থেকে কম সংখ্যক মানুষ পাকিস্তানের নাগরিকত্ব গ্রহণ করেছেন।

মঙ্গলবার কেন্দ্রীয় স্বরাষ্ট্র রাষ্ট্রমন্ত্রী নিত্যানন্দ রাই মঙ্গলবার জানিয়েছেন, গত তিনবছরে ৩.৯২ লাখেরও বেশি ভারতীয় নাগরিকত্ব ছেড়ে দিয়েছেন। তার মধ্যে প্রায় ১.৭০ লাখ আমেরিকার নাগরিকত্ব গ্রহণ করেছেন। এদিন তিনি লোকসভায় জানিয়েছেন, বিদেশমন্ত্রক থেকে যে তথ্য় পাওয়া গিয়েছে তার ভিত্তিতে ব্যক্তিগত কারণ দেখিয়ে তাঁরা নাগরিকত্ব ছেড়েছেন। তাঁরা বিশ্বের ১২০টি দেশে নাগরিকত্ব গ্রহণ করেছেন।

একটি প্রশ্নের লিখিত জবাবে কেন্দ্রীয় মন্ত্রী জানিয়েছেন, ২০১৯, ২০২০ ও ২০২১ সালে মোট ৩,৯২,৬৪৩জন ভারতীয় নাগরকিত্ব ত্যাগ করেছেন। তার মধ্যে ১,৭০,৭৯৫জন মার্কিন নাগরিকত্ব গ্রহণ করেছেন। ৬৪,০৭১ কানাডার নাগরিকত্ব নিয়েছেন। অস্ট্রেলিয়ার নাগরিকত্ব নিয়েছেন ৫৮,৩৯১জন, ইউনাইটেড কিংডমের ৩৫,৪৩৫জন, ইতালির নাগরিকত্ব নিয়েছেন ১২,১৩১জন, নিউজিল্যান্ডের নাগরিকত্ব নিয়েছেন ৮৮৮২জন, সিঙ্গাপুরের নাগরিকত্ব নিয়েছেন ৭,০৪৬জন, জার্মানির নাগরিকত্ব নিয়েছেন ৬৬৯০জন, ৩৭৫৪জন নিয়েছেন সুইডেনের নাগরিকত্ব। আর তাৎপর্যপূর্ণভাবে ৪৮জন পাকিস্তানের নাগরিকত্ব নিয়েছেন। এমনটাই জানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী।

একটি প্রশ্নের জবাবে কেন্দ্রীয় মন্ত্রী গত তিনবছরের নাগরিকত্ব ত্যাগের হিসাব দিয়েছেন। তাৎপর্যপূর্ণভাবে সবথেকে বেশি আমেরিকার নাগরিকত্ব গ্রহণ করেছেন। আর হিসাব অনুসারে দেখা যাচ্ছে ভারত থেকে সব থেকে কম সংখ্যক মানুষ পাকিস্তানের নাগরিকত্ব গ্রহণ করেছেন। 

 

বন্ধ করুন