বাংলা নিউজ > ঘরে বাইরে > উত্তর মেরুর উপর দিয়ে উড়ে বেঙ্গালুরুর পথে ভারতের ৪ মহিলা পাইলট, শুভেচ্ছা মন্ত্রীর
সান ফ্রান্সিসকো আন্তর্জাতিক বিমানবন্দর থেকে বেঙ্গালুরুর উদ্দেশে রওনা দেওয়া বিমানের দায়িত্বে চার মহিলা পাইলট, দলের নেতা ক্যাপ্টেন জোয়া আগরওয়াল।
সান ফ্রান্সিসকো আন্তর্জাতিক বিমানবন্দর থেকে বেঙ্গালুরুর উদ্দেশে রওনা দেওয়া বিমানের দায়িত্বে চার মহিলা পাইলট, দলের নেতা ক্যাপ্টেন জোয়া আগরওয়াল।

উত্তর মেরুর উপর দিয়ে উড়ে বেঙ্গালুরুর পথে ভারতের ৪ মহিলা পাইলট, শুভেচ্ছা মন্ত্রীর

  • সুদীর্ঘ এই উড়ান ১৭ ঘণ্টার কিছু বেশি সময়ে পাড়ি দিচ্ছে মোট ১৫,১৫৪ কিমি যাত্রাপথ। ককপিটে আছেন চার মহিলা পাইলট যাঁদের নেতৃত্বে রয়েছেন ক্যাপ্টেন জোয়া আগরওয়াল।

বিশ্বের অন্যতম দীর্ঘতম বায়ুপথে এয়ার ইন্ডিয়ার প্রথম অবিচ্ছিন্ন উড়ান পরিচালনার দায়িত্বে থাকা চার মহিলা বিমানচালককে শুভেচ্ছা জানালেন কেন্দ্রীয় অসামরিক উড়ান মন্ত্রী হরদীপ সিং পুরি। 

রবিবার আমেরিকার সান ফ্রান্সিসকো আন্তর্জাতিক বিমানবন্দর থেকে বেঙ্গালুরুর উদ্দেশে রওনা দেওয়া বিমানের ককপিটে রয়েছেন চার মহিলা পাইলট যাঁদের নেতৃত্বে রয়েছেন ক্যাপ্টেন জোয়া আগরওয়াল। দলের বাকি তিন সদস্য হলেন ক্যাপ্টেন থানমাই পাপাগিরি, ক্যাপ্টেন শিবাণী মনহাস ও ক্যাপ্টেন আকাঙ্ক্ষা সোনাওয়ানে। 

এয়ার ইন্ডিয়ার ফ্লাইট এআই১৭৬ তার যাত্রাপথে উড়ে যাবে উত্তর মেরুর উপর দিয়ে। অসামান্য এই কীর্তির জন্য রবিবার চার বিমানচালককে শুভেচ্ছা জানিয়ে মন্ত্রী টুইট করেন, ‘এই তো চাই মেয়েরা! পেশাদার, যোগ্য এবং দৃঢ় সংকল্পের অধিকারী মহিলা ককপিট ক্রু সান ফ্রান্সিসকো ও বেঙ্গালুরুথেকে এয়ার ইন্ডিয়ার বিমানে রওনা দিলেন, যা উত্তর মেরুর উপর দিয়ে উড়ে যাবে। আমাদের নারী শক্তি ঐতিহাসিক নজির গড়ল।’

সুদীর্ঘ এই উড়ান ১৭ ঘণ্টার কিছু বেশি সময়ে পাড়ি দিচ্ছে মোট ১৫,১৫৪ কিমি যাত্রাপথ। ভারতে এর আগে এত দীর্ঘ সফরের কোনও উড়ান নামেনি, জানিয়েছে এয়ার ইন্ডিয়া।

গতকাল ৯ জানুয়ারি ক্যাপ্টেন জোয়া আগরওয়াল জানিয়েছিলেন যে, ইতিহাসরচনা করার উত্তেজনায় তিনি ও তাঁর দলের সকলেই দারুণ উত্তেজিত। সংবাদমাধ্যম এএনআই-কে তিনি বলেন, ‘বিশ্বের অধিকাংশ মানুষ সারা জীবনে কখনও উত্তর মেরু বা তার মানচিত্রও দেখতে পান না। দেশের অসামরিক উড়ান মন্ত্রক এবং উড়ান সংস্থা যে আমাদের উপরে অগাধ বিশ্বাস রেখেছে, তাত কৃতার্থ বোধ করছি। উত্তর মেরুর উপর দিয়ে বিশ্বের অন্যতম দীর্ঘতম উড়ানে বোয়িং ৭৭৭ বিমানের নেতৃত্ব দিতে পেরে নিজেকে ধন্য মনে করছি।’

প্রসঙ্গত, উত্তর মেরুর উপর দিয়ে সম্পূর্ণ মহিলা চালিত উড়ান বিশ্বে এই প্রথম। ঘটনাচক্রে ২০১৩ সালে কনিষ্ঠতম বিমানচালক হিসেবে বোয়িং ৭৭৭ বিমান ওড়ানোর কৃতিত্বও রয়েছে ক্যাপ্টেন জোয়া আগরওয়ালের জিম্মায়।

বন্ধ করুন