কর সংক্রান্ত মামলাগুলির দ্রুত মেটানোর পক্ষে সওয়াল করলেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি (ছবি সৌৌজন্য পিটিআই)
কর সংক্রান্ত মামলাগুলির দ্রুত মেটানোর পক্ষে সওয়াল করলেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি (ছবি সৌৌজন্য পিটিআই)

কর সংক্রান্ত মামলার দ্রুত নিষ্পত্তির পক্ষে সওয়াল বোবডের

  • কর সংক্রান্ত জমে থাকা মামলা নিয়েও উদ্বেগ প্রকাশ করেন প্রধান বিচারপতি।

কর সংক্রান্ত মামলাগুলির দ্রুত মেটানোর পক্ষে সওয়াল করলেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এসএ বোবডে। তাঁর মতে, মামলাগুলির দ্রুত নিষ্পত্তি হলে করদাতারা উৎসাহিত হবেন। আইনি জটিলতায় আটকে থাকা অর্থও ব্যবহার করা যাবে।

দিল্লিতে আয়কর আপিল ট্রাইবুনালের ৭৯ তম প্রতিষ্ঠা দিবসে যোগ দিয়েছিলেন প্রধান বিচারপতি। সেখানে তিনি বলেন, '(কর সংক্রান্ত মামলার) দ্রুত নিষ্পত্তি হলে তা করদাতাদের কাছে উৎসাহজনক হবে। বিলম্বিত আইনি প্রক্রিয়ার জন্য বৈধ মূল্যায়নের বিষয়ে আশ্বস্ত করে একটি দক্ষ কর বিচার ব্যবস্থা।' প্রধান বিচারপতির মতে, মানুষের জানা উচিত তাঁদের কত টাকা দিতে হবে ও মামলার দ্রুত নিষ্পত্তির ফলে কত টাকা আসবে তা জানা প্রয়োজন সরকারের।

কর সংক্রান্ত জমে থাকা মামলা নিয়েও উদ্বেগ প্রকাশ করেন প্রধান বিচারপতি। সুপ্রিম কোর্ট, হাইকোর্ট ও সিট্যাটের কাছে জমে থাকা পরোক্ষ কর সংক্রান্ত মামলা গত দু'বছরে প্রায় ৬১ শতাংশ কমে ১.০৫ লাখ হয়েছে। সরকারি পরিসংখ্যান অনুযায়ী, ২০১৯ সালের ৩১ মার্চ পর্যন্ত কমিশনারের (আপিল) কাছে প্রত্যক্ষ কর সংক্রান্ত ৩.৪১ লাখ মামলা জমে রয়েছে। আয়কর আপিল ট্রাইবুনালের কাছে প্রত্যক্ষ কর সংক্রান্ত আরও ৯২,২০৫ মামলা নিষ্পত্তির জন্য পড়ে আছে।

তাহলে কি হাইকোর্ট বা নিম্ন আদালতে জমে থাকা মামলাগুলির দ্রুত নিষ্পত্তির আরও ট্রাইবুনাল গঠনের প্রয়োজন? এনিয়ে প্রধান বিচারপতি বলেন, 'আমাদের শুধু জমে থাকা মামলা যাতে হস্তান্তর করতে হয়, সে বিষয়ে আমাদের সতর্ক খাকতে হবে।'

বন্ধ করুন