বাংলা নিউজ > ঘরে বাইরে > 'পার্টিশন মিউজিয়াম' পরিদর্শনের পর বিভেদের বিরুদ্ধে সুর চড়ালেন সিজেআই! দিলেন 'সতর্ক থাকা'র বার্তা
ফাইল চিত্র। সিজেআই রামানা। ছবি সৌজন্য- PTI (HT_PRINT)

'পার্টিশন মিউজিয়াম' পরিদর্শনের পর বিভেদের বিরুদ্ধে সুর চড়ালেন সিজেআই! দিলেন 'সতর্ক থাকা'র বার্তা

  • সিজেআই রামানা মিউজিয়ামের ভিসিটার্স বুকে লেখেন, 'এই মিউজিয়াম একটি করুণ অতীতকে মনে করিয়ে দেয় , আর আমাদের সতর্ক করে যাবতীয় বিচ্ছিন্নতাবাদ ঘিরে সতর্ক থাকতে। ঔপনিবেশিক শক্তির ডিভাইড অ্যান্ড রুলের নীতিই ফুটে ওঠে এই ঘটনায়। ইতিহাসের এই কালো অধ্যায় থেকে নিতে হবে শিক্ষা।

অমৃতসরের পার্টিশন মিউজিয়াম বৃহস্পতিবার পরিদর্শন করেন সিজেআই এনভি রামানা। এদিন নিজের বার্তায় তিনি বলেন, সমস্ত রকমের বিভেদের বিষয়ে সতর্ক থাকা প্রয়োজন। দেশভাগের স্মৃতি উস্কে দেওয়া এই মিউজিয়ামে রয়েছে অগ্নিগর্ভ সময়ের করুণ পরিস্থিতি ঘিরে একাধিক ঘটনার প্রতিকৃতি।

সিজেআই রামানা মিউজিয়ামের ভিসিটার্স বুকে লেখেন, 'এই মিউজিয়াম একটি করুণ অতীতকে মনে করিয়ে দেয় , আর আমাদের সতর্ক করে যাবতীয় বিচ্ছিন্নতাবাদ ঘিরে সতর্ক থাকতে। ঔপনিবেশিক শক্তির ডিভাইড অ্যান্ড রুলের নীতিই ফুটে ওঠে এই ঘটনায়। ইতিহাসের এই কালো অধ্যায় থেকে নিতে হবে শিক্ষা। এই বিভেদমূলক পরিস্থিতি নিয়ে সদা সতর্ক থাকতে হবে।' এরইসঙ্গে তিনি লেখেন, ' শুধুমাত্র ঐক্যের দ্বারাই আসবে শান্তি ও উন্নতি।' অমৃতসরে এই মিউজিয়ামে যাওয়ার আগে সিজেআই পরিদর্শন করেন জালিওয়ালানাবাঘ মিউজিয়াম। আরও পড়ুন- বৈশাখে বিয়ের মরশুমে চুলের সৌন্দর্য 'এক চুলও' কমতে দেবেন না! সহজ উপায় একনজরে

 

ভিসিটার্স বুকে চিফ জাস্টিস লেখেন, 'জালিওয়ালানাবাঘ তুলে ধরে শক্তি। পবিত্র বাগান অত্যাচারের বিরুদ্ধে আত্মত্যাগের সবচেয়ে বড় উদাহরণ। এটি মনে করিয়ে দেয় কতটা মূল্য দিয়ে দেশে এসেছে স্বাধীনতা।' উল্লেখ্য, জালিওয়ালানাবাঘের শহিদদের প্রতি এদিন শ্রদ্ধা জানান চিফ জাস্টিস অফ ইন্ডিয়া। এছাড়াও অমৃতসরে স্বর্ণমন্দির পরিদর্শন করেন সিজেআই। এছাড়াও পঞ্জাবে বৈশাখী উপলক্ষ্যে শুভেচ্ছাবার্তাও জানান সিজেআই।

বন্ধ করুন