বাংলা নিউজ > ঘরে বাইরে > দায়িত্ব নেওয়ার পরে কাজ কতটা হল, বিস্তারিত জানিয়ে দিলেন খোদ প্রধান বিচারপতি
প্রধান বিচারপতি ইউইউ ললিত।(ANI Photo) (HT_PRINT)

দায়িত্ব নেওয়ার পরে কাজ কতটা হল, বিস্তারিত জানিয়ে দিলেন খোদ প্রধান বিচারপতি

  • বিসিআই চেয়ারম্যান মানান কুমার মিশ্র জানিয়েছেন, জাস্টিস ললিতের প্রধান বিচারপতি হিসাবে নিয়োগ গোটা দেশের আইনজীবীদের কাছে অত্যন্ত গর্বের বিষয়।

সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি উদয় উমেশ ললিত। বারের উদ্যোগে একটি সংবর্ধনা অনুষ্ঠানে তিনি অংশ নিয়েছিলেন। প্রধান বিচারপতি জানিয়েছেন, প্রত্যাশা পূরণের জন্য আমি চেষ্টা চালিয়ে যাচ্ছি।গত চারদিন ধরে অতিরিক্ত সংখ্যক বিষয়কে দেশের শীর্ষ আদালতের বিচারের তালিকায় রাখা হচ্ছে।

প্রসঙ্গত ২৭ অগস্ট তিনি প্রধান বিচারপতির দায়িত্ব পান। তিনি জানিয়েছেন, নানা ধরনের মামলার ক্ষেত্রে সব মিলিয়ে চারদিনে ১২৯৩টি নিষ্পত্তি হয়েছে। নিয়মিত বিষয় যেগুলি সেগুলির মধ্যে ১০৬টি নিষ্পত্তি হয়েছে। যতগুলি মামলা আপনারা নিয়ে আসছেন তার নিষ্পত্তির চেষ্টা করছি আমরা।

 গত চারদিনে ৪৪০টি ট্রান্সফার পিটিশন নিষ্পত্তি হয়েছে বলেও তিনি জানিয়েছেন। পিটিআই রিপোর্টি অনুসারে জানা গিয়েছে, বিসিআই চেয়ারম্যান মানান কুমার মিশ্র জানিয়েছেন, জাস্টিস ললিতের প্রধান বিচারপতি হিসাবে নিয়োগ গোটা দেশের আইনজীবীদের কাছে অত্যন্ত গর্বের বিষয়।

আইনজীবীরা যাতে কোনও সমস্যায় না পড়েন সেকারণে  তিনি বিচারের তালিকায় কোনও মামলাকে যুক্ত করার ক্ষেত্রে অত্যন্ত স্বচ্ছতা বজায় রাখার নিশ্চয়তা করেছেন। মামলার তালিকা তৈরি করা সুপ্রিম কোর্টের আইনজীবীদের কাছে অত্যন্ত বড় সমস্যার। তবে আজ যখনই কেস ফাইল করা হচ্ছে তার পরের দিনই তা শুনানির জন্য় চলে আসছে।এটাই প্রধান বিচারপতি ইউইউ ললিতের নিয়ম। গতকাল তিনি ২০০টি উল্লেখ করা মামলা শুনেছেন। আর আমিও আদালতে ছিলাম। জানিয়েছেন তিনি। 

এদিকে প্রধান বিচারপতির আসনে শপথ গ্রহণের আগেই তিনি জানিয়ে দিয়েছিলেন, খুব সরলীকৃত, স্বচ্ছ লিস্টিং হবে।

বন্ধ করুন