বাংলা নিউজ > ঘরে বাইরে > LRS: বিদেশে সাত লাখ টাকা অবধি ডেবিট,ক্রেডিট কার্ডে খরচে কোনও টাকা কাটা হবে না-কেন্দ্র

LRS: বিদেশে সাত লাখ টাকা অবধি ডেবিট,ক্রেডিট কার্ডে খরচে কোনও টাকা কাটা হবে না-কেন্দ্র

ফাইল ছবি: পিক্সাবে (Pixabay)

অর্থ মন্ত্রক, ফরেন এক্সচেঞ্জ ম্যানেজমেন্ট (কারেন্ট অ্যাকাউন্টে লেনদেন) নিয়মে পরিবর্তন করে। তার একদিন পরেই, ক্রেডিট কার্ডের মাধ্যমে বিদেশে টাকা ব্যয় করাকেও এর অধীনে অন্তর্ভুক্ত করার যুক্তি ব্যাখ্যা করেছে।

বৃহস্পতিবার, অর্থ মন্ত্রক লিবারালাইজড রেমিট্যান্স স্কিম(LRS)-এর মাধ্যমে বিদেশি রেমিট্যান্সের উপর উৎসে ট্যাক্স সংগ্রহ (TCS) সংক্রান্ত বিভিন্ন প্রশ্নের বিষয়ে সহজ ভাষায় সমাধান প্রকাশ করেছে।

অনেকেই TCS-এর হার বৃদ্ধির পর লেনদেনে কত টাকা কাটা যাবে, তাই নিয়ে হিসাব কষতে শুরু করে দিয়েছেন। তাঁদের জন্য কেন্দ্রীয় অর্থ মন্ত্রক শুক্রবার আরও একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। তাতে কী বলা হয়েছে? আরও পড়ুন: RBI হঠাৎ ২,০০০ টাকার নোট বন্ধ করে দিচ্ছে কেন?

  • ১ জুলাই ২০২৩ থেকে লিবারালাইজড রেমিট্যান্স স্কিম (LRS)-এর অধীনে কম অঙ্কের লেনদেনের ক্ষেত্রে ট্যাক্স কালেকশন অ্যাট সোর্স (TCS) প্রযোজ্য হয়েছে। তবে এই নিয়ে অনেকেই বিভিন্ন প্রশ্ন করছেন।
  • কোনও নীতিগত অস্বচ্ছতা এড়াতে, এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে, কোনও ব্যক্তির আন্তর্জাতিক ডেবিট বা ক্রেডিট কার্ড পেমেন্টের ক্ষেত্রে প্রতি অর্থবর্ষে ৭ লক্ষ টাকা পর্যন্ত LRS সীমা থেকে বাদ দেওয়া হবে। ফলে এই টাকার উপর কোনও TCS আরোপ করা হবে না।
  • শিক্ষা ও স্বাস্থ্য ক্ষেত্রে আগের মতোই TCS-এ ছাড় জারি থাকবে। অর্থাত্ বিদেশে পড়াশোনা বা চিকিত্সা করাতে গিয়ে এই কর নিয়ে চিন্তা করার কোনও কারণ নেই।
  • এই নিয়মের বদল (ফরেন এক্সচেঞ্জ ম্যানেজমেন্ট (কারেন্ট অ্যাকাউন্ট লেনদেনের নিয়ম), ২০০০) আলাদাভাবে জারি করা হবে।

LRS

লিবারালাইজড রেমিট্যান্স স্কিমের মাধ্যমে কারেন্ট বা ক্যাপিটাল অ্যাকাউন্টের মাধ্যমে প্রতি অর্থবর্ষে(এপ্রিল থেকে মার্চ) $২,৫০,০০০ পর্যন্ত সহজেই বিদেশে টাকা পাঠানোর অনুমতি মেলে।

অর্থ মন্ত্রক, ফরেন এক্সচেঞ্জ ম্যানেজমেন্ট (কারেন্ট অ্যাকাউন্টে লেনদেন) নিয়মে পরিবর্তন করে। তার একদিন পরেই, ক্রেডিট কার্ডের মাধ্যমে বিদেশে টাকা ব্যয় করাকেও এর অধীনে অন্তর্ভুক্ত করার যুক্তি ব্যাখ্যা করেছে।

কেন্দ্রীয় বাজেট ২০২৩-২৪-এ, বিদেশি ট্যুর প্যাকেজ এবং LRS(শিক্ষা এবং চিকিৎসার উদ্দেশ্য বাদ দিয়ে)-এ খরচ করা টাকায় উৎসে ট্যাক্স কালেকশন (TCS) হারে বদল করেছে। বর্তমানে এই রেট ৫%। সেখান থেকে বাড়িয়ে ২০% করা হয়েছে। এই সংশোধিত TCS-এর হার ১ জুলাই, ২০২৩ থেকে কার্যকর হবে।

TCS নেওয়ার কারণ কী?

উৎসে সংগৃহীত কর (TCS) নেওয়ার পিছনে কারণ কী? আয়কর আইন ১৯৬১-এর ২০৬সি ধারা দেখলেই এই বিষয়ে জানতে পারবেন। এই ধারায় লেখা আছে, মদ, বনজ দ্রব্য, স্ক্র্যাপ এবং অনুরূপের সঙ্গে জড়িত ব্যবসায় TCS সংগ্রহ করতে হবে।

শুধু তাই নয়, এই একই বিভাগের উপ-ধারা (1G)-তে LRS-এর মাধ্যমে প্রেরিত বিদেশি রেমিট্যান্স এবং বিদেশের ট্যুর প্যাকেজ বিক্রির উপরেও TCS আবশ্যিক বলে উল্লেখ করা হয়েছে। আরও পড়ুন: বিদেশে ক্রেডিট কার্ড ব্যবহারের নয়া নিয়ম, দিতে হবে ২০% TCS, জানুন বিশদে

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

ঘরে বাইরে খবর

Latest News

CSK-র দুর্গে ফাটল ধরিয়ে পয়েন্ট তালিকায় লাফ LSG-র, নিঃশ্বাস ফেলছে KKR-এর ঘাড়ে মদের বোতল হাতে প্রতীক! মহারাজ-পূজারিণীর জীবনের ‘উড়ান’ এবার জলসায়,নায়িকাকে চেনেন দিল্লিতে ‘দাদাগিরি’র শ্যুটিং! সৌরভের জন্য বিশেষ বন্দোবস্ত, কবে শেষ হচ্ছে এই শো? গুহায় ঢুকে সিংহ শিকার LSG-র, স্টইনিসের দাপটে CSK-কে তাদের ঘরের মাঠে হারাল লখনউ রাতেই ৪ জেলায় বৃষ্টি, ৪০ কিমিতে ঝড়, বুধবার থেকে অপেক্ষা করে আছে ‘জ্বলন্ত কড়া’ সত্য়জিৎবাবুর হাত আমি সারা জীবন ধরতে চেয়েছি, তবে প্রতি অন্যায় করেছিলাম: মাধবী ‘‌মমতা বন্দোপাধ্যায়ের বাড়ি ঘেরাও করুন’‌, এসএসসি কাণ্ডে সুর চড়ালেন শুভেন্দু আমিই তো ‘নির্ভয়া দিদি’! গোলাপী গাড়ি চেপে প্রচারে, এমন নাম কেন প্রার্থীর? 'ইন্দিরা গান্ধী সোনা দিয়েছিলেন যুদ্ধে , আমার মায়ের মঙ্গলসূত্র…', সরব প্রিয়াঙ্কা 'গোয়ায় সংবিধান চাপিয়ে দেওয়া হয়েছে'-মন্তব্য কং প্রার্থীর, পাল্টা দিলেন মোদী

Latest IPL News

দিল্লিতে ‘দাদাগিরি’র শ্যুটিং! সৌরভের জন্য বিশেষ বন্দোবস্ত, কবে শেষ হচ্ছে এই শো? গুহায় ঢুকে সিংহ শিকার LSG-র, স্টইনিসের দাপটে CSK-কে তাদের ঘরের মাঠে হারাল লখনউ হার্দিককে নিয়ে ক্ষোভ, নাকি বিদেশি নির্বাচনে ভুল- কোন কারণে এখনও IPL-এ নড়বড়ে MI ১৪ বছরে ধোনি পারেননি, CSK-র প্রথম অধিনায়ক হিসেবে দুরন্ত এই রেকর্ড গড়লেন রুতুরাজ বিদেশিদের ব্যর্থতা নাকি ভালো স্পিনারের অভাব! কেন ফের ডুবতে বসেছে প্রীতির পঞ্জাব IPL 2024: ক্রিকেটের ব্যাকরণকে নতুনভাবে লিখছে SRH, ফিরে দেখা তাদের কার্যকলাপ ব্যর্থতার ধারা বজায় প্রথমার্ধে, পন্তের দিল্লিকে আশার আলো দেখাচ্ছেন ম্যাকগার্ক IPL 2024: MI-র বিরুদ্ধে ৫ উইকেট নিয়ে অতীতের যন্ত্রণার কথা মনে করলেন সন্দীপ শর্মা RR vs MI: আমি মনে করি না ওর কারোর পরামর্শের দরকার আছে- যশস্বীর প্রশংসায় সঞ্জু IPL-এ দ্বিতীয় শতরান! MI-এর বিরুদ্ধে ভালো খেলার রহস্য ফাঁস করলেন যশস্বী

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.