বাংলা নিউজ > ঘরে বাইরে > ২৬ জুলাই থেকে শুরু দশম ও দ্বাদশ শ্রেণির ক্লাস, হবে সাড়ে ৩ ঘণ্টা, ঘোষণা ওড়িশার
সোমবার থেকে শনিবার ক্লাস চলবে। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
সোমবার থেকে শনিবার ক্লাস চলবে। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

২৬ জুলাই থেকে শুরু দশম ও দ্বাদশ শ্রেণির ক্লাস, হবে সাড়ে ৩ ঘণ্টা, ঘোষণা ওড়িশার

  • সোমবার থেকে শনিবার ক্লাস চলবে।

আগামী ২৬ জুলাই থেকে দশম এবং দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের স্কুল চালু করার সিদ্ধান্ত নিল ওড়িশা। সোমবার থেকে শনিবার সকাল ১০ টা থেকে দুপুর দেড়টা পর্যন্ত অফলাইনে ক্লাস চলবে।

শনিবার স্কুল ও গণশিক্ষা দফতরের সচিব সত্যব্রত সাহু জানিয়েছেন, ইন্টারনেট পরিষেবা খারাপ হওয়ার কারণে অনলাইনে পড়ানোর ক্ষেত্রে সমস্যার মুখে পড়তে হচ্ছে। সেজন্য শুধুমাত্র দশম এবং দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের জন্য ২৬ জুলাই থেকে স্কুল চালু করা হবে। সেইসঙ্গে তিনি বলেন, ‘অনলাইনে আমরা মাত্র ৪০ শতাংশ পড়ুয়ার কাছে পৌঁছাতে পেরেছি বাকি ৬০ শতাংশ পড়ুয়াকে এখনও অনলাইন পড়াশোনার আওতায় আনা যায়নি। সেই পড়ুয়ারা দৈনন্দিন পড়াশোনার নিরিখে ১৫০ দিনের ক্লাস করতে পারেনি। যেহেতু মধ্যশিক্ষা পর্ষদ এবং উচ্চ প্রাথমিক শিক্ষা সংসদ পাঠ্যক্রম কমিয়ে দিয়েছে, তাই স্কুলে গিয়ে ক্লাসের বিষয়টি অত্যন্ত প্রয়োজনীয় হয়ে উঠেছে।’

রাজ্য সরকারের তরফে জানানো হয়েছে, সোমবার থেকে শনিবার সকাল ১০ টা থেকে দুপুর দেড়টা পর্যন্ত স্কুলে ক্লাস হবে। টিফিন দেওয়া হবে না। রবিবার এবং রাজ্য সরকারের ঘোষিত সমস্ত ছুটিতে স্কুল বন্ধ থাকবে। স্কুল ও গণশিক্ষা দফতরের সচিব বলেছেন, ‘অভিভাবকদের অনুমতি নিয়ে পড়ুয়াদের স্কুলে আসার সুযোগ দিয়েছি আমরা। পড়ুয়াদের স্বাস্থ্যের বিষয়টি মাথায় রেখে সংশ্লিষ্ট জেলাশাসক স্কুল খোলার বিষয়ে সিদ্ধান্ত নেবেন।’ সে বিষয়ে শীঘ্রই বিস্তারিত নির্দেশিকা জারি করা হবে।

তবে স্কুল খুললেও অনলাইনে ক্লাস চলবে বলে জানিয়েছেন স্কুল ও গণশিক্ষা দফতরের সচিব। তিনি জানান, দশম ও দ্বাদশ শ্রেণি-সহ অন্যান্য শ্রেণির ক্লাস অনলাইনে চলবে। সেইসঙ্গে অফলাইনে ঐচ্ছিক পরীক্ষার জন্য যে স্কুলগুলি ব্যবহার করা হবে, সেগুলি ধাপে ধাপে খুলবে।

বন্ধ করুন