বাংলা নিউজ > ঘরে বাইরে > পুজোর পরেই প্রথম শ্রেণি থেকে ক্লাস শুরু, ৩০জনের বেশি ছাত্রছাত্রী নয়
পুজোর পরেই শুরু হবে ক্লাস (ছবিটি প্রতীকী, সৌজন্য সমীর সেহগল/হিন্দুস্তান টাইমস)
পুজোর পরেই শুরু হবে ক্লাস (ছবিটি প্রতীকী, সৌজন্য সমীর সেহগল/হিন্দুস্তান টাইমস)

পুজোর পরেই প্রথম শ্রেণি থেকে ক্লাস শুরু, ৩০জনের বেশি ছাত্রছাত্রী নয়

  • দশম শ্রেণির ক্লাসও ২০শে সেপ্টেম্বর থেকে চলছে।

কোভিডের দাপট কমেছে কিছুটা। এদিকে স্কুলও বন্ধ দীর্ঘদিন ধরে। একেবারে ঘরবন্দি অবস্থায় দিন কাটাচ্ছে শিশুরা। এবার অসমে সামনের মাস থেকে প্রথম শ্রেণি থেকে পরবর্তী ক্লাসগুলিকে ফের খোলার ব্যাপারে সিদ্ধান্ত হয়েছে। শিক্ষামন্ত্রী রনোজ পেগু বলেন, দুর্গাপুজোর পর ১৯শে অক্টোবর থেকে প্রথম শ্রেণি থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত ক্লাসগুলি চালু করার ব্যাপারে সিদ্ধান্ত হয়েছে। নবম শ্রেণি, গ্র্য়াজুয়েশন, পোস্ট গ্র্যাজুয়েশন ও টেকনিকাল কোর্সের ক্লাসগুলি ১লা অক্টোবর থেকে শুরু করা হবে। 

এদিকে অসম শিক্ষা দফতর সূত্রে খবর, দ্বাদশ শ্রেণি ও গ্র্য়াজুয়েশন, পোস্ট গ্র্যাজুয়েশন ও টেকনিকাল ইনস্টিটিউটের ফাইনাল ইয়ারের ক্লাস ৬ই সেপ্টেম্বর থেকে শুরু হয়ে গিয়েছে।দশম শ্রেণির ক্লাসও ২০শে সেপ্টেম্বর থেকে চলছে। তবে কোভিড প্রটোকল মেনেই যাবতীয় কাজ করার ব্যাপারেও বলা হয়েছে। ১৮ বছরের উপর বয়সীদের হস্টেলগুলি খোলার ব্যাপারেও বলা হয়েছে। দশম, দ্বাদশ, স্নাতক ও উচ্চশিক্ষার জন্য হস্টেলগুলিও খোলার অনুমতি দেওয়া হয়েছে। তবে আবাসিকদের অন্তত একটি ডোজ ভ্যাকসিন নিতে হবে। 

তবে প্রথম শ্রেণি থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত ক্লাসগুলি সপ্তাহে তিনদিন করার কথা বলা হয়েছে। একটি শ্রেণিকক্ষে যাতে ৩০জনের বেশি ছাত্র ছাত্রী না থাকে সেব্যাপারেও নির্দেশ দেওয়া হয়েছে। এদিকে পরিসংখ্যান বলছে বর্তমানে অসমে দৈনিক ৪০০ করে নতুন কেস হচ্ছে। গত ২ সপ্তাহ ধরে দৈনিক ৫-১০টি করে মৃত্যু হয়েছে। 

 

বন্ধ করুন