বাংলা নিউজ > ঘরে বাইরে > পোষা কুকুর কি রাস্তায় পটি করে?এবার ধরা পড়লেই হয় পরিষ্কার করতে হবে, নয়তো জরিমানা
পোষা কুকুরকে রাস্তায় মলত্যাগ করানো রুখতে কড়া ব্যবস্থা নেওয়া হচ্ছে। (AP Photo) (AP)
পোষা কুকুরকে রাস্তায় মলত্যাগ করানো রুখতে কড়া ব্যবস্থা নেওয়া হচ্ছে। (AP Photo) (AP)

পোষা কুকুর কি রাস্তায় পটি করে?এবার ধরা পড়লেই হয় পরিষ্কার করতে হবে, নয়তো জরিমানা

  • পুর কমিশনার জানিয়েছেন, অনেকেই কুকুর পুষতে ভালোবাসেন কিন্তু দায়িত্ব নিতে চান না। নিজের বাড়ি পরিষ্কার রাখার জন্য অনেকে কুকুরকে বাড়ির বাইরে মলত্য়াগ করানোর জন্য নিয়ে যান।

বাড়ি থেকে বেরিয়ে পোষা কুকুরকে রাস্তার ধারে মলত্যাগ করিয়ে বাড়ি ফিরে আসবেন সেটা আর হওয়ার নয়। হাতে নাতে ধরা পড়লেই একেবারে কড়ায় গণ্ডায় হাজার টাকা জরিমানা দিতে হবে এবার। মধ্যপ্রদেশের জব্বলপুর মিউনিসিপ্যাল কর্পোরেশনের কমিশনার এব্যাপারে একটি নির্দেশ ইস্যু করেছেন। নির্দেশে উল্লেখ করা হয়েছে হয় রাস্তা থেকে কুকুর বা পোষ্য জন্তুর বিষ্ঠা পরিষ্কার করতে হবে নয়তো গুনে গুনে হাজার টাকা জরিমানা দিতে হবে পোষ্যের মালিককে। 

স্বচ্ছ ভারত কর্মসূচিতে আরও ভালো ফলাফল করার লক্ষ্যে জব্বলপুরের কমিশনার এই নয়া নির্দেশনামা ইস্যু করেছেন। প্রসঙ্গত স্বচ্ছ সর্বেক্ষণে জব্বলপুর ২০২০ সালে ১৭ তম স্থানে রয়েছে। পুর কমিশনার জানিয়েছেন এবার থেকে আর বাড়ির কুকুরকে নিয়ে রাস্তায় মলত্যাগ করানোর জন্য নিয়ে যাওয়া যাবে না। যদি এরকম হয়ে থাকে তবে তাঁকে হাজার টাকা জরিমানা দিতে হবে। মিউনিসিপ্যাল কর্পোরেশন অ্যাক্ট ১৯৫৬ অনুসারে এই নির্দেশ জারি করা হয়েছে। 

পুর কমিশনার জানিয়েছেন, অনেকেই কুকুর পুষতে ভালোবাসেন কিন্তু দায়িত্ব নিতে চান না। নিজের বাড়ি পরিষ্কার রাখার জন্য অনেকে কুকুরকে বাড়ির বাইরে মলত্য়াগ করানোর জন্য নিয়ে যান। এবার থেকে কুকুরকে নিয়ে রাস্তায় বেরোলে কুকুরের মালিককে সঙ্গে করে একটি  পটি পরিষ্কারের আধারও নিয়ে বেরতে হবে। সাফ জানিয়ে দিয়েছে পুরকর্তৃপক্ষ। ইন্দোর, ভূপালের পর এবার জব্বলপুরেও এই ধরনের নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। ইন্দোরকে দেশের অন্যতম পরিচ্ছন্ন শহর বলে গণ্য করে। দেশের একাধিক শহর পরিচ্ছন্ন রাখার জন্য ইন্দোর মডেলকে অনুসরন করছে। তবে এবার কুকুরের বিষ্ঠা সংক্রান্ত এই নয়া নির্দেশনামা কতগুলি পুরসভা অনুসরণ করে সেটাই এখন দেখার ।

 

 

বন্ধ করুন