বাংলা নিউজ > ঘরে বাইরে > Spicejet Plane Catches Fire: ফের বিপত্তি স্পাইস জেটের বিমানে, টেক-অফের পরই মাঝ আকাশে ইঞ্জিনে লাগল আগুন!
টেক-অফের পরই মাঝ আকাশে ইঞ্জিনে লাগল আগুন

Spicejet Plane Catches Fire: ফের বিপত্তি স্পাইস জেটের বিমানে, টেক-অফের পরই মাঝ আকাশে ইঞ্জিনে লাগল আগুন!

  • Spicejet Plane Catches Fire: বিমানটি টেক-অফ করার পরপরই ইঞ্জিনে আগুনের সূত্রপাত হয়। ক্রু এবং এয়ার ট্রাফিক কন্ট্রোল পটনা বিমানবন্দরে বিমানটির জরুরি অবতরণের ব্যবস্থা করে এরপরই। পরে বিমানটি নিরাপদে অবতরণ করে।

রবিবার একটি দিল্লিগামী স্পাইসজেট ফ্লাইট প্রযুক্তিগত ত্রুটির কারণে মাঝ আকাশেই আগুন লেগেছে। জানা গিয়েছে পটনা বিমানবন্দরে বিমানটি ফিরে আসে। জানা গিয়েছে, বিমানটি টেক-অফ করার পরপরই ইঞ্জিনে আগুনের সূত্রপাত হয়। ক্রু এবং এয়ার ট্রাফিক কন্ট্রোল পটনা বিমানবন্দরে বিমানটির জরুরি অবতরণের ব্যবস্থা করে এরপরই। পরে বিমানটি নিরাপদে অবতরণ করে। বোয়িং ৭৩৭ বিমানটি দুপুর ১২টার দিকে পটনা থেকে যাত্রা শুরু করেছিল। এবং দুপুর দেড়টায় দিল্লি পৌঁছানোর কথা ছিল। এই আবহে এয়ারলাইন্স যাত্রীদের তাদের নিজ নিজ গন্তব্যে ফেরানোর জন্য বিকল্প ব্যবস্থা করছে বিমান সংস্থা।

এদিকে বিমানের ইঞ্জিনে আগুন লাগার কারণ এখনও জানা যায়নি। ১৮০ জনেরও বেশি যাত্রী বিমানটিতে ছিলেন। তবে সব যাত্রী নিরাপদ আছেন বলে জানা গিয়েছে। বিমান সংস্থা বা বিমানবন্দর কর্তৃপক্ষের তরফে কোনও আহত হওয়ার খবর পাওয়া যায়নি। পাটনার ডিএম চন্দ্রশেখর সিং বলেন, 'স্থানীয়রা বিমানে আগুন দেখতে পেয়ে বিমানবন্দরের আধিকারিকদের অবহিত করেন। পরে দিল্লিগামী ফ্লাইটটি পটনা বিমানবন্দরে ফিরে আসে। বিমানে থাকা সকল ১৮৫ জনকে নিরাপদে নামানো হয়েছে। যান্ত্রিক ত্রুটি কারণেই এই বিপত্তি হয়ে থাকতে পারে। সম্ভবত পাখির ধাক্কা লাগায় বা যান্ত্রিক ত্রুটির জন্য আগুন ধরে গিয়েছিল। ইঞ্জিনিয়ারিং দল আরও বিশ্লেষণ করছেন এই ঘটনার।' এর আগে চেন্নাই-দিল্লি, মুম্বই-অণ্ডাল রুটে স্পাইসজেটের বিমানে বিপত্তি দেখা গিয়েছিল। তবে কোনও ক্ষেত্রেই বড় রকমের কোনও দুর্ঘটনা ঘটেনি।

উল্লেখ্য, সদ্য স্পাইসজেটের বোয়েইং ৭৩৭ ম্যাক্স এয়ারক্রাফ্টের ল্যান্ডিংয়ের বেশ কয়েকটি বিপত্তির ঘটনা নজর কাড়ে ডিজিসিএর। বিশ্বে ২০১৯ থেকে ২০২০ সাল পর্যন্ত বিভিন্ন দেশে ‘গ্রাউন্ডেড’ থেকেছে বোয়িং ৭৩৭। এর আগে এই বিমানে ইন্দোনেশিয়া ও ইথিওপিয়াতে পর পর দুটি দুর্ঘটনায় শতাধিক মানুষ মারা যেতেই এই বিমানের ওপর নিষেধাজ্ঞা জারি হয়েছিল।

বন্ধ করুন