অজিত পাওয়ার  (PTI)
অজিত পাওয়ার (PTI)

এবার উদ্ধবের ক্যাবিনেটে উপ-মুখ্যমন্ত্রী অজিত পাওয়ার

সব জল্পনার অবসান ঘটিয়ে গুরুত্বপূর্ণ পদটি পেলেন অজিত পাওয়ার।

মন্ত্রীসভার সম্প্রসারণ করলেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে। এদিন ২৬ জন মন্ত্রী সহ মোট ৩৬ জন শপথ গ্রহণ করেছেন। তবে নিশ্চিত ভাবেই অজিত পাওয়ারের উপমুখ্যমন্ত্রীর দায়িত্বভার গ্রহণ করা এদিনের সবচেয়ে তাত্পর্যপূর্ণ ঘটনা।

এনসিপিতে ভাঙন ঘটিয়ে অজিত পাওয়ার ফডণবীসের সরকারে উপমুখ্যমন্ত্রী হয়েছিলেন। পরে অবশ্য এনসিপিতে বিদ্রোহের আগুন প্রশমন করতে সক্ষম হয়েছিলেন দলনেতা ও অজিত পাওয়ারের ভাই শরদ পাওয়ার। বিদ্রোহ ছেড়ে ফের শরদেই আস্থা রাখেন অজিত। এদিন তাই পেলেন উপমুখ্যমন্ত্রীত্বের চেয়ার। সেই সঙ্গে শেষ হল পাওয়ার পরিবারের কলহের এক অধ্যায়। এদিন মন্ত্রী হিসাবে শপথ নিলেন উদ্ধবের ছেলে ও প্রথমবারের বিধায়ক আদিত্য ঠাকরে ও প্রাক্তন মুখ্যমন্ত্রী অশোক চহ্বান।

আদিত্য ঠাকরে
আদিত্য ঠাকরে (PTI)

নির্বাচনে বিজেপি-শিবসেনা জিতলেও পরে মুখ্যমন্ত্রী পদ নিয়ে বিবাদের জেরে জোট ছাড়ে সেনা। একসঙ্গে সরকার গঠন করার সিদ্ধান্ত নেয় শিবসেনা, এনসিপি ও কংগ্রেস জোট- মহাবিকাশ আঘাদি। কিন্তু তার আগেই টুইস্ট। অজিত পাওয়ারকে উপমুখ্যমন্ত্রী হিসাবে নিয়ে ২৩ নভেম্বর শপথগ্রহণ করেন দেবেন্দ্র ফডণবীস। কিন্তু এনসিপির বিধায়কদের পাশে টানতে পারেননি অজিত। তাই আস্থা ভোটের আগেই ইস্তফা দেন বিজেপি মুখ্যমন্ত্রী। নয়া মুখ্যমন্ত্রী হন উদ্ধব। মহারাষ্ট্রে সর্বোচ্চ ৪৩জন মন্ত্রী থাকতে পারবে। এদিন সেই কোটা পূরণ করলেন তিনি।



বন্ধ করুন