বাংলা নিউজ > ঘরে বাইরে > Coal Scam: ‘হাজিরা এড়াচ্ছেন’, কয়লাকাণ্ডে অভিষেকের স্ত্রী'র বিরুদ্ধে জারি পরোয়ানা
রুজিরা বন্দ্যোপাধ্যায়। (ফাইল ছবি, সৌজন্য ফেসবুক)

Coal Scam: ‘হাজিরা এড়াচ্ছেন’, কয়লাকাণ্ডে অভিষেকের স্ত্রী'র বিরুদ্ধে জারি পরোয়ানা

  • কয়লাকাণ্ডে তৃণমূল কংগ্রেসের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের স্ত্রী রুজিরার বিরুদ্ধে তদন্ত প্রক্রিয়ায় সামিল না হওয়ার অভিযোগ তুলে আবেদন জানিয়েছিল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। সেই আবেদনের প্রেক্ষিতে রুজিরার বিরুদ্ধে জামিনযোগ্য ধারার পরোয়ানা জারি করেছে আদালত।

কয়লাকাণ্ডে রুজিরা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে জামিনযোগ্য পরোয়ানা জারি করল পাটিয়ালা হাউস কোর্ট। এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের (ইডি) অভিযোগের প্রেক্ষিতে তৃণমূল কংগ্রেসের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের স্ত্রী'র বিরুদ্ধে পরোয়ানা জারি করা হয়েছে।

ইডির আইনজীবী অভিযোগ করেন, কয়লাকাণ্ডে একাধিকবার তলব করা হলেও আদালতে হাজির দিচ্ছেন না রুজিরা। ইডির তলবও এড়িয়ে যাচ্ছেন। সেই অভিযোগের পর অভিষেক-পত্নীর বিরুদ্ধে জামিনযোগ্য পরোয়ানা জারি করেছে দিল্লির পাটিয়ালা হাউস কোর্ট। আগামী ২০ অগস্ট আবারও মামলার শুনানি হবে।

কয়লাকাণ্ডে ইডির মামলা

২০২০ সালের নভেম্বরে কয়লাকাণ্ডে সিবিআইয়ের দায়ের করা এফআইআরের ভিত্তিতে আর্থিক তছরুপ বিরোধী আইনের ধারায় মামলা রুজু করে ইডি। কেন্দ্রীয় সংস্থার তরফে দাবি করা হয়, কয়লা পাচার চক্রের টাকা গিয়েছে অভিষেকের কাছেও। একাধিকবার অভিষেককে জিজ্ঞাসাবাদের জন্য তলব করেছে ইডি। 

আরও পড়ুন: দিল্লিতে ইডির তলবের বিরোধিতা করে এবার সু্প্রিম কোর্টে অভিষেক–রুজিরা

যদিও সেই অভিযোগ একাধিকবার খারিজ করে দিয়েছেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক। সেরকমই একটি নোটিশের প্রেক্ষিতে গত মার্চে দিল্লিতে হাজিরা দিতে যাওয়ার সময় অভিষেক বলেছিলেন, ‘‌আমি মানুষের ক্ষমতার কাছে মাথা নত করতে রাজি। কিন্তু ক্ষমতায় থাকা মানুষের কাছে মাথা নত করব না। মাথা উঁচু করেই ইডির দফতরে যাব। ওদের সব প্রশ্নের উত্তর আগেও দিয়েছি, আবারও দেব। যাঁরা রাজনৈতিক ক্ষমতার জোরে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাকে কাজে লাগান, তাঁদের কাছে মাথা নত করব না।’‌ সঙ্গে যোগ করেছিলেন, ‘‌আমি দেড় বছর আগেও যা বলেছি, এখনও বলছি, আমার বিরুদ্ধে যদি কোনও যোগসাজশ বা ১০ পয়সার লেনদেন প্রমাণ করতে পারে, তাহলে ইডি, সিবিআই দিয়ে ডাকতে হবে না। একটি ফাঁসির মঞ্চ তৈরি করে দেবেন। আমি নিজে মৃত্যুবরণ করব।’‌

বন্ধ করুন