বাংলা নিউজ > ঘরে বাইরে > চিড়িয়াখানায় শীতের আমেজ নিচ্ছে দুই কোবরা! দেখুন ভাইরাল ভিডিয়ো
ছবি : টুইটার (Twitter)
ছবি : টুইটার (Twitter)

চিড়িয়াখানায় শীতের আমেজ নিচ্ছে দুই কোবরা! দেখুন ভাইরাল ভিডিয়ো

ভিডিয়োর গোখরোটি বাংলাদেশে খড়মপায়া বা খইয়া (খৈয়া) গোখরা নামে পরিচিত। এটি ভারতীয় উপমহাদেশের অন্যতম বিষধর সাপ। সাপের কামড়ের সংখ্যার বিচারেও অন্যতম।

সম্প্রতি দুটি কোবরার ভিডিয়ো ভাইরাল হয়েছে টুইটারে। বিহার সরকারের পরিবেশ, বন এবং জলবায়ু পরিবর্তন বিভাগের প্রধান সচিব দীপক কুমার সিং টুইটারে ভিডিওটি শেয়ার করেছেন।

'পাটনা চিড়িয়াখানায় শীতল আবহাওয়া উপভোগ করছে এক জোড়া ভারতীয় কোবরা৷ ভয়ঙ্কর ফণা এবং ভয় দেখানোর ভঙ্গির জন্য এই সাপের পরিচিতি গোটা বিশ্বে৷ তাদের সোজা হয়ে দাঁড়ানো, ক্ষিপ্রতা এবং বিষাক্ত কামড় একইসঙ্গে শ্রদ্ধা ও ভয়ের উদ্রেক করে,' ভিডিয়োর ক্যাপশনে লিখেছেন তিনি।

গোখরা প্রজাতির সাপরা উত্তেজিত হলে ফণা মেলে ধরে। ইংরেজি কোবরার (Cobra) বাংলা আক্ষরিক অর্থ হল কেউটে বা গোখরা। এটি আসলে এটি একটি বড় সাপের গোষ্ঠীর সাধারণ নাম। বিভিন্ন ধরণের গোখরো হয়।

ভিডিয়োর গোখরোটি বাংলাদেশে খড়মপায়া বা খইয়া (খৈয়া) গোখরা নামে পরিচিত। এটি ভারতীয় উপমহাদেশের অন্যতম বিষধর সাপ। সাপের কামড়ের সংখ্যার বিচারেও অন্যতম।

সাপের ফণার চিহ্নটি অনেকটা চোখের মতো। মাঝে সরু রেখা দিয়ে যুক্ত। অনেকটা চশমার মতো। তাই এটি স্পেকটাকলড কোবরা নামেও পরিচিত।

এই সাপের বিষ পোস্ট- সিনাপটিক নিউরোটক্সিন এবং কার্ডিওটক্সিক। সিনাপটিক নিউরোটক্সিনের প্রভাব হল, এটি পেশীকে পক্ষাঘাতগ্রস্থ করে দেয়। অন্যদিকে কার্ডিওটক্সিক প্রকৃতির কারণে এটি শ্বাসকষ্ট ও কার্ডিয়াক অ্যারেস্ট ঘটাতে পারে।

কামড়ের পনেরো মিনিট এবং দুই ঘণ্টার মধ্যে বিষক্রিয়ার লক্ষণ দেখা দেয়।

প্রাপ্তবয়স্ক অবস্থায় এগুলি ৩.৩ থেকে ৪.৯ ফুট পর্যন্ত দীর্ঘ হয়। স্ত্রী সাপ সাধারণত ইঁদুরের গর্ত বা উঁই ঢিবিতে ডিম পারে।

অনেকেরই ভ্রান্ত ধারণা থাকে যে সাপ মাত্রেই শীতকালে শীতঘুম দেয়। কিন্তু ভারতীয় উপমহাদেশের বেশিরভাগ স্থানে সেই মাত্রায় ঠান্ডা পড়ে না। তাই এখানে সাপের শীতঘুমের মেয়াদেও অত্যন্ত কম। শীতেও তাই সাপের বিষয়ে সতর্কতা প্রয়োজন।

পরিবেশে গুরুত্ব :

অন্য ছোট সাপ, ব্যাঙ, ইঁদুর ইত্যাদির সংখ্যা নিয়ন্ত্রণ করে সাপ। তাই বাস্তুতন্ত্রের ভারসাম্যে এর গুরুত্ব অপরিসীম।

লোকালয়ে জঙ্গল এলাকা, ধানক্ষেত ইত্যাদি স্থানে এগুলি দেখা যেতে পারে। এই সাপ হত্যা আইনত অপরাধ। তাছাড়া মারতে গিয়ে উল্টে বিপদও ঘটতে পারে। ফলে সাপ দেখলে সঙ্গে সঙ্গে সেই এলাকা থেকে সকলকে সরিয়ে দিন। একই সঙ্গে বন দফতর এবং সাপ উদ্ধারকারীদের সঙ্গে যোগাযোগ করুন।

বন্ধ করুন