বাংলা নিউজ > ঘরে বাইরে > দেশের শীর্ষ আদালতের জন্য দুই বিচারপতির নাম সুপারিশ, জেনে নিন সংক্ষিপ্ত পরিচয়
সুপ্রিম কোর্টের বিচারপতি হিসাবে দুজনের নাম সুপারিশ করল কলেজিয়াম  প্রতীকী ছবি ; এএনআই (ANI)
সুপ্রিম কোর্টের বিচারপতি হিসাবে দুজনের নাম সুপারিশ করল কলেজিয়াম  প্রতীকী ছবি ; এএনআই (ANI)

দেশের শীর্ষ আদালতের জন্য দুই বিচারপতির নাম সুপারিশ, জেনে নিন সংক্ষিপ্ত পরিচয়

  • ইতিমধ্য়েই কলেজিয়াম গত বছরেও ৯জনকে সুপ্রিম কোর্টের বিচারপতি হিসাবে উন্নীত করেছিল। তার মধ্যে তিনজন মহিলা বিচারপতিও ছিলেন। তার মধ্যে মহিলা বিচারপতি বিভি নাগরত্না প্রথম মহিলা প্রধান বিচারপতি হিসাবেও আগামী দিনে নিয়োজিত হতে পারেন।

এবার সুপ্রিম কোর্টের কলেজিয়াম, শীর্ষ আদালতের বিচারক পদে দুজনের নাম সুপারিশ করল। সূত্রের খবর একজন হলেন গুয়াহাটি হাইকোর্টের প্রধান বিচারপতি সুধাংশু ধুলিয়া ও গুজরাত হাইকোর্টের বিচারপতি জামশেদ বুর্জর পর্দিওয়ালা। প্রধান বিচারপতি এনভি রামান্নার নেতৃত্বে সুপ্রিম কোর্টের কলেজিয়াম এই দুজনের নাম সুপারিশ করেছে। এবার দেখে নেওয়া যাক দুই বিচারপতির সংক্ষিপ্ত পরিচয়।

বিচারপতি সুধাংশু ধুলিয়া উত্তরাখণ্ডের একটি ছোট্ট গ্রাম মদনপুর থেকে তিনি উঠে এসেছেন। তাঁর দাদু ছিলেন স্বাধীনতা সংগ্রামী। প্রথমে তিনি উত্তরাখণ্ড হাইকোর্টের বিচারপতি ছিলেন। পরবর্তী সময়ে তিনি অসম, মিজোরাম, নাগাল্যান্ড, অরুণাচল হাইকোর্টের প্রধান বিচারপতি হয়েছিলেন।

বিচারপতি জামশেদ বুর্জর পর্দিওয়ালা পরিবারের চতুর্থ প্রজন্ম যিনি আইন পেশায় এসেছেন। তাঁর বাবাও ছিলেন আইনজীবী। বাবা গুজরাত বিধানসভার স্পিকারও ছিলেন। গত পাঁচ বছরে সংখ্যালঘুদের মধ্যে তিনিই একমাত্র সুপ্রিম কোর্টের বিচারপতি হিসাবে উন্নীত হচ্ছেন।

এদিকে ইতিমধ্য়েই কলেজিয়াম গত বছরেও ৯জনকে সুপ্রিম কোর্টের বিচারপতি হিসাবে উন্নীত করেছিল। তার মধ্যে তিনজন মহিলা বিচারপতিও ছিলেন। তার মধ্যে মহিলা বিচারপতি বিভি নাগরত্না প্রথম মহিলা প্রধান বিচারপতি হিসাবেও আগামী দিনে নিয়োজিত হতে পারেন। এনিয়েও চর্চা চলে শীর্ষ আদালতের অন্দরে।

বন্ধ করুন