বাংলা নিউজ > ঘরে বাইরে > নবম থেকে দ্বাদশ, পড়তে হবে নতুন বিষয়, নাম জানেন? 'আনন্দ'
মধ্যপ্রদেশের স্কুলে নতুন বিষয় যুক্ত হবে সিলেবাসে (PTI Photo) (PTI)

নবম থেকে দ্বাদশ, পড়তে হবে নতুন বিষয়, নাম জানেন? 'আনন্দ'

  • স্কুল শিক্ষামন্ত্রী ইন্দর সিং পারমার বলেন, এর মাধ্যমে ছাত্রছাত্রীদের লাইফস্টাইটটা পরিবর্তন হয়ে যাবে।

একটা গোটা বিষয়ের নাম আনন্দ বা হ্যাপিনেস। মধ্যপ্রদেশ সরকার এই নতুন বিষয়টি শুরু করতে চলেছে। জীবন শৈলী ও কোভিড পরবর্তী পরিস্থিতির সঙ্গে মানিয়ে চলার জন্য় এই বিশেষ উদ্যোগ নেওয়া হচ্ছে। সরকারের হ্যাপিনেস ডিপার্টমেন্টের উদ্যোগেই এই নয়া পরিকল্পনা নেওয়া হচ্ছে। কোনও পড়ুয়া মানসিক অবসাদের জেরে যাতে সুইসাইডের মতো চরম পদক্ষেপ না করে সে কারণেও এই বিশেষ উদ্যোগ নেওয়া হচ্ছে। 

রাজ্য আনন্দ সংস্থানের সিইও অখিলেশ অর্গল জানিয়েছেন, আপাতত নবম থেকে দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের জন্য় এই বিষয়টি আনা হচ্ছে। বিখ্যাত মানুষরাও জীবনের কোনও না কোনও সময়ে ব্য়র্থ হয়েছিলেন এটা পড়ুয়াদের জানানো হবে। অপরকে সহায়তা করা, ধ্যান করার উপকারিতা, আত্মবিশ্বাস ফেরানো ও সর্বোপরি টেনশন ফ্রি জীবন কাটানোর জন্য়ই এই বিশেষ উদ্যোগ নেওয়া হচ্ছে। 

 প্রকল্প আধিকারিক সত্য প্রকাশ আর্য বলেন. চিন্তার কোনো ব্য়াপার নেই, ধরা যাক এমন একটি বিষয়ের উপর ক্লাস নেওয়া হচ্ছে, গল্প বলা হচ্ছে। এখানে শিক্ষকরাই জীবনের নানা দিক তুলে ধরে বিষয়টি বুঝিয়ে দেওয়ার চেষ্টা করবেন। স্কুল শিক্ষামন্ত্রী ইন্দর সিং পারমার বলেন, এর মাধ্যমে ছাত্রছাত্রীদের লাইফস্টাইটটা পরিবর্তন হয়ে যাবে। আমরা ভবিষ্যৎ প্রজন্মকে মানসিক দিক থেকেও শক্তিশালী করতে চাই। 

বন্ধ করুন