বাংলা নিউজ > ঘরে বাইরে > সরকারের নয়া গাইডলাইনস নিয়ে সতর্ক প্রতিক্রিয়া গুগল কর্তা সুন্দর পিচাইয়ের
গুগল কর্তা সুন্দর পিচাই (ছবি সৌজন্যে রয়টার্স)
গুগল কর্তা সুন্দর পিচাই (ছবি সৌজন্যে রয়টার্স)

সরকারের নয়া গাইডলাইনস নিয়ে সতর্ক প্রতিক্রিয়া গুগল কর্তা সুন্দর পিচাইয়ের

  • কেন্দ্রীয় আইন মেনে কাজ করার বার্তা দিলেন গুগল কর্তা সুন্দর পিচাই।

কেন্দ্রের নয়া আইটি আইন নিয়ে শুরু হয়েছে টানাপোড়েন। হোয়াটসঅ্যাপ ছাড়া বাকি কোনও সোশ্যাল মিডিয়া সংস্থা কেন্দ্রের আইনের বিরোধিতা করেনি সরাসরি। তবে আইন লাগুর সময়সীমা পার হলেও তা বলবৎ করা হয়নি 'কু' ছাড়া অন্য কোনও প্ল্যাটফর্মে। এই আবহে এবার কেন্দ্রীয় আইন মেনে কাজ করার বার্তা দিলেন গুগল কর্তা সুন্দর পিচাই।

এদিন এক বিবৃতিতে সুন্দর পিচাই বলেন, গুগল স্থানীয় আইন মেনে সরকারের সঙ্গে ইতিবাচক ভাবে কাজ করতে বদ্ধপরিকর। সরকার দ্রুত বিকশিত প্রযুক্তির ল্যান্ডস্কেপের সাথে তাল মিলিয়ে নিয়মিত কাঠামোগুলি যাচাই বাছাই করে। তিনি আরও যোগ করেন, বিনামূল্য এবং উন্মুক্ত ইন্টারনেট হল এই পুরো ব্যবস্থার ভিত্তিপ্রস্তর। এবং ভারত এ সম্পর্কে দীর্ঘ ঐতিহ্য বহন করে।

সাংবাদিকদের সুন্দর পিচাই এই নয়া আইন লাগু করা প্রসঙ্গে বলেন, 'অবশ্যই আমাদের স্থানীয় দল বিষয়টি খতিয়ে দেখছে। বিষয়টি মাত্র শুরু হয়েছে। আমরা সব সময়ে সব দেশের স্থানীয় আইনকে সম্মান করি এবং সেদেশের সরকারের সঙ্গে ইতিবাচক ভাবে কাজ করি। আমরা সব ক্ষেত্রে স্বচ্ছতা বজায় রাখি। আমরা আমাদের রিপোর্টে সেটি উল্লেখ করে রাখি।'

সুন্দর আরও বলেন, 'সংস্থা হিসেবে আমরা ফ্রি এবং উন্মুক্ত ইন্টারনেটের বিষয়ে খুব স্পষ্ট এবং আমরা এই বিষয়টিকে সমর্থন করি। গোটা বিশ্বে আমরা নিয়ন্ত্রক কর্তৃপক্ষের সঙ্গে মিলে এই বিষয়ে কাজ করি। আমরা আশা করি যে সরকার সব কিছু যাচাই করে আইন বা বিধি নিষেধ ফ্রেম করবে। তা সে ইউরোপের কপিরাইট ডিরেক্টিভ হোক বা ভারতে তথ্য নিয়ন্ত্রণ।'

উল্লেখ্য, সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের জন্য নতুন নিয়ম চালু করেছিল ভারত সরকার৷ তিন মাস আগে চালু করা সেই নিয়মকানুন লাগু করার শেষ দিন ছিল ২৫ মে। কিন্তু সেই সময়সীমা পার হয়ে গেলেও এখনও অনেক বড় বড় সেশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম সেই নিয়ম লাগু করেনি৷ এই আবহে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলিতে যদি কোনও আপপত্তিকর পোস্ট করা হয়, এবং সেই পোস্টের বিরুদ্ধে অভিযোগ করা হয়। তাহলে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলির বিরুদ্ধে ফৌজদারি মামলা করার ক্ষেত্রে আরও বাধা নেই।

বন্ধ করুন