বাংলা নিউজ > ঘরে বাইরে > সোমবার থেকে শুরু চিনের কমিউনিস্ট পার্টির মিটিং, জিনপিংয়ের জন্য বিশেষ পরিকল্পনা
চিনের কমিউনিস্ট পার্টির মিটিং শুরু হবে সোমবার. (প্রতীকী ছবি AFP)  (AFP)
চিনের কমিউনিস্ট পার্টির মিটিং শুরু হবে সোমবার. (প্রতীকী ছবি AFP)  (AFP)

সোমবার থেকে শুরু চিনের কমিউনিস্ট পার্টির মিটিং, জিনপিংয়ের জন্য বিশেষ পরিকল্পনা

  • পার্টির ১০০ বছরের লড়াই সংগ্রামের ইতিহাস নিয়ে পর্যালোচনা হতে পারে এই মিটিংয়ে।

সোমবার থেকে শুরু হচ্ছে কমিউনিস্ট পার্টি অফ চায়নার তিনদিনের মিটিং। বেজিংয়ে শুরু হবে এই মিটিং। রাজনৈতিক পর্যবেক্ষকদের মতে, প্রেসিডেন্ট জিনপিংয়ের আগামী দিনের পথচলাতে যাতে কোনও কাঁটা না থাকে তারই ব্য়বস্থা করতে চলেছে কমিউনিস্ট পার্টি অফ চায়না।২০২২এ তিনবারে জন্য যাতে তিনি ক্ষমতায় ফিরতে পারেন তারই পরিকল্পনা নেওয়া হচ্ছে দলীয় স্তরে। পার্টির ১০০ বছরের লড়াই সংগ্রামের ইতিহাস নিয়ে পর্যালোচনা হতে পারে এই মিটিংয়ে।

সূত্রের খবর, ১৯২১ সালে কমিউনিস্ট পার্টি অফ চায়নার প্রতিষ্ঠা থেকে শুরু করে তৃতীয়বার এই ধরনের ঐতিহাসিক দলিল তৈরি করা হচ্ছে। ১৯৪৫ সালে মাও জে দংয়ের শাসনকালে এই ধরনের দলিল প্রথম তৈরি হয়েছিল। এরপর ১৯৮১ সালে দেং জিয়াংপিংয়ের সময় দ্বিতীয়বারের জন্য তৈরি হয়েছিল এই দলিল। বর্তমান ১৯তম কেন্দ্রীয় কমিটি এবছরের প্লেনামের আয়োজন করছে। ২০১৭ সালে তৈরি হয়েছিল এই পার্টি কংগ্রেস। ২০২২ সালে পরবর্তী পার্টি কংগ্রেস শুরু হওয়া পর্যন্ত এই কেন্দ্রীয় কমিটি চলবে। কেন্দ্রীয় কমিটির ৩০০ জন সদস্য এবার বেজিংয়ে রুদ্ধদ্বার মিটিংয়ে উপস্থিত থাকতে পারেন।

এদিকে পার্টি কংগ্রেসের আগেই প্রেসিডেন্ট জিনপিংকে একেবারে অক্লান্ত, স্বার্থহীন বলে চিনের সরকারি সংবাদ সংস্থার জিনহুয়াতে তুলে ধরা হয়েছে। জিনহুয়া উল্লেখ করেছে, তিনি দৃঢ় প্রতিজ্ঞ একজন ব্যক্তি। তিনি দূরদৃষ্টিসম্পন্ন একজন ব্যক্তি। অক্লান্তভাবে তিনি কাজ চালিয়ে যেতে চাইছেন। প্রশংসার ভরিয়ে দিয়েছে সংবাদ সংস্থা। 

 

বন্ধ করুন