বাড়ি > ঘরে বাইরে > পরিস্থিতি খুব খারাপ, করোনায় গোষ্ঠী সংক্রমণ শুরু হয়ে গিয়েছে-IMA
মুম্বইয়ের মালাড অঞ্চলে করোনা পরীক্ষা অভিযানের মাঝে বিশ্রাম নিচ্ছেন স্বাস্থ্যকর্মীরা। ছবি: পিটিআই। (PTI)
মুম্বইয়ের মালাড অঞ্চলে করোনা পরীক্ষা অভিযানের মাঝে বিশ্রাম নিচ্ছেন স্বাস্থ্যকর্মীরা। ছবি: পিটিআই। (PTI)

পরিস্থিতি খুব খারাপ, করোনায় গোষ্ঠী সংক্রমণ শুরু হয়ে গিয়েছে-IMA

 যেভাবে গ্রামে ছড়াচ্ছে করোনা, সেই নিয়ে চিন্তিত চিকিৎসক সংগঠন। 

দেশে করোনা আক্রান্তের সংখ্যা দশ লাখ পেরিয়েছে। সরকার বলছে গোষ্ঠী সংক্রমণ শুরু হয়নি। কিন্তু তাদের সঙ্গে একমত নয় ভারতীয় স্বাস্থ্য সংগঠন। তাদের মতে গোষ্ঠী সংক্রমণ শুরু হয়ে গিয়েছে ও পরিস্থিতি খুবই খারাপ। 

সংবাদসংস্থা এএনআইকে আইএমএ হসপিটাল বোর্ডের চেয়ারম্যান ভিকে মোঙ্গা বলেন যে এখন গুণিতক হারে কেস বৃদ্ধি করছে। মোটের ওপর পরিস্থিতি খুবই খারাপ। গ্রামে ছড়াচ্ছে এই ভাইরাস, এটা খুব খারাপ চিহ্ন ও গোষ্ঠী সংক্রমণ হচ্ছে,  বলে জানান মোঙ্গা। 

দেশে করোনা আক্রান্ত ১০.৩৮ লাখ। এর মধ্যে অ্যাক্টিভ কেস প্রায় ৩.৫৮ লাখ। মারা গিয়েছেন ২৬, ২৭৩ জন এখন পর্যন্ত করোনা আক্রান্ত অবস্থায়। আইএমএ-র কর্তা বলেন এখন মফস্বল, গ্রাম গঞ্জ থেকে করোনার খবর পাওয়া যাচ্ছে। এটি সামলানো যাবে কীভাবে সেই নিয়ে প্রশ্ন করেন তিনি। কেন্দ্রীয় সরকারের সঙ্গে একযোগে রাজ্যগুলির কাজ করা উচিত বলে তিনি জানান। 

ডক্টর মোঙ্গা বলেন যে দুই ভাবে এই মহামারী শেষ হবে। একটি হল ৭০ শতাংশ জনতা করোনা আক্রান্ত হল ও এর ফলে তাদের শরীরে প্রতিরোধ ক্ষমতা জন্মে গেল। নয়তো প্রতিষেধক এসে গেলে মানুষের প্রাণ বাঁচবে। 

ডক্টর মোঙ্গা বলেন যে তিন ধাপে ট্রায়াল হবে এই প্রতিষেধকের। একই সঙ্গে এই প্রতিষেধক দিলে কতদিনের ইম্যুনিটি দেবে, সেটাও খেয়াল রাখতে হবে বলে তিনি জানান। 

 

বন্ধ করুন